স্বাধীনতার ৫০ বছর: যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চোখে চাওয়ার-পাওয়ার হিসাব

জীবনবাজি রেখে জন্মভূমিকে পরাধীনতার শৃঙ্খল মুক্ত করে যুদ্ধের ক্ষতচিহ্ন শরীরে নিয়ে ফিরে এসেছিলেন যেসব বীরসেনানী, স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি তাদের মনে এনেছে আনন্দের ফল্গুধারা।

ফয়সাল আতিক নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 06:29 PM
Updated : 26 March 2021, 04:19 AM

তবে স্বাধীনতা পরবর্তী এই দীর্ঘ সময়ে চাওয়া-পাওয়ার হিসাব মিলল কতটুকু? কৃষি, অর্থনীতি, শিক্ষাসহ বেশ কিছু সূচকে দেশের যে উন্নতি, তা নিয়ে সন্তুষ্টি যেমন আছে; অন্যদিকে না পাওয়ার খেদও আছে। ধারাবাহিক ও ঐকান্তিক প্রচেষ্টা থাকলে দেশ যে আরও এগিয়ে যেত, তা গভীরভাবে উপলব্ধি করেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা।

ঢাকার শ্যামলী ও মিরপুর চিড়িয়াখানা এলাকায় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য সরকারের দেওয়া আবাসনে পরিবার নিয়ে থাকেন তারা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে সেখানেই সম্প্রতি কথা তাদের কয়েকজনের সঙ্গে।

এদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা নাজির আহমেদ চৌধুরী মিরপুর চিড়িয়াখানা রোডে সরকারের দেওয়া বাসায় থাকেন। বাকিরা থাকেন সোহরাওয়ার্দী হাসপাতালের বিপরীত পাশে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট্রের তৈরি একটি কমার্শিয়াল কাম আবাসিক ভবনে।

১৯৭১ সালে মাত্র ২০ বছর বয়সে বাবা-মাকে না জানিয়ে আরও পাঁচ বন্ধুসহ যুদ্ধে চলে গিয়েছিলেন যশোরের কলেজপড়ুয়া যুবক মতিউর রহমান। ভারত থেকে যুদ্ধের প্রশিক্ষণ নিয়ে গেরিলা হিসেবে ঘুরেছেন বৃহত্তর যশোরের পথেপ্রান্তরে। যুদ্ধের শেষ দিকে একবার পাকিস্তানী একদল সেনাকে বন্দি করেন তারা। একজন পাকিস্তানী সৈনিক নিজের কাছে থাকা গ্রেনেড বিস্ফোরণ ফাটিয়ে আত্মঘাতি হলে স্প্লিন্টারে গুরুতর আহত হন মতিউর।

রাজনৈতিক অনৈক্যের কারণে দেশে কাঙ্ক্ষিত উন্নতি হচ্ছে না বলে মনে করেন বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এই বীর বলেন, “৫০ বছরে যা হওয়া উচিত ছিল সেটা হয়নি। আমাদের প্রত্যাশা ছিল অনেক। তবে এখন গত ১০/১২ বছরে সেই ঘাটতি কিছুটা হলেও পূরণ হচ্ছে।”

দেশের মধ্যে রাজনৈতিক অনৈক্য রয়েছে এবং সে কারণে কাঙ্ক্ষিত উন্নতি হচ্ছে না বলে মনে করেন মতিউর। 

“আমরা এখন যে অবস্থায় আছি আরও উন্নতি হতে পারত। এটা শুধু অর্থনৈতিক নয়, সামগ্রিক। রাজনৈতিক দ্বিধাবিভক্তি ও অসহযোগিতার কারণে এটা হয়নি। আমাদের দেশে শতাধিক দল। আমেরিকার মতো দেশে রিপাবলিকান ও ডেমোক্রেটরা রয়েছে, আরও কিছু ছোট দল থাকলেও তাদের কোনো প্রভাব নেই। এই দেশে খুব বেশি হলে ৮/১০টা দল থাকুক। তারাই বুদ্ধি বিবেচনা করে দেশের কল্যাণে কাজ করুক। কিন্তু এটা আমাদের হয়নি। রাজনৈতিক নেতারা পারেননি।

“বর্তমান অবস্থায় শেখ হাসিনা যদি ক্ষমতায় না আসতেন, দেশ আরও তলানিতে চলে যেত। তবুও এখন আমরা আশাবাদী। তার হাত দিয়ে অনেক কিছু হয়েছে, আরও হবে। তার যে কিছু ভুল-ত্রুটি নাই, এটা আমরা বলব না।”

রাজনৈতিক দলগুলোর মধ্যে ‘অসততা এবং দুর্নীতির’ কারণে দেশ পিছিয়ে আছে বলে মনে করেন মতিউর।

“এখন যেসব ক্রাইম হয়, এটা হওয়ার কথা ছিল না। এর পেছনে রয়েছে রাজনৈতিক দল। অর্থনৈতিক যে ক্রাইমগুলো হচ্ছে, এগুলো না হলে আরও উন্নতি হতে পারত।”

তবে পঞ্চাশ বছরে দেশ যে অনেক কিছুতে এগিয়ে গেছে, সেটাও মানেন এই বীর মুক্তিযোদ্ধা।  

“এখন দেশ শিক্ষা-দীক্ষায় অনেক এগিয়ে গেছে। আগে গ্রামে একটা মেট্রিকুলেট লোক পাওয়া যেত না। এখন প্রচুর গ্র্যাজুয়েট আছে, মাস্টার্স ডিগ্রি হোল্ডার আছে। এটা উন্নয়নের একটা সূচক। কিছু কিছু অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। তবে চাহিদামত হয়নি।”

ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নিয়ে প্রায় বিব্রত বোধ করেন বীর মুক্তিযোদ্ধা নাজির আহমেদ।

১৯৭১ সালে ২৫ মার্চ মধ্য রাতে আজিমপুর এলাকায় পকিস্তানপন্থি ইপিআর সদস্যদের প্রতিরোধ করেছিলেন নবম শ্রেণিতে পড়ুয়া নাজির আহমেদ চৌধুরী। পরে জুন মাসের দিকে সিলেটের জকিগঞ্জ এলাকায় এক প্রতিরোধ যুদ্ধে পাকিস্তানিদের ছোড়া গুলিতে ডান চোখ হারান তিনি।

কী চেয়েছিলেন, তার কতটুকুই পেয়েছেন- স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এমন প্রশ্নে এই বীর মুক্তিযোদ্ধা বলেন, “যুদ্ধে গিয়েছিলাম। বেঁচে আসব, দেশ দেখব, এটা তখন ভাবনায় ছিল না। আমাদের অনেকে যুদ্ধেই মারা গেছেন। এজন্য আল্লাহর কাছে হাজারও শুকরিয়া আদায় করি যে, স্বাধীন দেশটি আজকে ৫০ বছর ধরে দেখতে পারছি।”

স্বাধীনতার পর দেশ অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেলেও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে দেশ ‘খুব ভালোভাবে’ চলছে বলে মনে করেন তিনি।

“কিন্তু স্বাধীনতার পরপরই বাঙালি কুলাঙ্গাররা বঙ্গবন্ধুকে হত্যা করেছে এটা আমাদের দুর্ভাগ্য। এখন আমাদের সৌভাগ্য জাতির পিতার কন্যা ক্ষমতায় আছেন। আমরা এখন জোর গলায় বলতে পারি যে আমরা ‍মুক্তিযোদ্ধা। এর আগে অনেকেই অনেকদিন এই পরিচয় দিতে পারি নাই। তার নেতৃত্বে কৃষকের ভাগ্যের উন্নতি হয়েছে, উত্তরাঞ্চলের দারিদ্র্য দূর হয়েছে। অর্থনীতির সুষম বণ্টন হচ্ছে। রাষ্ট্রীয় পর্যায়ে সদিচ্ছা থাকায় এগুলো হচ্ছে।”

বর্তমানে মুক্তিযোদ্ধারা সরকারি ভাতাসহ যেসব সুযোগ-সুবিধায় আছেন তাতে নাজির আহমেদ খুশি থাকলেও বিভিন্ন সময় ‘ভুয়া ও অমুক্তিযোদ্ধা’ ব্যক্তিদের জালিয়াতির মাধ্যমে মুক্তিযোদ্ধা সনদ নিয়ে কথা বলতেও বিব্রত বোধ করেন তিনি।

