• মালদ্বীপে ‘সুন্দর দিনের’ অপেক্ষায় বাংলাদেশ
    শ্রীলঙ্কার বিপক্ষে জয় ও ভারতের বিপক্ষে ড্রয়ে পথেই ছিল বাংলাদেশ। মালদ্বীপের বিপক্ষে হেরে লক্ষ্য পূরনের সম্ভাবনা পড়ে গেছে কিছুটা শঙ্কায়। তবে ফাইনাল-ভাগ্য আছে নিজেদের হাতেই। নেপালের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই আরেকটি ‘সুন্দর দিনের’ প্রত্যাশায় বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • হারের কারণ খুঁজে পেয়েছেন ব্রুসন
    সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। খেলোয়াড়দের ক্লান্তি পেয়ে বসা তাই অস্বাভাবিক নয়। মালদ্বীপের কাছে হারের কারণ হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও বললেন ক্লান্তি, অবসাদের কথা। প্রাণশক্তির দিক থেকে মালদ্বীপের চেয়ে দল পিছিয়ে ছিল-মেনে নিয়েছেন সেটাও।
  • মালদ্বীপের কৌশল জানেন ব্রুসন
    বাংলাদেশ ও মালদ্বীপ কোচের জানাশোনা দুই বছরের। বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল বসুন্ধরা কিংসের হাল ধরার আগে মালদ্বীপের দল নিউ রেডিয়েন্টের কোচ ছিলেন অস্কার ব্রুসন। সেসময় তার প্রতিপক্ষ ছিলেন মালদ্বীপের বর্তমান কোচ সুজাইন আলি। স্বাভাবিকভাবে দুজনের কৌশল, পরিকল্পনা সম্পর্কে ধারণা আছে দুজনেরই। ব্রুসন তাই প্রতিশ্রুতি দিলেন ‘বন্ধু’র বিপক্ষে চমৎকার ফুটবল খেলার।
  • মালদ্বীপ ম্যাচে গোল পাওয়ার আশা ফরোয়ার্ডদের
    শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের নায়ক ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে পিছিয়ে পড়ে পয়েন্ট মিলেছে আরেক ডিফেন্ডার ইয়াসিন আরাফাতের গোলে। কিন্তু গোল করা যাদের মূল দায়িত্ব, সেই ফরোয়ার্ডদের কেউ সাফ চ্যাম্পিয়নশিপের চলতি আসরে এখনও পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় দলের ফরোয়ার্ড মতিন মিয়ার বিশ্বাস, মালদ্বীপ ম্যাচে খরা কাটবে তাদের।
  • ‘ভারত ফেভারিট কিন্তু আমাদেরও সুযোগ আছে’
    সব দিক থেকে এগিয়ে ভারত। বাংলাদেশ দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও ভারতকে একবাক্যে ফেভারিট মানছেন। কিন্তু মাঠের লড়াইয়ের আগে হাল ছাড়ার পক্ষে নন এই স্প্যানিশ কোচ। নিবেদন ও আত্মবিশ্বাসের দিক থেকে নিজের দলকে এ মুহূর্তে বিশ্বসেরা দাবি করে ব্রুসন প্রত্যয়ী কণ্ঠে বললেন-সুযোগ আছে আমাদেরও।
  • কিংস ও বাংলাদেশ দল এক নয়: ভারত কোচ
    কদিন আগে বসুন্ধরা কিংস কোচ হিসেবে মালদ্বীপে এএফসি কাপে অংশ নিয়েছে অস্কার ব্রুসন। পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হাল ধরেছেন এই স্প্যানিশ কোচ। সাফ চ্যাম্পিয়নশিপ মিশনও শুরু করেছেন জয় দিয়ে। এবার ব্রুসনের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। প্রতিপক্ষ কোচ ইগর ইস্তিমাচও যেন পরোক্ষভাবে খোঁচা দিতে টানলেন ক্লাব ফুটবল ও জাতীয় দলের পার্থক্য।
  • ভারত ম্যাচের আগে ফিনিশিংয়ে মনোযোগ বাংলাদেশের
    গোলের খেলা ফুটবলে বাংলাদেশের সবচেয়ে দুর্ভাবনার জায়গাও ফিনিশিং নিয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে গোল মিলেছে, কিন্তু সেটা পেনাল্টি থেকে; গোলদাতা আবার ডিফেন্ডার তপু বর্মন। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই ফরোয়ার্ডদের ফিনিশিং নিয়ে আরও বেশি কাজ করছে বাংলাদেশ।
  • আনন্দের মাঝে ব্রুসনের ভাবনা ফিনিশিং নিয়ে
    প্রত্যাশিত জয় ধরা দিয়েছে প্রথম ম্যাচে। কিন্তু আক্রমণভাগে সুমন রেজা, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়াদের কেউ পাননি জালের দেখা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন তাই জয়ে শুরু পেয়ে খুশি হলেও আক্রমণভাগ নিয়ে নির্ভার হতে পারছেন না।
  • আত্মবিশ্বাসের ভেলায় দারুণ শুরুর আশায় বাংলাদেশ
    বাংলাদেশের প্রথম ও সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর কেটে গেছে দেড় যুগ। মাঝের সাত আসরের ব্যর্থতায় সেই সাফল্যে মলিন হয়ে গেছে অনেকটাই। ভুলে যাওয়া সেই স্বাদ ফিরে পাওয়ার অভিযান শুরুর আগে অধিনায়ক জামাল ভূইয়া দারুণ আশাবাদী। অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।
  • সাফের চূড়ান্ত দলে নতুন মুখ হৃদয়
    প্রাথমিক দল ঘোষণার ছয় ঘণ্টা পর ডাক পেয়েছিলেন মোহাম্মদ হৃদয়। আবাহনী লিমিটেডের এই তরুণ মিডফিল্ডার টিকে গেলেন সাফ চ্যাম্পিয়নশিপের জন্য অস্কার ব্রুসনের দেওয়া ২৩ জনের চূড়ান্ত দলে।
  • ‘আগে শ্রীলঙ্কা পরে ভারত ম্যাচের ভাবনা’
    দায়িত্ব নেওয়ার পর সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন সময় পেয়েছেন মাত্র ছয় দিন। এত অল্প সময়ে দলকে নতুন কৌশলে গুছিয়ে নেওয়া কঠিন, মানছেন এই স্প্যানিশ কোচ । তবে দল যে একেবারেই কৌশল রপ্ত করতে পারেনি, তা মনে করেন না তিনি। দলের সবার মধ্যে নিজেদের মেলে ধরার আত্মবিশ্বাসও দেখতে পাচ্ছেন ব্রুসন।
  • গোল করার দায়িত্ব সবাইকে নিতে হবে: ব্রুসন
    বাংলাদেশ জাতীয় দলের জন্য গোল করাটা সবসময়ই বড় এক দুর্ভাবনার জায়গা। অস্কার ব্রুসনের দাবি, বর্তমান দলে ভালো মানের নাম্বার নাইন ও বক্স প্লেয়ারও আছে, কিন্তু তারা লিগে মূল আক্রমণভাগে সুযোগ পায় না বলে গোল করতে পারে না। সাফ চ্যাম্পিয়নশিপে গোলের জন্য তাই নির্দিষ্ট কারো উপর নির্ভর করতে চাইছেন না বাংলাদেশ দলের এই অন্তর্বর্তীকালীন কোচ। ফরোয়ার্ড থেকে শুরু করে ডিফেন্ডারদেরও দায়িত্বটি নেওয়ার তাগিদ দিলেন তিনি।
  • ব্রুসনের তিকি-তাকায় মানিয়ে নিতে পারবে বাংলাদেশ?
