সরকারি ওয়েবসাইটে হালনাগাদ নেই সুনামগঞ্জ জেলার উপজেলা ও ইউনিয়ন তথ্য

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নতুন নাম দেওয়া হয় শান্তিগঞ্জ। কিন্তু সুনামগঞ্জ জেলা তথ্য বাতায়নে উপজেলার তালিকায় এখনও দক্ষিণ সুনামগঞ্জ লেখা রয়েছে।

শাহাবুদ্দিন শুভশাহাবুদ্দিন শুভ
Published : 9 Oct 2022, 02:22 PM
Updated : 9 Oct 2022, 02:22 PM

সুনামগঞ্জের মোট উপজেলার সংখ্যা ১২টি। ২০২১ সালের জুলাই মাসে প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)  মধ্যনগর থানাকে উপজেলা ঘোষণা করে। আর তাতে পূরণ হয় হাওরবাসীর বহু বছরের স্বপ্ন।  এর আগে মধ্যনগর থানা ধর্মপাশা উপজেলার অধীনে ছিল। মধ্যনগরকে নিয়েই সুনামগঞ্জের উপজেলা সংখ্যা ১১টি থেকে ১২টি হয়।

অন্যদিকে sunamganj.gov.bd  লিংকে অর্থ্যাৎ সুনামগঞ্জ জেলা তথ্য বাতায়নে উপজেলার তালিকায় ১১টি নামই দেখা গেল – জামালগঞ্জ, ধর্মপাশা, তাহিরপুর, শাল্লা, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, জগন্নাথপুর, সুনামগঞ্জ, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর, ছাতক।  

উপজেলার তালিকায় মধ্যনগর নেই। বরং এখনও ধর্মপাশা উপজেলার ইউনিয়ন তালিকায় দেখানো হচ্ছে মধ্যনগর।

আবার জামালগঞ্জ উপজেলার ইউনিয়ন সংখ্যা নিয়ে তথ্যেও বেশ গড়মিল দেখা গেল।

জেলা তথ্য বাতায়নে লেখা হয়েছে পাঁচটি ইউনিয়ন – জামালগঞ্জ, সাচনা বাচার, বেহেলী, ভীমখালী, ফেনারবাক।

অথচ jamalganj.sunamganj.gov.bd অর্থ্যাৎ জামালগঞ্জ উপজেলার ওয়েবসাইটে ছয়টি ইউনিয়নের তালিকা রয়েছে – বেহেলী, জামালগঞ্জ সদর, ফেনারবাঁক ,  সাচনা বাজার, ভীমখালী, জামালগঞ্জ উত্তর।

দুই তালিকা মেলালে দেখা যাচ্ছে জামালগঞ্জ উত্তর ইউনিয়নটি লেখা নেই সুনামগঞ্জ জেলা তথ্য বাতায়নে।

এই দুই ওয়েবসাইটে ইউনিয়নের নামের বানানেও গড়মিল রয়েছে। সুনামগঞ্জ জেলা তথ্য বাতায়নে লেখা আছে সাচনা বাচার এবং ফেনারবাক।  

কিন্তু জামালগঞ্জ উপজেলার ওয়েবসাইটে আছে সাচনা বাজার এবং ফেনারবাঁক।

সরকারি তথ্য থেকেই তো সঠিক নাম নিশ্চিত হবে সবাই। কিন্তু এখন উল্টো বিভ্রান্ত হয়ে প্রশ্ন জাগছে, কোনটি সঠিক হবে?

সরকারি সাইটে তথ্যে গড়মিল হলেও এদিক থেকে উইকিপিডিয়া এগিয়ে আছে বরং। সেখানে সুনামগঞ্চের ১২টি উপজেলার তালিকায় মধ্যনগর রয়েছে। এমনকি দক্ষিণ সুনামগঞ্জের বদলে উইকিপিডিয়াতে নতুন নাম শান্তিগঞ্জ লেখা রয়েছে।

নিকারের ওই সভায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নতুন নাম দেওয়া হয় শান্তিগঞ্জ। কিন্তু  সুনামগঞ্জ জেলা তথ্য বাতায়নে উপজেলার তালিকায় এখনও দক্ষিণ সুনামগঞ্জ লেখা রয়েছে।

এখনও  southsunamganj.sunamganj.gov.bd লিংকটিই কার্যকর দেখা যাচ্ছে। স্থানীয় পত্রিকা সহ অনেক পত্রিকার খবরে এখন শান্তিগঞ্জ লেখা হলেও শান্তিগঞ্জ উপজেলার জন্য কোনো ওয়েবসাইট খুঁজে পাওয়া গেল না।

গত বছর নিকারের ঘোষণার পর এখন অনেক পত্রপত্রিকার খবরেও মধ্যনগরকে উপজেলা হিসেবে লেখা হচ্ছে। তবে  নতুন এই উপজেলার প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে এই বছর।

গত জুলাই মাসে মধ্যনগর উপজেলায় প্রথম প্রশাসনিক কার্যক্রম শুরু হয় এবং একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা পায় মধ্যনগর।

আশা করা যায়, এবার সরকারি তথ্যে যেসব বিভ্রান্তি দেখা যাচ্ছে তা সমন্বয় হবে।

মধ্যনগর উপজেলার জন্য নতুন কোনো ওয়েবসাইট এখনও দেখা যাচ্ছে না।

তবে madhyanagarup.sunamganj.gov.bd এই পুরনো লিংকটি এখনও রয়েছে, যা মধ্যনগর ইউনিয়নের জন্য করা হয়েছিল।

যেহেতু ঘোষণা সরকারিভাবে গত বছর হয়েছিল, তাই  মধ্যনগর ইউনিয়নের ওয়েবসাইটটি স্থগিত করে মধ্যনগর উপজেলার ওয়েবসাইট চালু করে তাতে প্রাথমিক কিছু তথ্য দিয়ে রাখা যেত।  

এখন কোনো শিক্ষার্থী কিংবা  চাকরি প্রার্থী যদি সুনামগঞ্জ জেলার উপজেলা ও  ইউনিয়নের তথ্য খোঁজ করেন তবে তারা বেশ বিভ্রান্তই হবেন।

সুনামগঞ্জ জেলা ও এর উপজেলা-ইউনিয়ন প্রশাসন এই বিষয়ে বিষয়ে নজর দিয়ে দ্রুত তথ্য হালনাগাদ করবে বলে আশা রাখি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক