কলড্রপে ক্ষতিপূরণের নির্দেশনা আসছে

মোবাইল ফোনে কলড্রপের জন্য গ্রাহককে ক্ষতিপূরণ দিতে শিগগিরই বিটিআরসির পক্ষ থেকে অপারেটরগুলোকে নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2016, 09:44 AM
Updated : 6 Jan 2016, 09:56 AM

সরকারের দুই বছরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অর্জন নিয়ে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “কতোখানি কলড্রপ হলো, আর কতো মিনিট ফেরত দেওয়া হল- বিটিআরসি যেন যথাযথভাবে মনিটরিং করে, সে বিষয়ে নির্দেশনাও দেওয়া হবে।”

ভোগান্তিতে থাকা গ্রাহকরা কবে থেকে এই ক্ষতিপূরণ পাবেন জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “বিষয়টি নিয়ে বিটিআরসি কাজ করছে, এ বছরের মধ্যেই গ্রাহকরা ক্ষতিপূরণ পেতে শুরু করবেন। বিটিআরসি এ নির্দেশনা দেবে।”

কলড্রপসহ মোবাইল ফোন গ্রাহকদের নানা ভোগান্তির প্রেক্ষাপটে গতবছর অগাস্টে বাংলাদেশের মোবাইল ফোন অপারেটরদের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে বসে দুই মাস সময় বেঁধে দেন প্রতিমন্ত্রী। কলড্রপ সমস্যার সমাধান করতে না পারলে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার বিধান বা গ্রাহকদের টকটাইম ফেরৎ দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখতে বিটিআরসিকে নির্দেশ দেন তিনি।

প্রতিবেশী দেশ ভারতেও গত বছর প্রতিটি কলড্রপের জন্য গ্রাহকদের এক রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

ওই সময় বিটিআরসির চেয়ারম্যানের দায়িত্বে থাকা সুনীল কান্তি বোস সে সময় বলেছিলেন, নম্বর ঠিক রেখে অপারেটর বদলের সুযোগ (এমএনপি) চালু হলেই কলড্রপসহ অন্যান্য সমস্যা সমাধান হয়ে যাবে।

দুই বছর পূর্তির সংবাদ সম্মেলনে তারানা হালিম বলেন, “সেবার মান উন্নয়নের জন্য অপারেটরদের সঙ্গে কথা বলেছি। কলড্রপ রোধ, নেটওয়ার্কের মান এবং বিটিআরসি’র মানদণ্ড সংক্রান্ত নির্দেশনা মেনে চলা, অবাঞ্ছিত প্যাকেজ বন্ধ করা, কপিরাইট লঙ্ঘন রোধ করার মতো বিষয়েও নির্দেশনা দিয়েছি।”

বিটিআরসি’র হিসাবে গত বছর নভেম্বর শেষে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা ১৩ কোটি ৩১ লাখ ছাড়িয়েছে। বর্তমানে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটকসহ মোট ছয়টি অপারেটর বাংলাদেশে মোবাইল ফোন সেবা দিচ্ছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসি ভাইস চেয়ারম্যান আহসান হাবিব খানসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রধানরা প্রতিমন্ত্রীর সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।