    জেমি ডের কৌশল ছিল ঘর সামলে প্রতি-আক্রমণে ওঠার। কোচের চেয়ারে পরিবর্তন আসায় দলের খেলার কৌশলেও এসেছে বদল। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনের দর্শন, পাসিং ফুটবলের পসরা মেলে আক্রমণ শানানোর। এখন প্রশ্ন উঠছে, সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে স্প্যানিশ এই কোচের কৌশলের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারবে দল? জুয়েল রানা, মোহাম্মদ আতিকুজ্জামান ও সুমন রেজারা অবশ্য সময়ের আগেই নতুনভাবে প্রস্তুত হয়ে ওঠার ব্যাপারে আশাবাদী।
  • জামাল-জুয়েলদের পজিশনভিত্তিক ফুটবলের অনুশীলন
    সাফ চ্যাম্পিয়নশিপে চার প্রতিপক্ষকেই নিজেদের চেয়ে শক্তিশালী ধরে নিয়ে পরিকল্পনা আঁটছে বাংলাদেশ। তাই তাদের অনুশীলনে গুরুত্ব পাচ্ছে পজিশনভিত্তিক খেলার কৌশল রপ্ত করা। এ জন্য তৃতীয় দিনের প্রস্তুতিতে জোন টু জোন ভাগ করে পাসিং ফুটবল খেলে আক্রমণ শানানোর উপায় জামাল-জুয়েলদের শেখালেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন।
  • ‘আক্রমণ করার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণও পণ্ড করতে হবে’
    মূল কাজ তো করতেই হবে, সঙ্গে রক্ষণের কাজেও ফরোয়ার্ডদের এগিয়ে আসতে বলেছেন অস্কার ব্রুসন। বাংলাদেশ কোচের ভাবনা অনুযায়ীই খেলতে প্রস্তুত সুমন রেজা। এই ফরোয়ার্ড জানালেন, গোলের জন্য চেষ্টার পাশাপাশি প্রতিপক্ষের আক্রমণ ভেস্তে দেওয়ার কাজেও ভূমিকা রাখতে চান তারা।
  • প্রথম দিনের অনুশীলনে পাসিং, শুটিংয়ে গুরুত্ব ব্রুসনের
    দুপুর গড়ানোর পরপরই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কোচিং স্টাফদের নিয়ে নেমে পড়লেন অস্কার ব্রুসন। মাঠের একপ্রান্তে ডামিম্যানগুলো বসিয়ে, নানা ছক কেঁটে সাজিয়ে নিলেন ছক। বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সারলেন প্রথম দিনের অনুশীলন। সেখানে পাসিং, বলের ওপর নিয়ন্ত্রণ এবং শুটিং নিয়ে কাজ করলেন তিনি।
  • বাংলাদেশ ‘লুজার’ নয়, জামালদের বোঝাতে চান নতুন কোচ
    প্রায় সব প্রতিপক্ষই র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। তাই লড়াই শুরুর আগেই হয়তো একটু পিছিয়ে যায় বাংলাদেশ। বেশি গোল হজম করা যাবে না, খেলোয়াড়দের মাঝে এমন রক্ষণাত্মক ভাবনা চলে আসে। এখানটায় পরিবর্তন চান অস্কার ব্রুসন। বাংলাদেশের নতুন কোচ জানালেন, ফুটবলারদের মানসিকতায় পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করবেন তিনি।
  • আমি উইনার কিন্তু জাদুকর নই: ব্রুসন
    বাংলাদেশ দলের হাল ধরার পর প্রথম সংবাদ সম্মেলনে এলেন অস্কার ব্রুসন। ভাঙা বাংলায় ‘ধন্যবাদ’ জানিয়ে শুরু করলেন কথা। বসুন্ধরা কিংসের হয়ে পাওয়া সাফল্যের উদাহরণ টেনে স্বপ্ন দেখালেন। আবার মাত্র এক সপ্তাহে ফুটবলকে বদলে দেওয়া যায় না-মনে করিয়ে দিলেন এই বাস্তবতাও।
  • কিংসলেকে নিয়ে ২৭ জনের প্রাথমিক দল
    অনিশ্চয়তাকে সঙ্গী করেই প্রথমবারের মতো বাংলাদেশ দলে ঠাঁই পেয়েছেন এলিটা কিংসলে। নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এই ফরোয়ার্ডকে নিয়ে ২৭ সদস্যের প্রাথমিক দল দিয়েছেন কোচ অস্কার ব্রুসন।
  • সালাউদ্দিন-ব্রুসন বৈঠকে শুধুই সাফ চ্যাম্পিয়নশিপ
    ক্লাবের হয়ে আপাতত দায়িত্বে ইতি। এবার অস্কার ব্রুসনের সামনে জাতীয় দলকে এগিয়ে নেওয়ার চ্যালেঞ্জ। কাজ শুরুর আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশন- বাফুফে প্রধান কাজী সালাউদ্দিনের সঙ্গে বসেছিলেন স্প্যানিশ কোচ। সেখানে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপ।
