সার ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনতে টেলিটক-বিসিআইসি চুক্তি

সার পরিবহন ও বিপণনে স্বচ্ছতা আনতে রাষ্ট্রয়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের কারিগরি সহায়তা নেবে আরেক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2017, 11:03 AM
Updated : 10 August 2017, 11:03 AM

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের একটি সম্মেলন কক্ষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বিসিআইসির সচিব হাসনাত আহমেদ চৌধুরী এবং টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী মো. গোলাম কুদ্দুস চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে টেলিটকের এমডি কাজী গোলাম কুদ্দুস বলেন, “চুক্তি অনুযায়ী বিসিআইসির কারখানা থেকে উৎপাদিত সার কৃষক পর্যন্ত যাওয়ার কাজটি মনিটরিং করবে টেলিটক। কর্মকর্তা কর্মচারীদেরকে টেলিটকের ভয়েস, ডাটা, ট্র্যাকিং সার্ভিস দেওয়া হবে। স্বচ্ছতা ও সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করতেই এসব করা হবে।”

সারা দেশে সার পরিবহন ব্যবস্থাপনা মনিটরিং করা চুক্তির অন্যতম উদ্দেশ্য জানিয়ে বিসিআইসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ আমিনুল হক বলেন, “বিসিআইসি অত্যন্ত দক্ষতার সঙ্গে সার উৎপাদন ও আমদানি করে কৃষকের দোরগোড়ায় পৌঁছাচ্ছে। টেলিটকের এই প্রযুক্তি সংযুক্তির ফলে এ ব্যবস্থাপনা আরও ত্বরান্বিত হবে।”

সারা দেশে ১৪টি প্রতিষ্ঠানে সার উৎপাদিত হয় জানিয়ে তিনি বলেন, “এটা এক বিপুল কর্মযজ্ঞ। এখানে একটি টেলিকম যোগাযোগ স্থাপন করা গেলে এর উৎপাদন ও বিপণন ব্যবস্থাপনা আরও গতিশীল করা যাবে।

“দেশের প্রত্যন্ত অঞ্চলে কলকারখানা ছড়িয়ে ছিটিয়ে আছে। বিভিন্ন বন্দর থেকে সার বাফারে করে গোডাউনে পৌঁছানো বড় চ্যলেঞ্জ। টেলিটককে এখানে সংযুক্ত করতে পারলে বন্দর গোডাউন ও কৃষক পর্যায়ে একটি নিরবিচ্ছিন্ন যোগাযোগ স্থাপন করা যাবে।” 

টেলিটকের প্রযুক্তিগত সহায়তায় মোবাইল ট্র্যাকিং সুষ্ঠু সার ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ করবে বলে আশা প্রকাশ করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, “বিসিআইসির সার পরিবহনকালে সাত লাখ মেট্রিক টন ইউরিয়া সার সব সময় ট্রানজিটে থাকে, পত্রপত্রিকায় আমরা এসব খবর প্রায়ই দেখি। এ সারের সঠিক অবস্থান তদারকির জন্য মোবাইল ট্র্যাকিং পদ্ধতি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।”

টেলিটক নেটওয়ার্ককে আরও শক্তিশালী করতে কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে বলে অনুষ্ঠানে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারা হালিম বলেন, ২০১৮ সালের জুনের মধ্যে জেলা পর্যায়ে টেলিটক নেটওয়ার্ক শক্তিশালী ও উন্নত হবে।

শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্র সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. আজিজুল ইসলাম, বিসিআইসি ও টেলিটকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।