৩১ লাখ টাকায় মৃত্যু বিক্রি করছে ইউনাইটেড হাসপাতাল!

কৌশিক আহমেদ
Published : 17 August 2014, 05:35 AM
Updated : 17 August 2014, 05:35 AM

কল্পনা করতে পারছি না যে, বিলের জন্য লাশ আটকিয়ে রাখতে পারে চিকিৎসার মত মহান পেশায় জড়িত ঢাকার অতি উন্নত একটা হাসপাতাল। ৩১ লাখ টাকা বিল ছিলো, কেবিন/আইসিইউ ভাড়া ছাড়া এত বিল কিভাবে হয় যদিও সেটা নিয়ে প্রশ্ন থাকছেই, যার ১২ লাখ টাকা মৃতের পরিবার সাথে সাথে পরিশোধও করেছে – বাকী ১৯ লাখ টাকার জন্য হাসপাতালটির এই পৈশাচিক চরিত্র প্রকাশ্য হয়ে পড়েছে। 

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে একজন মানুষের মৃত্যুর খরচ দাঁড়িয়েছে ৩১ লাখ টাকা। একজন ভয়ানক মুমূর্ষ রোগী ইউনাইটেডে হাসপাতালে ভর্তি হলো এবং তার মৃত্যু নিশ্চিত করার জন্য ইউনাইটেড হাসপাতাল মূল্য হাকিয়েছে ৩১ লাখ টাকা!

মৃত মানুষের সাথে হাসপাতালটি যখন এই অমানবিক আচরণ করেছে তখন বোঝা যায় জীবিতদের সাথে, মানে অসুস্থ-অসহায় রোগীদের সাথে তাদের কি ভয়াবহ পরিমাণ অন্যায় করা সম্ভব। 

একজন সম্ভাবনাময় রোগী হিসাবে, যার অচিরেই চিকিৎসা সেবা নেবার প্রয়োজন পড়বে, মনে করি ইউনাইটেড হাসপাতাল চিকিৎসা সেবা দেবার অধিকার হারিয়েছে। এদের রেজিস্ট্রেশন বাতিল করে হাসপাতালটিকে তুলে দেয়া হোক। এমন ভয়ঙ্কর চরিত্র ও দৃষ্টান্ত বহন করে কোনও হাসপাতাল তার কার্যক্রম বজায় রাখলে তা একজন নাগরিকের সংবিধান প্রদত্ত স্বাস্থ্য ও চিকিৎসা সংক্রান্ত অধিকার অনুচ্ছেদটিকে বিদ্রূপ করতে থাকবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক