শিক্ষায় বরাদ্দ বাড়লেও বৃদ্ধির হার নগণ্য

আসছে অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ কিছুটা বাড়লেও জিডিপির অনুপাতে তা সামান্যই বাড়ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 03:48 PM
Updated : 13 June 2019, 03:48 PM

‘সমৃদ্ধ আগামীর’ প্রত্যাশা সামনে রেখে আওয়ামী লীগের তৃতীয় মেয়াদের প্রথম বছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শিক্ষা ও প্রযুক্তিখাতে ২০১৯-২০ অর্থবছরের জন্য বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৭৯ হাজার ৪৮৬ কোটি টাকা, যা মোট বাজেটের ১৫ দশমিক ২ শতাংশ এবং

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে এই খাতে ৬৭ হাজার ৯৩৫ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও সংশোধনে তা ৬৬ হাজার ২৭৩ কোটিতে নেমে আসে। শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দের এই পরিমাণ দাঁড়ায় সংশোধিত বাজেটের ১৪ দশমিক ৯৭ শতাংশের সমান।

শিক্ষা ও প্রযুক্তি খাতে এবারের বরাদ্দ জিডিপির ২ দশমিক ৭৫ শতাংশের সমান, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটে ২ দশমিক ৬১ শতাংশ ছিল।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের শিক্ষা খাত জিডিপির ৬ শতাংশ বা বাজেটের ২০ শতাংশ বরাদ্দ পেলে তা আদর্শ ধরা হয়।

শিক্ষা ও প্রযুক্তিখাতে বরাদ্দের তুলানামূলক চিত্র

অর্থবছর

মোট বরাদ্দ (কোটি টাকায়)

২০১৯-২০

৭৯,৪৮৬

২০১৮-১৯

৬৬,২৭৩

২০১৭-১৮

৪৭,০৬২

২০১৯-২০ অর্থবছরে জনপ্রশাসনে সর্বোচ্চ ১৮ দশমিক ৫ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে। এরপরই বরাদ্দ পেয়েছে শিক্ষা ও প্রযুক্তি খাত।

পরিবহন ও যোগাযোগ খাতে ১২ দশমিক ৪ শতাংশ, সুদ পরিশোধ বাবদ ১০ দশমিক ৯ শতাংশ এবং প্রতিরক্ষায় ৬ দশমিক ১ শতাংশ, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতে ৭ দমমিক ২ শতাংশ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে ২৪ হাজার ৪১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে ২৯ হাজার ৬২৪ কোটি টাকা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে ৭ হাজার ৪৫৩ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে ১৬ হাজার ৪৩৮ কোটি টাকা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে ১ হাজার ৯৩০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।