বাণিজ্য সম্প্রসারণের আলোচনায় ঢাকায় ভিয়েতনাম প্রতিনিধিদল

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ নিয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছে ভিয়েতনামের ২২ সদস্যের একটি প্রতিনিধিদল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 03:23 PM
Updated : 10 August 2017, 03:23 PM

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ডু হু হুইয়ের নেতৃত্বে এ প্রতিনিধিদল তিনদিনের সফরে বাজার জরিপের পাশাপাশি ব্যবসায়িক পর্যায়ের আলোচনায় বসবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, ভিয়েনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এবং ঢাকায় ভিয়েতনামের দূতাবাসের যৌথ আয়োজনে ব্যবসায়ী পর্যায়ের বৈঠক ও সেমিনারে মিলিত হয় প্রতিনিধিদল।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রধান অতিথি এবং বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বিশেষ অতিথি ছিলেন।

বাংলাদেশে ভিয়েতনামের রাষ্ট্রদূত ট্র্যান ভ্যান খোয়া, সেদেশের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ডু হু হুই সেমিনারে অংশ নেন।

অনুষ্ঠানে বক্তব্যে দুই দেশের মধ্যে যৌথ উদ্যোগের কোম্পানি সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানির জন্য ভিয়েতনামের আমদানি শুল্ক নীতি সহজ করা দরকার।

বাংলাদেশে ভিয়েতনামের ব্যবসায়ীদের বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে রপ্তানির পথ প্রশস্ত করার বিষয়ে আশ্বাস দেন বাণিজ্যমন্ত্রী।

অন্যদিকে বাংলাদেশের কৃষি, যান্ত্রিক সরঞ্জাম, পর্যটন ও প্রযুক্তি খাতে ভিয়েতনামের বেশি বিনিয়োগ নিয়ে কথা বলেন রাশেদ খান মেনন।

বাংলাদেশ থেকে ভিয়েতনামে পণ্য রপ্তানির পথ প্রশস্ত করার প্রসঙ্গেও আলোকপাত করেন তিনি।

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক ডু হু হুই ও রাষ্ট্রদূত ট্র্যান ভ্যান খোয়া দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে ব্যবসায়িক সুবিধাদির ওপর গুরুত্বারোপ করেন।

এক্ষেত্রে ভিয়েতনাম থেকে কৃষি যন্ত্রপাতি, পাথর, খনিজ সম্পদ, প্রক্রিয়াজাত খাদ্য, নির্মাণ সামগ্রী, বৈদ্যুতিক যন্ত্রপাতি আমদানির সুযোগের বিষয়ে বক্তব্যও আসে তাদের দিক থেকে।

এই উদ্যোগ ভবিষ্যতে বাংলাদেশে ভিয়েতনামের বৈদেশিক বিনিয়োগ আনার পথ প্রশস্ত করতে পারে বলে মত দেন তারা।