ঢাকায় নির্মাণ ও কাঠশিল্প পণ্যের প্রদর্শনী শুরু

আধুনিক স্থাপত্য নির্মাণের প্রযুক্তিগত কৌশল এবং কাঠজাত আসবাবপত্র তৈরির যন্ত্রপাতি নিয়ে ঢাকায় শুরু হয়েছে তিনদিনের প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2016, 04:11 PM
Updated : 26 May 2016, 04:11 PM

বৃহস্পতিবার বসুন্ধরা কনভেশন সিটিতে ‘বাংলাদেশ বিল্ডকন-২০১৬’ এবং ‘জেট প্রেজেন্টস বাংলাদেশ উড-২০১৬’ শিরোনামের আলাদা প্রদর্শনী দুটি শুরু হয় বলে আয়োজকরা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।

ঢাকায় দ্বিতীয়বারের মতো এই আয়োজনে বিশ্বের ১০টি দেশের শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড এবং ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস লিমিটেড প্রর্দশনীর যৌথ আয়োজক। সহযোগিতা করেছে ভারতের পিএইচডি চেম্বার অব কমার্স।

প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

উদ্বোধনীতে ঢাকায় ভারতীয় দূতাবাসের ডেপুটি হাই কমিশনার আদর্শ সোয়ায়কা বলেন, বাংলাদেশ আবাসন খাত দিন দিন বিকশিত হচ্ছে। সে কারণে এখানে নির্মাণ প্রযুক্তি, ইন্টেরিয়র, কাঠ ও কাঠজাত আসবাব সামগ্রির বড় বাজার সৃষ্টি হচ্ছে।

“বাংলাদেশ এবং ভারতের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো এক্ষেত্রে যৌথভাবে কাজ করতে পারে। দু’দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উভয় দেশ থেকেই সুবিধা নেওয়ার যথেষ্ট সুযোগ রয়েছে।”

ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের প্রেসিডেন্ট স্থপতি আবু সায়েম এম আহমেদ বলেন, “বাংলাদেশে স্থাপত্য শিল্পের পাশাপাশি আসবাব শিল্পের অনেক চাহিদা রয়েছে। জীবন যাত্রার মানোন্নয়নের সাথে সাথে ভালো আসবাবপত্রের চাহিদাও দিন দিন বাড়ছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে বাংলাদেশের ফার্নিচার রপ্তানি হচ্ছে জানিয়ে তিনি বলেন, গত পাঁচ বছরে রপ্তানির পরিমাণ ২৫৩ শতাংশে উন্নীত হয়েছে।

দেশীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে আসবাব শিল্পের এ চাহিদা মেটাতে এই শিল্প নতুন প্রযুক্তি ব্যবহার করে তাদের পণ্য উৎপাদন আরও বাড়াতে পারে বলে মনে করে স্থপতি সায়েম।

বাংলাদেশ ছাড়া চীন, ভারত, তুরস্ক, হংকং, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইটালি, অস্ট্রিয়া, মালয়েশিয়ার শীর্ষস্থানীয় শতাধিক প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিয়েছে বলে জানান আয়োজকরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক