• এবার ছয় ভেন্যুতে প্রিমিয়ার লিগ
    প্রিমিয়ার লিগের গত মৌসুমের খেলা হয়েছে চার ভেন্যুতে। এবার ভেন্যুর সংখ্যা বেড়েছে দুটি। এর পাশাপাশি আরও দুটি ভেন্যু প্রয়োজনের কথা ভেবে বাছাই করে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ২০২২ সালে বাফুফের উন্নয়ন বাজেট ৪২ কোটি টাকা
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বার্ষিক সাধারণ সভায় ফুটবলের ‍উন্নয়নের জন্য ২০২২ সালের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪১ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে ১৭ কোটি টাকা ঘাটতি। এই অর্থ পৃষ্ঠপোষকদের কাছ থেকে পাওয়ার আশা করছে ঘরোয়া ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • স্থায়ী কোচ নিয়োগ নিয়ে কাজ শুরু বাফুফের
    সাফ চ্যাম্পিয়নশিপের আগ মুহূর্তে জেমি ডেকে ‘ছুটি’ দেওয়ার পর থেকে অন্তর্বর্তীকালীন কোচের হাত ধরে চলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। অস্কার ব্রুসন ঘুরে দায়িত্বটা এবার উঠেছে মারিও লেমোসের কাঁধে। এখন প্রশ্নটা হলো-এভাবে আর কত দিন? ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ শোনালেন আশার কথা। স্থায়ী কোচ নিয়োগ দেওয়ার প্রক্রিয়া নিয়ে কাজ শুরুর কথা জানালেন তিনি।
  • শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ লেমোস
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারে বদল চলছেই। এবার শ্রীলঙ্কায় হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টের জন্য দলের দায়িত্ব দেওয়া হয়েছে আবাহনী লিমিটেডের কোচ মারিও লেমোসকে।
  • শাস্তি কমল আরামবাগ ও দলটির খেলোয়াড়দের
    আপিলে শাস্তি কমেছে আরামবাগ ক্রীড়া সংঘ ও ক্লাবটির খেলোয়াড়দের। তবে বহালই থেকেছে কর্মকর্তাদের শাস্তি।
  • সঠিক মেথডে সঠিক ট্রেনিং হচ্ছে: সালাউদ্দিন
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব নিয়েই কৌশল বদলানোর ঘোষণা দেওয়া অস্কার ব্রুসন সেই লক্ষ্যে কাজ শুরু করেছেন। দলের দ্বিতীয় দিনের অনুশীলন দেখতে মাঠে গিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। সব দেখে-শুনে সাবেক এই তারকা খেলোয়াড়ের মূল্যায়ন, সঠিক মেথডে হচ্ছে সঠিক অনুশীলন।
  • অপেক্ষা শেষের হাসি কিংসলের
    বাংলাদেশের নাগরিক হিসেবে গত জুন থেকে প্রিমিয়ার লিগে খেলছেন এলিটা কিংসলে। এবার তার সামনে নতুন দেশের প্রতিনিধিত্ব করার হাতছানি। সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক দলে জায়গা পেয়ে অপেক্ষা শেষ হয়েছে তার। ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড এখন লাল-সবুজ জার্সি গায়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের দিকে তাকিয়ে।
  • কিংসলেকে নিয়ে ২৭ জনের প্রাথমিক দল
    অনিশ্চয়তাকে সঙ্গী করেই প্রথমবারের মতো বাংলাদেশ দলে ঠাঁই পেয়েছেন এলিটা কিংসলে। নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এই ফরোয়ার্ডকে নিয়ে ২৭ সদস্যের প্রাথমিক দল দিয়েছেন কোচ অস্কার ব্রুসন।
  • ফুটবলে উন্নতিতে বাংলাদেশকে সাহায্য করতে চায় স্পেন
    ফুটবলে ব্যর্থতার চক্রেই পড়ে থাকা বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা অবকাঠামো নির্মাণ ও প্রশিক্ষণে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে।
  • ব্রুসন রাখলেন ‘ধোঁয়াশায়’, সালাউদ্দিন বললেন ‘সেটেলড’
    দুই মাসের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবলে দলের কোচ হচ্ছেন অস্কার ব্রুসন- দুদিন আগে ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু তাতে সংশয় কাটছে না আদৌ কী স্প্যানিশ এই কোচ ধরছেন দলের হাল? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-এর করা একই প্রশ্নে ব্রুসনের দেওয়া উত্তরে থাকল ধোঁয়াশা। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন অবশ্য দিলেন হ্যাঁ-সূচক উত্তর।
  • প্রতিক্রিয়া নেই জেমির, গণমাধ্যম এড়িয়ে গেলেন ব্রুসন
    হঠাৎ করেই পট পরিবর্তন। জাতীয় দলের কোচের চেয়ারে জেমি ডের জায়গায় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন! তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) এমন সিদ্ধান্তে কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি জেমি। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ম্যাচের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি ব্রুসনও।
  • জেমিকে ‘ছুটি’, বাংলাদেশের দায়িত্বে ব্রুসন
    সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডেকে দুই মাসের ‘ছুটি’ দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস দলের হাল ধরবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।
  • জোড়া গোলে সাফে খেলার দাবি কিংসলের
    এএফসি কাপের গ্রুপ পর্বে পথচলা থেমে যাওয়ার পর প্রিমিয়ার লিগে ফিরে অবশ্য প্রত্যাশিত জয়ের দেখা পেয়েছে বসুন্ধরা কিংস। নিজেদের বাকি তিন ম্যাচের প্রথমটিতে এলিটা কিংসলে ও রবসন দি সিলভা রবিনিয়োর নৈপুণ্যে সাইফ স্পোর্টিংকে উড়িয়ে দিয়েছে আগেই শিরোপা নিশ্চিত করা দলটি।
  • স্বাধীনতা কাপ ছাড়াই শেষ হচ্ছে মৌসুম
    ঘরোয়া ফুটবলের তিন বড় আসরের মধ্যে ২০২০-২১ মৌসুমে ফেডারেশন কাপ হয়েছে আর প্রিমিয়ার লিগের শিরোপা নিষ্পত্তি হয়ে গেলেও প্রতিযোগিতা শেষ হয়নি এখনও। কিন্তু স্বাধীনতা কাপ আয়োজনের আর সম্ভাবনা নেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও সময়ের স্বল্পতার কারণে আসরটি আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • এবার বাফুফের ‘এলিট একাডেমি’
    ট্যালেন্ট হান্টের মাধ্যমে বাছাই করা অনূর্ধ্ব-১৫ বছর বয়সী ৫১ জন নিয়ে গত অগাস্টেই শুরু হয়েছিল অনুশীলন। সেই ফুটবলারদের নিয়ে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ‘এলিট ফুটবল একাডেমি’ শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ
    চার ডিফেন্ডারের ছক থেকে বেরিয়ে তিন সেন্টার-ব্যাক খেলানো হলো। মাঝমাঠে শক্তি বাড়ানো হলো কিছুটা। কিন্তু কৌশলের এই বদল, ম্যাচের আগে লড়াই করার প্রত্যয়ের ছাপ মাঠের খেলায় দেখা গেল যৎসামান্যই। রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকল সবাই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে অনুমিতভাবেই হারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • ফিলিস্তিন ম্যাচে ‘নতুন কৌশলে’ খেলব: জেমি
    সচারচর রক্ষণাত্মক কৌশলই দলকে খেলান জেমি ডে। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ কোচ। যদিও ‘নতুন কৌশল’ নিয়ে সরাসরি কিছুই বলেননি এই ইংলিশ কোচ।
  • ফিলিস্তিনের বিপক্ষে লড়তে প্রস্তুত: জামাল
    পাঁচ দিনের অনুশীলনে দল গুছিয়ে নিয়েছে অনেকটা। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রতিপক্ষ শক্তিশালী ফিলিস্তিন। অধিনায়ক জামাল ভূইয়াও সমীহ করছেন প্রতিপক্ষকে। প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতিও দিলেন লড়াইয়ের।
  • নিষেধাজ্ঞার বিরুদ্ধে আরামবাগের খেলোয়াড়দের আপিল
    ম্যাচ পাতানো ও ম্যাচ ঘিরে বেটিংয়ের দায়ে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা পাওয়া আরামবাগ ক্রীড়া সংঘের খেলোয়াড়রা নিজেদের নির্দোষ দাবি করে আপিল করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে।
  • দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে বাংলাদেশ
    চার বছর বিরতির প্রথা ভেঙে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। আলোচনা-সমালোচনা চলছে। এরই মধ্যে ইতিবাচক সাড়া দিয়েছে আফ্রিকা মহাদেশ। বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দক্ষিণ এশিয়ার এই চার দলও দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে তাদের অবস্থান জানিয়েছে।
  • তরুণ শিষ্য মিতুলকে নিয়ে উচ্ছ্বসিত গোলকিপিং কোচ
    আস্থার প্রতিদান শতভাগ দিতে না পেরে পিছিয়ে পড়েছেন অভিজ্ঞ শহিদুল আলম সোহেল। দলের প্রথম পছন্দের গোলরক্ষক এখন আনিসুর রহমান জিকো। সঙ্গে কদিন আগে যোগ দিয়েছেন তরুণ গোলরক্ষক মিতুল মারমা। তিন জনের সঙ্গে নতুন করে কাজ শুরু করেছেন গোলকিপিং কোচ লেস ক্লিভেলি। প্রত্যেকের সমস্যা খুটিয়ে খুটিয়ে বের করে শুধরে দিচ্ছেন।
  • জামালদের ‘টিম কম্বিনেশন’ ট্রেনিং শুরু
    গত দুই দিনের অনুশীলনে প্রাধান্য পেয়েছিল রিকভারি, ফিটনেস, সেট পিসের মতো বিষয়গুলো। তৃতীয় দিনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে গুরুত্ব দিলেন মাঠের লড়াই শুরুর আগে ‘টিম কম্বিনেশন’ ঠিক করে নেওয়ার দিকে।
  • দলের সঙ্গে যোগ দিয়েই অনুশীলনে দুই প্রবাসী ফুটবলার
    ফ্রান্স ও কানাডা থেকে গত রাতেই দলের সঙ্গে যোগ দিয়েছেন নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খান। দুজনে সোমবার অনুশীলন করেছেন দলের সঙ্গে। জাতীয় দলের কোচ জেমি ডে জানিয়েছেন, কিরগিজস্তানের ত্রিদেশীয় টুর্নামেন্ট সামনে রেখে কিছু পরিকল্পনা নিয়ে কাজ শুরুর কথা।
  • কিরগিজস্তানে দ্রুত মানিয়ে নিয়েছেন জামাল-জিকোরা
    বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। এ কারণে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তেমন কোনো সমস্যা হয়নি বাংলাদেশের ফুটবলারদের।
  • বেটিং ও ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ আরামবাগ
    ম্যাচ পাতানো ও ম্যাচ ঘিরে বেটিংয়ের দায়ে শাস্তি পেয়েছে আরামবাগ ক্রীড়া সংঘ। ক্লাবটিকে প্রিমিয়ার লিগে দুই মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি।
  • কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলার জন্য কিরগিজস্তান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী রোববার থেকে তারা অনুশীলন শুরু করবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • দেশের বাইরে খেলার স্বপ্ন নিয়ে জাতীয় দলে মিতুল
    একদিনের ব্যবধানে দুইরকম অভিজ্ঞতা। একদিকে প্রথমবারের মতো জাতীয় দলে ঠাঁই পাওয়ার অবিস্মরণীয় আনন্দ-উচ্ছ্বাস। অন্যদিকে ৮ গোল হজমের দুঃসহ-দুঃস্বপ্নের অভিজ্ঞতা। তাতে ভড়কে যাচ্ছেন না মিতুল মারমা। এগিয়ে যেতে চান সব অভিজ্ঞতাকে সঙ্গী করেই। প্রত্যাশার প্রতিদান দিয়ে রাঙামাটি থেকে উঠে আসা এই তরুণ গোলরক্ষক রাঙাতে চান আগামীর পথচলা।
