‘নগর নাব্য- মেয়র সমীপেষু’ সংগ্রহ করেছেন তো?

শফিক মিতুল
Published : 8 March 2017, 05:15 AM
Updated : 8 March 2017, 05:15 AM

সবাইকে সবুজ পাতার আগমনী বার্তা জানিয়ে আগুনরাঙা পলাশ-শিমুল আর পাতাঝড়া বসন্তের শুভেচ্ছা জানাচ্ছি। প্রত্যাশা করছি সবাই ভালো এবং সুস্থ্য আছেন।

বছর ঘুরে ফাইনাল পরীক্ষা সম্মুখে চলে এসেছে। তারপরও ঘুরার নেশার কারণে কোথাও যেতে মন চাইছে খুব। তাই শুরুতেই প্রিয় সুমন দে ভাইয়ার সিলেট ভ্রমণের আহ্বানে সাড়া দিচ্ছি। আমি সহ মোট তিনজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সিলেটের এই আনন্দ ভ্রমণে অংশ নিতে পারবো বলে আশা করছি।

এবার আসি মূল কথায়। গতবারের মতো অভিজ্ঞতার ঝুলি ছাড়াই ব্লগ সংকলন নগর নাব্য প্রকাশের উদ্যোগের ঘোষণা দেই একটি পোস্টের মাধ্যমে। সঙ্গে সবার আন্তরিক সহযোগিতা কামনা করি এই কাজের জন্য। গত বছরের নগর নাব্য ছিলো ভ্রমণ বিষয়ে। অতঃপর সকলের আন্তরিক সহযোগিতায় এবারের নগর নাব্য কিছুটা ভিন্ন আঙ্গিকে নগরের বিভিন্ন সমস্যা নিয়ে নগর প্রধানের উদ্দেশ্যে লেখা বিভিন্ন পোস্টের সংকলন হিসেবে বের করা হয়েছে। নামকরণ করা হয়েছে- মেয়র সমীপেষু।

গত ১৬ই ফেব্রুয়ারি রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ধানমন্ডি ক্যাম্পাসে মহা সমারোহে অনুষ্ঠিত হয় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বর্ষপূর্তি এবং কাঙ্খিত সংকলন নগর নাব্য- মেয়র সমীপেষু'র মোড়ক উন্মোচন অনুষ্ঠান। অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র জনাব সাঈদ খোকন, তথ্য কমিশনার গোলাম রহমান, ড্যাফোডিল ইউনিভার্সিটির উপাচার্য, বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, আর্টস ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর সম্পাদক দরিয়ানগরের কবি নুরুল হুদা প্রমুখ সম্মানিত ব্যক্তি কেক কেটে প্রিয় ব্লগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন এবং নগর নাব্য- মেয়র সমীপেষু এর মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে নাগরিক সাংবাদিকদের লিখিত নাগরিক সমস্যার 'পান্ডুলিপি' তুলে দেয়া হয় নগর প্রধানের কাছে

পরবির্তীতে নাগরিক সাংবাদিকদের অক্লান্ত প্রচেষ্টায় এই সংকলন পৌঁছে যায়, তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, নারায়ণগঞ্জ সিটিকরপোরেশন এর মেয়র সেলিনা হায়াৎ আইভীর নিকট। আরো হাই প্রোফাইলের বিভিন্ন ব্যক্তি বর্গের কাছে পৌঁছানোর অপেক্ষায় রয়েছে প্রিয় নগর নাব্য। সুতরাং বুঝাই যাচ্ছে যে, নগর নাব্য- মেয়র সমীপেষু এর চাহিদা কেমন!

বইমেলা চলাকালীন বাংলা একাডেমি প্রাঙ্গণে নগর নাব্যের প্রকাশনী প্রতিষ্ঠান বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল) এর স্টলে নগর নাব্য পাওয়া যেত। কিন্তু এখন তো মেলা শেষ। তাতে কি হয়েছে? এখন নগর নাব্য পাওয়া যাবে অনলাইন অর্ডারের মাধ্যমে দেশ-বিদেশের যেকোন প্রান্ত থেকেই।

প্রকাশনী সংস্থা বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল) এর ওয়েবসাইটে গিয়ে অনলাইন অর্ডার করা যাবে নগর নাব্যের জন্য। আমি সবার সুবিধার্থে বিপিএল এর সাইট লিংক দিয়ে দিয়েছি এখানে সুতরাং আশা রাখছি, নগর নাব্য সংগ্রহে আর বিলম্ব করতে হবে না।

বিপিএল এর সাইট থেকে নগর নাব্য অর্ডার করার পদ্ধতি:

প্রথমে সাইটে গিয়ে নগর নাব্য বইয়ের ওপর ক্লিক করতে হবে। এরপর উপরোক্ত পৃষ্ঠাটি আসবে। এখঅনে ডানপাশে থাকা ADD TO CART (লাল বক্স এ দেয়া) এ ক্লিক করতে হবে। তাহলে এটি ক্রয়ের জন্য তালিকাভুক্ত হবে।

এরপর উপরোক্ত ছবিতে চিহ্নিত করা MY CART অপশনে কারসর ধরলে CHECKOUT অপশন আসবে। সেখানে ক্লিক করলে নিন্মোক্ত পৃষ্ঠাটি আসবে। এখানে বিপিএল এর নিবন্ধিত গ্রাহক হলে রেজিস্টার অপশনে ক্লিক করতে হবে। আর নিবন্ধিত গ্রাহক না হলে CHECKOUT AS GUEST অপশনে ক্লিক করতে হবে।

এরপর নিচের ছবি অনুযায়ী পারসোনাল ডিটেইলস পুরণ করে নীচের দিকে থাকা CONTINUE অপশনে (তীর চিহ্নিত) ক্লিক করতে হবে। পরবর্তী পৃষ্ঠায় থাকা শিপিং মেথড এ গিয়েও CONTINUE ক্লিক করতে হবে। 

অতঃপর নিন্মোক্ত পৃষ্ঠাটি আসবে। সেখানে কার্ড/ ইন্টারনেট ব্যাংকিং / মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নগর নাব্য ক্রয়ের অপশন থাকবে। যারা সরাসরি এগুলো ব্যবহারের মাধ্যমে নগর নাব্য সংগ্রহ করতে চান তারা কার্ড/ ইন্টারনেট ব্যাংকিং / মোবাইল ব্যাংকিং অপশনে ক্লিক করবেন।

আর যারা ক্যাশ অন ডেলিভারী অর্থাৎ বইটি হাতে পাওয়ার পর টাকা প্রদান করবেন তারা ক্যাশ অন ডেলিভারী অপশন সিলেক্ট করে CONTINUE ক্লিক করবেন।

এরপরে অর্ডারটি চূড়ান্ত করার অপশনসহ পৃষ্ঠাটি আসবে। সেখান গিয়ে PLACE ORDER অপশনে ক্লিক করে অর্ডারটি চূড়ান্ত করতে হবে। তাহলেই অর্ডার করার কাজটি সমাপ্ত হয়ে যাবে। এরপর বিপিএল কর্তৃপক্ষ আপনার সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ করে কুরিয়ার যোগে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার দেয়া ঠিকানায় পাঠিয়ে দেবে কাঙ্ক্ষিত নগর নাব্য- মেয়র সমীপেষু সংকলনটি।

সুতরাং আর দেরী নয়। যারা যারা অনলাইন এর মাধ্যমে প্রিয় নগর নাব্যটি সংগ্রহ করতে চান, তারা এখুনি বিপিএল এর ওয়েবসাইটে প্রবেশ করে অর্ডারটি করে ফেলুন।

পুনরায় সবাইকে ধন্যবাদ জানিয়ে পাঠককে বিরক্ত করার এই পোস্টটির সমাপ্তি টানলাম। শুভ কামনা সকলের জন্য। আমার জন্যও সবাই দোয়া করবেন। সবাইকে বাসন্তী শুভেচ্ছা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক