ভর্তুকিতে যাবে বাজেটের ৬.৩৯%

প্রায় সাড়ে ৩৩ হাজার কোটি টাকা ভর্তুকি প্রাক্কলণ করা হয়েছে প্রস্তাবিত বাজেটে; যা হবে নতুন অর্থবছরের মোট খরচের ৬ দশমিক ৩৯ শতাংশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2019, 06:05 AM
Updated : 14 June 2019, 06:05 AM

‘সমৃদ্ধ আগামীর’ প্রত্যাশা সামনে রেখে বৃহস্পতিবার আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের প্রথম বছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

২০১৯-২০ অর্থ বছরের জন্য প্রস্তাবিত এই ব্যয় বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের ১৮ শতাংশ বেশি।

বাজেটের সংক্ষিপ্তসারে দেখানো হয়েছে, প্রস্তাবিত বাজেটে মোট ভর্তুকি ও প্রণোদনার পরিমাণ হবে ৩৩ হাজার ৪৫৯ কোটি টাকা। এই অংক বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের ৮ শতাংশ বেশি।

বাজেট বক্তৃতায় মুস্তাফা কামাল বলেন, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব, বিভিন্ন শিল্পে আর্থিক সহায়তা, ভর্তুকি, রাষ্ট্রায়ত্ব, বাণিজ্যিক ও আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগের জন্য ব্যয় বাবদ এই বরাদ্দ প্রয়োজন।

বিদায়ী ২০১৯-২০ অর্থ বছরের মূল বাজেটে ভর্তুকি ও প্রণোদন বাবদ ৩৩ হাজার ২০৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হলেও সংশোধিত বাজেটে তা কমে ৩০ হাজার ৯৩৭ কোটি টাকা হয়েছে।  

এবার পরিচালক ও উন্নয়ন বাজেটে যে ভর্তুকি ও প্রণোদনা ব্যয় দেখানো হয়েছে তার মধ্যে জনপ্রশাসনে ধরা হয়েছে ২৩ হাজার ৯৯৭ কোটি টাকা। কৃষি খাতে ভর্তুকি ও প্রণোদনা ধরা হয়েছে ৯ হাজার ১ কোটি টাকা।

সামাজিক নিরাপত্তা খাতে ৩ হাজার ৫৭৪ কোটি, জনশৃঙ্খলা ও নিরাপত্তায় ৮৪৩ কোটি এবং প্রতিরক্ষা খাতে ৪৭০ কোটি টাকা ভর্তুকি ও প্রণোদনা ধরা হয়েছে।

তবে বিদ্যুৎ ও জ্বালানি খাতে কোনো ভর্তুকির তথ্য বাজেটে দেখানো হয়নি।