বিদেশি ফিচার ফোনের দাম বাড়ানোর প্রস্তাব বাজেটে

দেশি মোবাইল হ্যান্ডসেট শিল্পের বিকাশে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 10:43 AM
Updated : 3 June 2021, 02:10 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন, তা পাস হলে বিদেশি ফিচার ফোনের দাম বাড়বে।

অর্থমন্ত্রী বলেন, “সেলুলার ফোন উৎপাদন, সংযোজন ও পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারে এ শিল্পের কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা আরও বিনিয়োগ বান্ধব ও যৌক্তিকীকরণ এবং দেশীয় শিল্পের প্রতিরক্ষণে ফিচার ফোন আমদানিতে শুল্কহার বৃদ্ধিকরণের প্রস্তাব করছি।”

বিদেশি ফিচার ফোনে শুল্ক বাড়ানোর পাশাপাশি দেশীয় উৎপাদকদের ভ্যাটছাড় দেওয়ার প্রস্তাবও করেছেন অর্থমন্ত্রী।

“বর্তমানে দেশে ব্যবহৃত মোবাইলের সিংহভাগ এ দেশে উৎপাদন ও সংযোজন হয়ে থাকে। স্থানীয় পর্যায়ে মোবাইল ফোন উৎপাদন ও সংযোজনকারী প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা আরো দুই বছরের জন্য বৃদ্ধির প্রস্তাব করছি।”

অর্থমন্ত্রীর এসব প্রস্তাবকে স্বাগত জানিয়েছে মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদশে মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)।

সংগঠনের সাধারণ সম্পাদক জাকারিয়া শাহিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশীয় শিল্পের জন্য এটি ভালো উদ্যোগ। বর্তমানে (ফিচার ফোনের) চাহিদা যতটুকু আছে তার বেশিরভাগই দেশে উৎপাদিত হচ্ছে।”

স্মার্টফোনের ব্যবহার বাড়লেও দেশে মোট গ্রাহকের প্রায় ৭০ শতাংশ এখনও ফিচার ফোন ব্যবহার করেন বলে জানান তিনি।

বাজেটে ফিচার ফোনের আমদানি শুল্ক ১০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব রেখেছেন অর্থমন্ত্রী।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার হিসাবে, চলতি বছর জানুয়ারি নাগাদ দেশে ১২টি মোবাইল ফোন কারখানা স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে এবং এর মধ্যে প্রায় সব কারখানা উৎপাদন ও সংযোজন শুরু করেছে।

মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদশে মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে (বছরে) ১০ হাজার কোটি টাকার বেশি হ্যান্ডসেট মার্কেট রয়েছে।

অর্থমন্ত্রী দেশীয় কম্পিউটার ল্যাপটপ ও আইসিটি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের প্রতিরক্ষণে কম্পিউটারের আনুসঙ্গিক যন্ত্রপাতি ও আইসিটি শিল্পের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা দেওয়ার প্রস্তাবও করেছেন।

প্রিন্টার, ডিজিটাল ওয়াচ, সিসিটিভি ও মনিটরসহ কম্পিউটার যন্ত্রাংশ স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেওয়ার প্রস্তাবও তিনি রেখেছেন।

তথ্য প্রযুক্তি সেবা হিসেবে ই-লার্নিং এবং ই-বুককে ইনফরমেশন টেকনোলজি এনাবেল সার্ভিস (আইটিইএস) সেবার অন্তর্ভুক্ত করার প্রস্তাবও করা হয়েছে বাজেটে।