  • কিংস ও শেখ জামালকে বাফুফের জরিমানা
    প্রিমিয়ার লিগে চারটি ম্যাচে নানা কাণ্ড নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ডিসিপ্লিনারি কমিটি সিদ্ধান্ত নিয়েছে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, রানার্সআপ শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ছাড়াও চট্টগ্রাম আবাহনী লিমিটেড, ব্রাদার্স ইউনিয়ন ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে জরিমানা করেছে তারা।
  • জনির চোটে কিরগিজস্তান যাচ্ছেন সুমন
    এএফসি কাপে মোহন বাগানের বিপক্ষে পাওয়া চোট ছিটকে দিয়েছে মাশুক মিয়া জনিকে। কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে যাওয়া বাংলাদেশ দলে তাই এসেছে পরিবর্তন। বসুন্ধরা কিংসের মিডফিল্ডার জনির বদলে উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজাকে নেওয়া হয়েছে দলে।
  • ‘লম্বা রেসের ঘোড়া’ হতে চান ডিফেন্ডার আতিকুজ্জামান
    এর আগেও দুইবার ক্যাম্পে ডাক পড়েছিল। কড়া নেড়েছিলেন জাতীয় দলের দরজায়। কিন্তু দুবারই চূড়ান্ত দলে জায়গা না পাওয়ার হতাশা হয়েছিল সঙ্গী। মোহাম্মদ আতিকুজ্জামান ভেঙে পড়েননি মোটেও। বরাবরই বিশ্বাস করেছেন-সুযোগ আসবে; করে যেতে হবে শুধু নিজের কাজটুকু। অবশেষে গেরো ছুটেছে, ফুরিয়েছে অপেক্ষা।
  • বাংলাদেশ দলে ডাক পেয়ে উচ্ছ্বসিত দুই প্রবাসী ফুটবলার
    জামাল ভূইয়া, কাজী তারিক রায়হানের পর এবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন আরও দুই প্রবাসী ফুটবলার। ফ্রান্স প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান দেশের হয়ে সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত। দুই জনই প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশের ফুটবলকে সাফল্য এনে দেওয়ার।
  • ফ্রান্স ও কানাডা প্রবাসী ফুটবলার নিয়ে বাংলাদেশ দল
    অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল দিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। দুই প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানকে রেখেছেন ইংলিশ কোচ।
  • সাফে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বাংলাদেশের
    আরও একটি সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ দোরগোড়ায়। পিছু ফিরে তাকালে হতাশাই বেশি। তারপরও নতুন স্বপ্ন সঙ্গী করে ছক কষতে শুরু করেছেন জেমি ডে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনায় তুলে ধরেছেন সামনের দিনগুলোর করণীয়।
  • বাংলাদেশ প্রিমিয়ার লিগে প্রথম নারী রেফারি
    কিছুটা জড়তা ছিল। ছিল স্নায়ুর চাপ। একজন মেয়ে হিসেবে ছেলেদের ফুটবলে রেফারিং বলে কথা! সালমা আক্তার চাপ সামলে নিলেন। দায়িত্ব পালন করলেন সহকারী রেফারির। ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে প্রথম নারী রেফারি হয়ে গড়লেন ইতিহাস।
  • হেরেই চলেছে ব্রাদার্স
    দিনের প্রথম ম্যাচে জিতে পয়েন্ট টেবিলের চারে উঠেছিল মোহামেডান স্পোর্টিং ক্লাব। পরের ম্যাচেই ব্রাদার্স ইউনিয়নকে হারিয়ে চার নম্বরে ফিরল চট্টগ্রাম আবাহনী।    
  • ঘুরে দাঁড়িয়ে মোহামেডানের জয়
    ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা দারুণভাবে কাটিয়ে উঠল মোহামেডান স্পোর্টিং ক্লাব। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটিকে হারিয়ে পয়েন্ট তালিকার চারে উঠেছে শন লেনের দল।
  • জুয়েলের হ্যাটট্রিকে আবাহনীর বড় জয়
    দিনের প্রথম ম্যাচেই প্রিমিয়ার লিগ শিরোপা নিশ্চিত করেছিল বসুন্ধরা কিংস। আবাহনীর ম্যাচটা তাই হয়ে যায় রানার্সআপ হওয়ার পথে থাকার উপলক্ষ্য। জুয়েল রানার হ্যাটট্রিকে আরামবাগ ক্রীড়া সংঘকে উড়িয়ে সে পথে ভালোভাবে থাকল মারিও লেমোসের দল।
  • লিগ ‘নিখুঁতভাবে’ শেষের তৃপ্তি কিংস কোচের
    ২০ ম্যাচে ১৮ জয়, এক ড্র, হার মাত্র একটি। দারুণ ধারাবাহিক পারফরম্যান্সে প্রিমিয়ার লিগ শিরোপা বসুন্ধরা কিংস জিতে নিয়েছে চার ম্যাচ হাতে রেখে। এএফসি কাপ ‍শুরুর আগে সঞ্চয় করে নিয়েছে বাড়তি আত্মবিশ্বাস। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত দলটির কোচ অস্কার ব্রুসন। নিখুঁতভাবে লক্ষ্য অর্জনের তৃপ্তি এই স্প্যানিয়ার্ডের।
  • প্রথমার্ধ শেখ জামালের, দ্বিতীয়ার্ধ আবাহনীর
    প্রথমার্ধে প্রতিপক্ষের রক্ষণের ভুল আর গোলরক্ষক শহীদুল আলম সোহেলের মনোযোগের ঘাটতির সুযোগ নিল শেখ জামাল। বিরতির পর মরিয়া আবাহনী লিমিটেড ঘুরে দাঁড়াল দারুণভাবে। প্রিমিয়ার লিগে দুই দলের দ্বিতীয় লেগের ম্যাচটিও শেষ হলো সমতায়।
  • পুলিশের বিপক্ষে পয়েন্ট হারাল মোহামেডান
    চলতি প্রিমিয়ার লিগে প্রথম গোলের দেখা পেলেন জাফর ইকবাল। কিন্তু বিরতির পর মাঠে ফেরা লিগে আশা জাগিয়েও জয়ে শুরু পেল না তার দল মোহামেডান স্পোর্টিং ক্লাব। বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে পয়েন্ট হারাল তারা।
  • ব্রাজিলিয়ান-চিলিয়ানে কিংসের জয়
    চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে বিরতিতে যাওয়া বসুন্ধরা কিংস ঘুরে দাঁড়াল লিগের নতুন শুরুতে। দুই ব্রাজিলিয়ান রবসন দি সিলভা রবিনিয়ো ও জোনাথন ফের্নান্দেস এবং আর্জেন্টাইন বংশোদ্ভূত চিলিয়ান ফরোয়ার্ড রাউল অস্কার বেসেরা আলো ছড়ালেন। সহজ জয় পেল বসুন্ধরা কিংস।
  • ৭ গোলের ম্যাচে চট্টগ্রাম আবাহনীর জয়
    অবশেষে ১৪ দিন বিরতি দিয়ে মাঠে ফিরল প্রিমিয়ার লিগ ফুটবল। ফেরার দিয়ে ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচে জয় পেয়েছে চট্টগ্রাম আবাহনী। অন্য ম্যাচে জিতেছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি।
  • হঠাৎ স্থগিত প্রিমিয়ার লিগ
    ১০ দিন বিরতি দিয়ে প্রিমিয়ার লিগ পুনরায় শুরুর কথা ছিল শুক্রবার। আগের দিন সূচিও দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু ম্যাচ শুরুর এক ঘণ্টা আগে লিগ স্থগিত করার কথা জানিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • বিরতি শেষে ফিরছে প্রিমিয়ার লিগ
    ঈদ-উল আজহার ছুটি ও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্ধ ছিল প্রিমিয়ার লিগ। ১০ দিন বিরতির পর ফের তা মাঠে গড়াচ্ছে।
  • শেখ রাসেলকে ৭ মিনিটে হারিয়ে দিল শেখ জামাল
    ঘণ্টাখানেক পার করে দেওয়ার পর হঠাৎই ছন্দপতন। শেখ রাসেল ক্রীড়া চক্রের রক্ষণে ধরল চিড়। ভুল করে বসলেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও। সাত মিনিটের মধ্যে দুই গোল করে প্রিমিয়ার লিগে জয় তুলে নিল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব।
  • জামালের দারুণ ফ্রি কিকে সাইফ স্পোর্টিংয়ের জয়