“অনেক কথা বলতে চাই না। কারণ এগুলো আমাদের গায়েই পড়ে। আমাদের কেউ না কেউ এই কাজটি করেছে। এই কথাগুলো বলতে গিয়ে আমরা থেমে যাই। আমাদের দুঃখ ও লজ্জার কথাটা সবার কাছে বলে বেড়াতে চাই না। সুপরিচিত মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে যাচাই-বাছাই করা হোক। জামুকার ওই কাজে আমাদের আস্থা কম।”

মুক্তিযোদ্ধা ও গরিবদের জন্য নিশ্চিত আবাসনের ব্যবস্থা চান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ।

স্বাধীনতার আগের চিত্রের সঙ্গে তুলনা করলে গত ৫০ বছরে দেশ কৃষি, শিক্ষা, অর্থনীতি, অবকাঠামো থেকে শুরু করে অনেক ক্ষেত্রেই ‘অভূতপূর্ব’ উন্নতি করেছে বলে মনে করেন কুড়িগ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ।

তিনি বলেন, “আগে আমাদের উত্তরবঙ্গে ফসল ফলত না। এখন আমি নিজেই মাঠে বিভিন্ন ধরনের ফসল আবাদ করি। এই সরকার কৃষিতে যা করছে, সেটা কল্পনাতীত। শিক্ষা-দীক্ষায়ও ভালো করছে। সামাজিক সুরক্ষার জন্যও কাজ করেছে সরকার।”

রোহিঙ্গাদের জন্য সরকার যেভাবে আবাসনের ব্যবস্থা করেছে, মুক্তিযোদ্ধা ও গরিবদের জন্যও যেন ভবিষ্যতে নিশ্চিত আবাসনের ব্যবস্থা করা হয় সেই প্রত্যাশা বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদের।

“দেশে রোহিঙ্গারা ঢুকছে, সরকার তাদের বাড়িঘর করে দিচ্ছে। মুক্তিযোদ্ধাদের জন্যও যদি এরকম করে দিত, তাহলে ভালো হত। খুব খুশি হতাম।”

দুর্নীতিকে দেশের অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেন আব্দুর রশিদ।

দিনাজপুর, হিলি এলাকায় টানা নয় মাস যুদ্ধের মাঠে সক্রিয় ছিলেন একাত্তরে দশম শ্রেণিপড়ুয়া কিশোর আব্দুর রশিদ। যুদ্ধে শেষে ফেব্রুয়ারি মাসে দিনাজপুর মহারাজা হাই স্কুল মাঠে অস্ত্র জমা দিতে গিয়েছিলেন। সেখানেই দুর্ঘটনাবশত মাইন বিস্ফোরণে বহু মানুষ হতাহত হয়। একটি পা হারান আব্দুর রশিদ।

বাসস্থান আর তিন বেলা খাবারের নিশ্চয়তা চান বীর মুক্তিযোদ্ধা মান্নান আলী।

একই ভাগ্য বরণ করতে হয়েছে সুনামগঞ্জের দোয়ারা বাজারের মান্নান আলীর। যুদ্ধের শেষ দিকে একাত্তরের ৭ ডিসেম্বর সুরমা নদী পার হয়ে দলবলসহ একটি মুক্ত এলাকায় আসছিলেন মান্নান আলী। তখন একটি মাইন বিস্ফোরণে তার একটি পা উড়ে যায়।

স্বাধীন দেশের কাছে তার প্রত্যাশা খুবই কম। একটি বাসস্থান আর তিন বেলা খাবারের নিশ্চয়তাটুকুই চান তিনি।

“আমাদের কিছু চাওয়া পাওয়ার নাই। দুগা ডাইল ভাত খেয়ে আমরা জীবন পার করতে চাই। দেশ এখন যেভাবে চলতেছে, ভালোই চলছে। সরকার একটা বিল্ডিং করে দিছে। এখানে বসবাস করতেছি। আমি বরাদ্দ পাই নাই। কিছু কিছু মানুষ বরাদ্দ পাইছে। আমি পাই না কোনো কারণে। আশা আছে বরাদ্দ পাব।”