দেশের প্রথম বিপিও সম্মেলন শুরু বুধবার

বাংলাদেশে প্রথমবারের মতো হচ্ছে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সম্মেলন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2015, 04:53 PM
Updated : 7 Dec 2015, 04:53 PM

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই দিনব্যাপী এ সম্মেলন শুরু হবে আগামী ৯ ডিসেম্বর বুধবার।

আগারগাঁও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে সোমবার এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, ‘বিপিও সামিট ২০১৫’ নামে এই সম্মেলনে ১২টি সেশনে ৭৯ জন দেশি ও ৯ জন আন্তর্জাতিক বক্তা অংশ নেবেন।

এতে ১০ হাজারের বেশি আগ্রহী অংশ নেবেন- এমন আশা প্রকাশ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

পলক বলেন, “বেসরকারি উদ্যোগে এই খাতকে এগিয়ে নেওয়ার জন্য ইতোমধ্যে গুরুত্বপূর্ণ ও উন্নয়নমূলক বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গতানুগতিক অফিসের যেমন ব্যাক অফিস অপারেশন থাকে, তেমনিভাবে তথ্যপ্রযুক্তি খাতের ব্যাক অফিস অপারেশন হচ্ছে বিপিও।

“বিপিও খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় খাত। বর্তমানে বাংলাদেশও দিন দিন এই খাতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের বিপিও ব্যবসার প্রবৃদ্ধি বছরে শতকরা ১০০ ভাগের বেশি, যার বর্তমান বাজারমূল্য ১৩০ মিলিয়ন ডলার।”

প্রতিমন্ত্রী বলেন, “এটি বাংলাদেশের প্রথম বিপিও সামিট। এই সামিটের মাধ্যমে বিশ্বের কাছে বিপিও খাতে আমাদের অবস্থান ও দক্ষতার কথা তুলে ধরতে চাই।

“দুই দিনের এই সামিটের মাধ্যমে কিছু সুনিদিষ্ট লক্ষ্যে আমরা পৌঁছতে চাই, যার মধ্যে অন্যতম দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশি বিপিও সেক্টর সম্পর্কে একটি সম্যক ধারণা দেওয়া, বাংলাদেশে বিপিও সেক্টরে সাফল্যের গল্পগুলো বিশ্ববাসীকে জানানো এবং দেশের তরুণ-তরুণীদের এই সেক্টরকে কাজের ক্ষেত্র হিসেবে পরিচয় করিয়ে দেওয়া।”

বিপিও এর বিশ্ববাজারে বাংলাদেশের সম্ভাবনা ব্যাপক। সাম্প্রতিক বছরগুলোতে দেশে টেরেস্ট্রিয়াল ইন্টারনেট ক্যাবল সংযোগ, থ্রিজি সম্প্রসারণ ও ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফলে দেশে-বিদেশে আউটসোর্সিং কাজে বাংলাদেশের অংশগ্রহণ বাড়ছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং এর সভাপতি আহমেদুল হক ববিসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।