জিপি অ্যাক্সেলারেটরের তৃতীয় ব্যাচের আবেদনপত্র গ্রহণ শুরু

তৃতীয় ব্যাচের জন্য আবেদনপত্র গ্রহণ শুরু করেছে জিপি অ্যাক্সেলারেটর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2017, 11:11 AM
Updated : 8 Feb 2017, 11:11 AM

বুধবার মোবাইল ফোন অপারেটরটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রযুক্তি বিষয়ক স্থানীয় স্টার্টআপগুলো গড়ে তুলতে এবং তাদের দ্রুত ব্যবসায়িক প্রবৃদ্ধিতে সহায়তা করার উদ্দেশ্যেই এ কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।

ধারাবাহিকভাবে দ্বিতীয় বছরের মতো এ কর্মসূচিতে কার্যক্রম সহযোগী হিসেব আছে এসডি এশিয়া।

তৃতীয় ব্যাচে অংশ নিতে আগ্রহী এমভিপিসহ (মিনিমাম ভায়াবল প্রডাক্ট) প্রযুক্তি বিষয়ক স্টার্টআপগুলো এ বছরের ৪ মার্চের মধ্যে আবেদন করতে পারবে www.grameenphoneaccelerator.com/apply- এ ওয়েবসাইটের মাধ্যমে।

যেসব প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের ন্যূনতম টেকসই পণ্য বা মিনিমাম ভায়াবল প্রডাক্ট রয়েছে শুধুমাত্র তাদেরই আবেদনপত্র গ্রহণ করা হবে।

আগ্রহী স্টার্টআপগুলোর অবশ্যই অন্তত দুজন সহ-প্রতিষ্ঠাতা থাকতে হবে, যারা জিপি অ্যাক্সেলারেটর থেকে সুযোগ-সুবিধা গ্রহণের ক্ষেত্রে এ কর্মসূচির প্রতি সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ থাকবেন।

প্রাথমিক পর্যায়ে থাকা দেশীয় প্রযুক্তি বিষয়ক স্টার্টআপগুলোকে সহায়তা করবে জিপি অ্যাক্সেলারেটর।

এ কর্মসূচি নিয়ে গ্রামীণফোন অ্যাকসেলেরেটরের প্রধান মিনহাজ আনোয়ার বলেন, “শুধুমাত্র ব্যবসার শুরুতে আর্থিক সহায়তার দানের জন্যই জিপি অ্যাকসেলেরেটর ভূমিকা রাখছে না, পাশাপাশি যখন খুবই অল্প কিছু মানুষ প্রতিষ্ঠাতাদের ওপর আস্থা রাখে তখন জিপি অ্যাকসেলেরেটর তাদের সাধারণ অ্যাকসেলেরেটর প্রতিশ্রুতির বাইরেও বহুদূরে যাওয়ার সুযোগ দেয়।

“বাজারে প্রবেশ ও সম্প্রসারণের সুযোগ, যোগাযোগ এবং অন্যান্য সুবিধাসহ জিপি অ্যাকসেলেরেটর স্টার্টআপগুলোকে প্রয়োজনীয় অনেক সহায়তা দিয়ে থাকে। আমরা যেসব নতুন ব্যাচ গড়ে তুলছি তাদের প্রত্যেকে দক্ষতা, গ্রাহকের জন্য প্রস্তাবিত সেবার মান, বিনিয়োগ এবং বিস্তৃতির সম্ভাবনার ক্ষেত্রে স্টার্টআপ ইকোসিস্টেমে নতুন মানদণ্ড নির্ধারণ করছে।”

এ নিয়ে এসডি এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর আর খান বলেন, “গ্রাহক অর্জন অথবা আয়ের ক্ষেত্রে উদ্যম ও প্রচেষ্টা রয়েছে- প্রাথমিক পর্যায়ে থাকা এমন প্রতিষ্ঠানগুলোকেই আমরা খুঁজছি।”

এ কর্মসূচি এবং এর প্রত্যাশা নিয়ে ফেব্রুয়ারি মাসে বেশ কয়েকটি সেশন অনুষ্ঠিত হবে। আগ্রহী প্রতিষ্ঠাতারা এসব সেশনে অংশ নিতে পারেন।

কর্মসূচি নিয়ে বিস্তারিত তথ্য জানা যাবে জিপি অ্যাকসেলেরেটরের ফেইসবুক পেইজ https://www.facebook.com/gpaccelerator/ এবং এই ওয়েবসাইটে www.grameenphoneaccelerator.com।