১০% প্রতিবন্ধী নিয়োগ দিলে ৫% কর মওকুফ

কোনো প্রতিষ্ঠান তার মোট কর্মীর মধ্যে ১০ শতাংশ প্রতিবন্ধী ব্যক্তিকে নিয়োগ দিলে সেই প্রতিষ্ঠানের প্রদেয় করের পাঁচ শতাংশ মওকুফ করবে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 12:26 PM
Updated : 13 June 2019, 12:26 PM

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার ঘোষিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব রেখেছেন।

বাজেট বক্তৃতায় কামাল বলেন, “প্রতিবন্ধীদের সুরক্ষার জন্য আমাদের সরকার অনেক কাজ করছে। আয়করেও আমরা এর ধারাবাহিকতা বজায় রাখতে চাই।

“একটি হিসেবে দেখা গেছে আমাদের দেশের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ কোনো না কোনো প্রতিবন্ধী। এ বিবেচনায় কোনো প্রতিষ্ঠান তার মোট জনবলের ১০ শতাংশ প্রতিবন্ধী নিয়োগ দিলে সে প্রতিষ্ঠানের প্রদেয় করের পাঁচ শতাংশ কর রেয়াত প্রদানের প্রস্তাব করছি।”

বিশেষ সুবিধা না দিলে অতিরিক্ত ৫% কর

অন্যদিকে চিকিৎসা সেবা দেওয়া প্রতিষ্ঠানের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থায় (এনজিও) প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না করলে অতিরিক্ত পাঁচ শতাংশ হারে আয়কর আরোপের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী এই ঘোষণা দিলেও ২০২০-২১ করবছর থেকে তা কার্যকর করা হবে বলে জানান তিনি।

বাজেট বক্তৃতায় কামাল বলেন, “গতবছর চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের যাতায়াত ও সেবা গ্রহণে বিশেষ সুবিধার ব্যবস্থা না রাখলে অতিরিক্ত পাঁচ শতাংশ হারে আয়কর আরোপের বিধান করা হয়েছিল।

“এ বছরে এর আওতা বাড়িয়ে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও এনজিওতে এ বিধান আরোপের প্রস্তাব করছি। তবে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান যাতে সুবিধা স্থাপনের প্রয়োজনীয় সময় পায় সেদিকে লক্ষ্য রেখে ২০২০-২১ করবছর হতে নতুন আওতাভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ বিধান কার্যকর হবে।”

দেশে ১৫ লাখ ৯৩ হাজার ৭০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করার তথ্য গতবছর সরকারের পক্ষ থেকে জানানো হয়।