তরঙ্গ নিলাম: ভিত্তিমূল্য ও শর্ত নির্ধারণে চিঠি বিটিআরসিকে

প্রায় দেড় বছর ধরে ঝুলে থাকা বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ নিলামে ভিত্তিমূল্যে ও শর্ত নির্ধারণ করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে চিঠি পাঠিয়েছে টেলিযোগাযোগ বিভাগ।

শামীম আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 10:01 AM
Updated : 5 April 2017, 03:28 PM

টু জি তরঙ্গের ক্ষেত্রে প্রযুক্তি নিরপেক্ষতার (যে কোনো তরঙ্গে যে কোনো প্রযুক্তি সেবা) সুযোগ রাখার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করে প্রস্তাব পাঠানোর কথাও বলা হয়েছে চিঠিতে।

যুগ্ম-সচিব মো. হুসনুল মাহমুদ খান স্বাক্ষরিত ওই চিঠি বৃহস্পতিবার বিটিআরসিতে পাঠানো হয়।

সেখানে বলা হয়, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার উপস্থিতিতে টেলিযোগাযোগ বিভাগে গত জুলাই মাসে একটি সভা হয়। সেই সভার সিদ্ধান্তের আলোকে টুজি তরঙ্গের ক্ষেত্রে প্রযুক্তি নিরপেক্ষতা দেওয়ার বিষয়টি নীতিমালায় অন্তর্ভুক্ত করে প্রস্তাব পাঠাতে হবে।

তরঙ্গ নিলামের ক্ষেত্রে বর্তমানে নিলামযোগ্য সকল টুজি ও থ্রিজি তরঙ্গের হিসাব বিবেচনা করে তা সংশ্লিষ্ট গাইডলাইনে অন্তর্ভুক্ত করে এই প্রস্তাব টেলিযোগাযোগ বিভাগে পাঠাতে হবে।

এছাড়া বর্তমান প্রেক্ষাপটে তরঙ্গের ভিত্তিমূল্য এবং নিলামের শর্ত কী হবে, তাও থাকতে হবে ওই প্রস্তাবে।

টেলিযোগাযোগ বিভাগের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তরঙ্গ ব্যবস্থাপনা কমিটি এ বিষয়গুলো গাইডলাইনে অন্তর্ভুক্ত করার পর তা চূড়ান্ত হলে নিলামের উদ্যেগ নেবে বিটিআরসি।

অপারেটরদের দাবির মুখে গত বছর মে মাসে বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ বরাদ্দের জন্য নিলামের অবস্থান থেকে সরে দাঁড়ায় বিটিআরসি।

বাড়তি টু জি ও থ্রি জি তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দের জন্য নিলামের সময় পরপর দুইবার পিছিয়ে দেয় টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। গত বছর ২৭ মে নিলামের দিন ঠিক করা হলেও পরে তা বাতিল করা হয়।

তরঙ্গ নীতিমালা সংশোধন করে নতুন নীতিমালায় পরবর্তী নিলামের দিন জানানো হবে বলে সে সময় জানিয়েছিল বিটিআরসি।

বিটিআরসির কাছে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রি জির ১৫ মেগাহার্টজ তরঙ্গ মোবাইল অপারেটরদের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়ে গত বছর ফেব্রুয়ারিতে নীতিমালা করে বিটিআরসি।

নিলাম অনুষ্ঠানের নীতিমালা অনুযায়ী, এক হাজার ৮০০ মেগাহার্টজের জন্য নিলামের ভিত্তিমূল্য ধরা হয়েছিল তিন কোটি মার্কিন ডলার বা ২৩২ কোটি টাকা (বর্তমান বাজার দরে)।

তবে টুজি তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দেওয়া হলে আগামী নিলামে এর দাম আরও বাড়বে বলে বিটিআরসির একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

দুই হাজার ১০০ মেগাহার্টজের ভিত্তিমূল্য দুই কোটি ২০ লাখ ডলার বা প্রায় ১৭০ কোটি টাকা ধরা হয়েছিল ওই নীতিমালায়।

দীর্ঘদিনের বিভিন্ন দাবি-দাওয়া পূরণ না হওয়ায় মোবাইল অপারেটররা বলে আসছিল, তারা নিলামে অংশ নেবে না। 

নিলামে বিক্রি হওয়া তরঙ্গমূল্যের ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহার, সিমকার্ড প্রতিস্থাপন কর-সংক্রান্ত মামলার সমাধান, বিদ্যমান টেলিযোগাযোগ আইন সংশোধন, তরঙ্গ ব্যবহারে স্বাধীনতা নিশ্চিত করা এবং কর কাঠামোর সংস্কারসহ বিভিন্ন বিষয় নিষ্পত্তির দাবি রয়েছে অপারেটরদের।