রবিকে ৪ লাখ টাকা জরিমানা

গ্রাহক প্রতারণার দায়ে মোবাইল ফোন অপারেটর রবিকে ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2017, 01:41 PM
Updated : 17 April 2017, 01:41 PM

অধিদপ্তরের উপপরিচালক শাহীন আরা মমতাজ সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিন গ্রাহকের পৃথক তিন অভিযোগে এ জরিমানা করা হয়।

অভিযোগকারী একজন সোহাগ অধিদপ্তরকে জানান, গত ১১ ফেব্রুয়ারি রবিতে ৯৮ টাকা রিচার্জে ২৮ দিনের মেয়াদে দেড় জিবি ইন্টারনেটের অফার তিনি গ্রহণ করেন। কিন্তু রিচার্জ করার পর তাকে দেওয়া হয় এক জিবি ইন্টারনেট।

শাহীন আরা বলেন, কাস্টমার কেয়ার সেন্টারে অভিযোগ দিলেও কোনো প্রতিকার না পেয়ে এই গ্রাহক অভিযোগ করে অধিদপ্তরে। অভিযোগ প্রমাণিত হওয়ায় মিথ্যা আশ্বাসে প্রতারণার দায়ে রবিকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

মো. সাইফুল নামে এক গ্রাহক গত ১৩ মার্চ অভিযোগ করেন, ভ্যাটসহ ২৮ টাকায় ৫০ এমবি ইন্টারনেট ডাটায় অফার দেওয়া হয় যে একটি লিংকে গেলে সারাদিন বাংলা নাটক দেখা যাবে। কিন্তু তিনি ওই লিংকে গিয়ে কোনো নাটক দেখতে পাননি। এ অভিযোগ প্রমাণিত হওয়ায় রবিকে জরিমানা করা হয় দেড় লাখ টাকা।

গত ২ মার্চ আল আমিন নামে এক গ্রাহক অভিযোগ করেন, প্রতিদিন ২ টাকার বিনিমেয়ে হেলথ টিপস নামে একটি ভ্যাস সার্ভিস নেন। সার্ভিসটি বন্ধ করতে গেলে নির্ধারিত শর্টকোট দিলেও তা বন্ধ হয়নি এবং চালু থাকার কারণে তিনি ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ অভিযোগে রবিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।       

দুর্নীতি দমন কমিশন থেকে প্রেষণে নিয়োগপ্রাপ্ত অধিদপ্তরের উপপরিচালক শাহীন আরা মমতাজ জানান, আইন অনুযায়ী জরিমানার ২৫ শতাংশ অভিযোগকারী পাবেন।

অপারেটর রবির পক্ষ থেকে সৈয়দা লুৎফুন নাহার এবং আশরাফ মাহমুদ শুনানিতে উপস্থিত ছিলেন এবং তারা পাঁচ কার্যদিবসে জরিমানার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে গেছেন বলে জানান শাহীন আরা। 

এ বিষয়ে রবির কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট রেসপন্সিবিলিটি'র ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইন অনুযায়ী অধিদপ্তরকে সহযোগিতা করা হবে।”