    নির্ধারিত সময়ের তখন মিনিট তিন বাকি। ম্যাচ ছুটছে ড্রয়ের দিকে। ঠিক তখনই প্রায় ৩০ গজ দূর থেকে দারুণ ফ্রি কিকে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন জামাল ভূইয়া। সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে নিল সাইফ স্পোর্টিং।
  • মুক্তিযোদ্ধা সংসদে ধরাশায়ী আবাহনী
    আবাহনী নেমেছিল টানা ছয় লিগ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গী ছিল টানা আট ম্যাচের জয় খরা। দুই দলের লড়াইয়ে আবাহনীকে উড়িয়ে খরা কাটাল মুক্তিযোদ্ধা সংসদ।
  • কিংসকে প্রথম হারের স্বাদ দিল চট্টগ্রাম আবাহনী
    আক্রমণ, পাল্টা আক্রমণে দারুণ জমে উঠল ম্যাচ। পিছিয়ে পড়ার পর আগ্রাসী ফুটবলের পসরা মেলে বসুন্ধরা কিংস সমতায়ও ফিরল। কিন্তু সে স্বস্তি চট্টগ্রাম আবাহনীর পাল্টা আক্রমণে উড়ে গেল মুহূর্তেই। শেষ পর্যন্ত ভুলতে বসা হারের তেতো স্বাদ নিয়ে মাঠ ছাড়ল অস্কার ব্রুসনের দল।
  • চার হারের পর পয়েন্ট পেল রহমতগঞ্জ
    জয় তো দূর অস্ত, পয়েন্ট পাওয়াই ভুলে গিয়েছিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। টানা চার হারের পর অবশেষে পয়েন্ট পেয়েছে দলটি।
  • উত্তর বারিধারার জালে মোহামেডানের গোল উৎসব
    সুযোগগুলো ঠিকঠাক কাজে লাগিয়ে আসরে প্রথমবারের মতো কোনো ম্যাচে প্রতিপক্ষের জালে চারবার বল পাঠাল মোহামেডান। উত্তর বারিধারাকে উড়িয়ে জয়ে ফিরল শন লেনের দল।
  • অনেক সুযোগ নষ্টের ম্যাচে স্বস্তির জয় শেখ জামালের
    আক্রমণের পাশাপাশি সুযোগ নষ্টের দিক থেকেও এগিয়ে থাকল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। পিছিয়ে পড়ার পর পাল্টা জবাবে সাইফ স্পোর্টিং সমতা ফেরালেও শেষ পর্যন্ত তারা আটকাতে পারেনি শফিকুল ইসলাম মানিকের দলকে।
  • শেখ রাসেল-মুক্তিযোদ্ধা সংসদ ড্র
    ১২ দিন বিরতি দিয়ে ফের মাঠে গড়াল প্রিমিয়ার লিগ। ফেরার দিনে তেমন একটা জমেনি শেখ রাসেল ক্রীড়া চক্র ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের লড়াই। পয়েন্ট ভাগাভাগি করেছে দুই দল।
  • ১৪ জুলাই থেকে ফের লিগ শুরু
    করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের দেওয়া কঠোর লকডাইনের মধ্যে প্রিমিয়ার লিগের খেলা চলছিল। কিন্তু ভারী বর্ষণে একমাত্র সম্বল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অবস্থা নাজুক হয়ে যাওয়ায় খেলা স্থগিত করে দেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। দেশের ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতাটি ফের ১৪ জুলাই থেকে শুরুর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটির পেশাদার লিগ কমিটি।
  • হঠাৎ স্থগিত লিগ
    চলমান কঠোর লকডাউনের মধ্যেও প্রিমিয়ার লিগ চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু হঠাৎই লিগ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • ‘কঠোর লকডাউনের’ মধ্যে চলবে লিগ
    করোনাভাইরাসের বিস্তাররোধে সরকারের নেওয়া ‘কঠোর লকডাউনের’ মধ্যে প্রিমিয়ার লিগ চলা নিয়ে শঙ্কা জেগেছিল। তবে পরিস্থিতির বিবেচনায় সূচিতে কিছু পরিবর্তন এনে খেলা চালিয়ে নেওয়ার বার্তাই দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • লকডাউনের সময়ে লিগ ম্যাচ শুধু বঙ্গবন্ধুতে