  • ‘আজ শুধুই উদযাপন, জাতীয় দল নিয়ে ভাবনা কাল’
    অস্কার ব্রুসন আবারও পাশ কাটিয়ে গেলেন। জাতীয় দলের দায়িত্ব নিয়ে পরিষ্কার করে বললেন না তেমন কিছু। তবে যতটুকু ইঙ্গিত দিলেন, সেখানে মোটামুটি পরিষ্কার হয়ে গেল মঙ্গলবার থেকেই নতুন চ্যালেঞ্জ নিয়ে ভাবতে বসবেন তিনি। আপাতত স্প্যানিশ এই কোচ উপভোগ করতে চান বসুন্ধরা কিংসের হয়ে প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের আনন্দ।
  • ব্রুসন রাখলেন ‘ধোঁয়াশায়’, সালাউদ্দিন বললেন ‘সেটেলড’
    দুই মাসের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবলে দলের কোচ হচ্ছেন অস্কার ব্রুসন- দুদিন আগে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু তাতে সংশয় কাটছে না আদৌ কী স্প্যানিশ এই কোচ ধরছেন দলের হাল? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর করা একই প্রশ্নে ব্রুসনের দেওয়া উত্তরে থাকল ধোঁয়াশা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন অবশ্য দিলেন হ্যাঁ-সূচক উত্তর।
  • প্রতিক্রিয়া নেই জেমির, গণমাধ্যম এড়িয়ে গেলেন ব্রুসন
    হঠাৎ করেই পট পরিবর্তন। জাতীয় দলের কোচের চেয়ারে জেমি ডের জায়গায় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন! তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এমন সিদ্ধান্তে কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি জেমি। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি ব্রুসনও।
  • জেমিকে ‘ছুটি’, বাংলাদেশের দায়িত্বে ব্রুসন
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডেকে দুই মাসের ‘ছুটি’ দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস দলের হাল ধরবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • লিগ ‘নিখুঁতভাবে’ শেষের তৃপ্তি কিংস কোচের
    ২০ ম্যাচে ১৮ জয়, এক ড্র, হার মাত্র একটি। দারুণ ধারাবাহিক পারফরম্যান্সে প্রিমিয়ার লিগ শিরোপা বসুন্ধরা কিংস জিতে নিয়েছে চার ম্যাচ হাতে রেখে। এএফসি কাপ ‍শুরুর আগে সঞ্চয় করে নিয়েছে বাড়তি আত্মবিশ্বাস। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দলটির কোচ অস্কার ব্রুসন। নিখুঁতভাবে লক্ষ্য অর্জনের তৃপ্তি এই স্প্যানিয়ার্ডের।
  • ‘এটা আমাদের সেরা ম্যাচ নয়’
    জয় দিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরুর সন্তুষ্টি আছে। কিন্তু প্রথমার্ধে ম্যাচের নিয়ন্ত্রণ পেতে দেরি হওয়ায় আর মাঝমাঠের খেলা নিয়ে খুশি নন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • দলীয় বোঝাপড়ায় ‘সব’ জেতার লক্ষ্য বসুন্ধরা কিংসের
    ২০২০-২১ মৌসুম সামনে রেখে দল গুছিয়ে নিয়েছে বসুন্ধরা কিংস। ২৮ জনের দলে ২৪ জন দেশি; ৪ জন বিদেশি খেলোয়াড়। গত মৌসুমের দলে কেবল পরিবর্তন এসেছে বিদেশি কোটায়। নতুন দল নিয়ে দারুণ আশাবাদী বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসন। ঘরোয়া সব শিরোপার সঙ্গে এশিয়ায়ও সাফল্য চান তিনি।
  • কিংস কোচের চোখে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ফেভারিট বায়ার্ন
    বিশ্ব ফুটবল আপাতত বুঁদ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপ সেরা ক্লাবের লড়াই নিয়ে আগ্রহের কমতি নেই বাংলাদেশেও। অসংখ্য ফুটবল অনুসারীর কৌতূহল যেমন তুমুল, তেমনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসনও খুব আগ্রহ নিয়ে আছেন অপেক্ষায়। ফাইনালে স্প্যানিশ এই কোচের বাজি বায়ার্ন মিউনিখ।