ভারতে ২৫১ রুপিতে স্মার্টফোন

মাত্র ২৫১ রুপিতে স্মার্টফোন বাজারে ছেড়েছে ভারতীয় কোম্পানি রিংগিং বেল। বলা  হচ্ছে, এটিই পৃথিবীর ‘সবচেয়ে সস্তা’ স্মার্টফোন।   

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2016, 05:18 AM
Updated : 18 Feb 2016, 05:28 AM

রিংগিং বেলের এই ফোনের নাম ‘ফ্রিডম-২৫১’। বৃহস্পতিবার থেকে এর বুকিং নেওয়া শুরু হয়েছে বলে এনডিটিভির খবর।

সস্তা হলেও এই স্মার্ট ফোনে ‘ফিচার’ কিন্তু কম থাকছে না। থাকছে ৮ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটি, চার ইঞ্চি ডিসপ্লে স্ক্রিন, ১.৩ গিগাজার্টজ কোয়াড-কোর প্রসেসর, ১ জিবি র‍্যাম, ১৪৫০ এমএএইচ ব্যাটারি এবং সামনে-পেছনে ক্যামেরা।

কোম্পানিটির একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, “এটি (ফ্রিডম ২৫১) আমাদের ফ্ল্যাগশিপ মডেল। এ ফোন পুরো মোবাইল বাজারে বিপ্লব ঘটিয়ে দেবে বলে আমাদের বিশ্বাস।”

বিবিসি লিখেছে, এতো সস্তায় স্মার্টফোন আনা রিংগিং বেলের পক্ষে সম্ভব হয়েছে ব্যাপক সরকারি সহায়তার কারণে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন বাজার ভারতে ব্যবহারকারীর সংখ্যা শতকোটির ওপরে।

কম দামের মোবাইল ফোন কোম্পানিগুলোই এখনো এ বাজারের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে। ‘ফ্রিডম ২৫১’ দিয়ে রিংগিং বেল ওই অংশটিই দখল করতে চাইছে বলে ধারণা করা হচ্ছে।

বর্তমানে বিভিন্ন দেশ থেকে যন্ত্রাংশ কিনে সংযুক্ত করার পর ফোন বাজারজাত করলেও বছরখানেকের মধ্যে নিজেরাই ফোন উৎপাদনে যাওয়ার আশা করছে রিংগিং বেল কর্তৃপক্ষ।

মাত্র কয়েক মাস আগে যাত্রা শুরু করা এই কোম্পানি এর  আগে ২ হাজার ৯৯৯ রুপিতে ফোরজি স্মার্টফোন বিক্রি করে চমক দেখায় বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।