লুক্সেমবার্গ ও কিরগিজস্তানের বিনিয়োগ চায় বাংলাদেশ

সংস্কারমূলক উদ্যোগের ফলে বাংলাদেশে বাণিজ্যের যে পরিবেশ তৈরি হয়েছে, তাতে লুক্সেমবার্গ ও কিরগিজস্তানের বিনিয়োগ আশা করছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 06:41 PM
Updated : 16 April 2017, 06:41 PM

রোববার বিডা’র বোর্ড রুমে লুক্সেমবার্গে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল থিয়েরি রিসচ ও কিরগিজস্তানে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল তেমিরবেক এরকিনভের সঙ্গে এক বৈঠকে ব্যবসা-বাণিজ্যের পরিবেশের সর্বশেষ অবস্থা তুলে ধরেন কাজী আমিনুল।

বিডার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই অনারারি কনসাল জেনারেলকে বাংলাদেশের বর্তমান অনুকূল ও বিনিয়োগবান্ধব পরিবেশ সম্পর্কে লুক্সেমবার্গ ও কিরগিজস্তানের ব্যবসায়ী সমাজের মাঝে ব্যাপক প্রচারের অনুরোধ করেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান। বাংলাদেশে বিনিয়োগ বিকাশে বিডা’র অবদান এবং বিডা’র বর্তমান কর্মপরিধি এবং লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কেও তুলে ধরেন তিনি।

বৈঠকে বাংলাদেশে কিরগিজস্তানের বিনিয়োগের জন্য গার্মেন্ট, পার্টিকেল বোর্ড, সিরামিক, বাইসাইকেল, বলপেন প্রভৃতি এবং লুক্সেমবার্গের বিনিয়োগের জন্য স্পেস মাইনিং, ব্যাংকিং প্রভৃতি ক্ষেত্র চিহ্নিত করা হয় বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

বৈঠকে গার্মেন্ট শিল্পের অন্যতম প্রধান কাঁচামাল তুলা কিরগিজস্তান থেকে আমদানির বিষয়েও নীতিগত সিদ্ধান্ত হয়।

বৈঠকে বিডা’র নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মণ্ডল, সচিব অজিত কুমার পাল, পরিচালক তৌহিদুর রহমান খান, নওরীন আহসান, আরিফুল হক উপস্থিত ছিলেন।

চলতি বছরের জানুয়ারিতে ব্যবসা ও বিনিয়োগ পরিস্থিতির উন্নতি করতে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করে বিডা। বিশ্ব ব্যাংকের ‘ইজি ডুয়িং বিজনেস’ নীতির আলোকে ব্যবসা সংক্রান্ত সরকারি দপ্তরের কর্মকাণ্ডে গতি আনারও উদ্যোগও নেয় তারা।

বিশ্ব ব্যাংকের এক জরিপের হিসাব মতে ইজি ডুয়িং বিজনেস সূচকে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে ১৭৬তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিনিয়োগ বোর্ড ও প্রাইভেটাইজেশন কমিশনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা আগামী ২০২১ সালের মধ্যে এই সূচক একশ’র নিচে নামানোর পরিকল্পনা নিয়েছে।