    করোনাভাইরাসের প্রাদুর্ভাব ফের বেড়ে যাওয়ায় ঢাকার চারপাশের জেলাগুলোতে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। ফলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলাগুলো আপাতত ঢাকার বাইরে আয়োজনের সুযোগ নেই। লকডাউন শিথিল না হওয়া পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামেই হবে ম্যাচগুলো।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফিরলেন তপু, ইব্রাহিম, তারিক
    নেপালের বিপক্ষে সবশেষ ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলে আসা সবাই ঠাঁই পেয়েছেন ক্যাম্পের দলে। ফিরেছেন অভিজ্ঞ ডিফেন্ডার তপু বর্মন, ফিনল্যান্ড প্রবাসী বসুন্ধরা কিংসের ডিফেন্ডার কাজী তারিক রায়হান এবং মিডফিল্ডার মোহাম্মদ ইব্রাহিমও।
  • লকডাউনের সময়ে শুধু বঙ্গবন্ধু স্টেডিয়ামে লিগ ম্যাচ
    করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হলেও প্রিমিয়ার লিগ আয়োজনের ব্যাপারে আগের অবস্থানেই রয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী শুক্রবার থেকে শুরু হবে লিগের দ্বিতীয় ধাপের খেলা। তবে পরিস্থিতি বিবেচনায় চার ভেন্যুর বদলে শুধু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচগুলো আয়োজনের সিদ্ধান্ত জানিয়েছে বাফুফে।
  • ৩০ এপ্রিল মাঠে ফিরছে লিগ
    করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত বাংলাদেশ। প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হারও বেড়েছে আগের চেয়ে। পরিস্থিতির বিবেচনায় লকডাউন আগামী ২৮ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ সরকার। এমন কঠিন সময়েও ক্লাবগুলো চাইছে মাঠে ফিরতে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) চাওয়াও একই। ৩০ তারিখ থেকে প্রিমিয়ার লিগের দ্বিতীয় ধাপ শুরুর সিদ্ধান্ত নেওয়ার কথা জানালেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী।
  • ফের স্থগিত হয়ে গেল দেশের ফুটবল
    করোনাভাইরাসের সংক্রমণ নতুন করে বেড়ে যাওয়ায় আবারও স্থগিত হয়ে গেল দেশের ফুটবল। চলমান মেয়েদের প্রিমিয়ার লিগ, বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ, তৃতীয় বিভাগ ফুটবলসহ অনান্য প্রতিযোগিতা আগামী সোমবার থেকে স্থগিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপালে কোভিড-১৯ পরীক্ষায় সবাই নেগেটিভ
    নেপালে গিয়ে কোভিড-১৯ রুটিন পরীক্ষায় স্বস্তির ফল পেয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সবার পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • নেপাল পৌঁছেছে বাংলাদেশ দল
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপাল পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • একদিনের মধ্যে কোভিড নেগেটিভ রাকিব, এবার পজিটিভ রহমত
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে স্বস্তি-অস্বস্তি, ‍দুরকম সংবাদই পেল বাংলাদেশ দল। কোভিড পরীক্ষায় পজিটিভ হওয়ার একদিনের মধ্যেই উইঙ্গার রাকিব হোসেনের দ্বিতীয় পরীক্ষার ফল এলো নেগেটিভ। তবে যাওয়ার আগে নিয়মমাফিক পরীক্ষায় কোভিড পজিটিভ হলেন ডিফেন্ডার রহমত মিয়া।
  • নেপাল সফরের দলে করোনাভাইরাসের হানা, আক্রান্ত রাকিব
    নেপালে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে ধাক্কা খেল বাংলাদেশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন উইঙ্গার রাকিব হোসেন।
  • ‘নেপাল থেকে ট্রফি নিয়ে ফেরার চেষ্টা থাকবে’
    নেপালের ত্রিদেশীয় টুর্নামেন্টের ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে মুখে ছিঁপি বাংলাদেশ কোচ জেমি ডের। তার শিষ্য সোহেল রানা অবশ্য শোনালেন আশার কথা। বললেন নেপাল থেকে চ্যাম্পিয়ন হয়ে ফেরার লক্ষ্য তাদের।
  • নতুনদের প্রথম দিনের অনুশীলনে খুশি ডে
    প্রিমিয়ার লিগের ম্যাচগুলো মাঠে বসে দেখেছেন। খুটিয়ে খুটিয়ে শক্তি, সামর্থ্য, দুর্বলতা পরখ করে নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের জন্য ২৪ জনের দলে জায়গা দিয়েছেন নতুন পাঁচ জনকে। স্ট্যান্ডবাই রেখেছেন আরও সাত জন। নতুন শিষ্যদের নিয়ে প্রথম দিনের অনুশীলন শেষে সন্তুষ্টির কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘বলের নিয়ন্ত্রণ ও পুনরুদ্ধার’ জোর পাবে ডের অনুশীলনে
    ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট খেলতে নেপালে যাওয়ার আগে প্রস্তুতির জন্য খুব বেশি সময় মিলছে না। জেমি ডে তাই অল্প সময়ের সর্বোচ্চ ব্যবহারে মনোযোগী। জানালেন, আপাতত বলের নিয়ন্ত্রণ এবং বল হারালে তা পুনরুদ্ধারে করণীয়টুকু গুরুত্ব পাবে ক্যাম্পের অনুশীলনে।
  • ক্যাম্পে যোগ দিলেন জিকো, রানা ও আব্দুল্লাহ
    প্রথম দিনের রিপোর্টিংয়ে ছিলেন না দুই গোলরক্ষক আনিসুর রহমান জিকো, আশরাফুল ইসলাম রানা ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিয়েছেন তিন জনই। অর্থাৎ জামাল ভূইয়া ছাড়া বাকি ৩০ জনকে নিয়ে ক্যাম্প শুরু করতে পারছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • নেপালের টুর্নামেন্টের প্রস্তুতি ক্যাম্প শুরু বাংলাদেশের
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জন্য ক্যাম্পে ডাক পাওয়া ৩১ খেলোয়াড়ের মধ্যে প্রথম দিন রিপোর্ট করেছেন ২৭ জন। ভারতে থাকায় জামাল ভূইয়া স্বাভাবিকভাবেই যোগ দেননি। এছাড়া যোগ দেননি দুই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও মিডফিল্ডার মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার যোগ দিবেন এই তিন জন। মাঠের প্রস্তুতিও শুরু হবে সেদিন।
  • কাতারেই বাংলাদেশের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    শেষ তিনটি হোম ম্যাচ নিজেদের মাঠে খেলা হচ্ছে না বাংলাদেশের। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে অনুষ্ঠিত হবে।
  • জামালকে ছাড়ছে কলকাতা মোহামেডান
    নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টে জামাল ভূইয়াকে পাওয়া নিয়ে অনিশ্চয়তা কেটে গেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চিঠির জবাবে কলকাতা মোহামেডান জামালকে ছেড়ে দেওয়ার কথা জানিয়েছে।
  • ‘নট ভেরি গুড’, জেলা ফুটবল নিয়ে সালাউদ্দিন
    জেলা ফুটবলের অবস্থা বেহাল। লিগ হয় না নিয়মিত। কোনো কোনো জেলা লিগ না করার কারণ পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) জানানোর প্রয়োজনবোধ করেন না! গত অক্টোবরে নির্বাচনে জয়ের পরই জেলা ফুটবল নিয়ে কড়া বার্তা দিয়েছিলেন কাজী সালাউদ্দিন। ছয় মাস পরের মূল্যায়নে বাফুফে সভাপতি জেলা ফুটবলের অবস্থা নিয়ে বললেন ‘নট ভেরি গুড।’
  • নতুনদের পরখ নেওয়াই জেমি ডের মূল লক্ষ্য
    চোট আর অফফর্মের কারণে নেপালের ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেছেন অভিজ্ঞদের অনেকে। নতুন ঠাঁই পেয়েছেন পাঁচজন। দলে ফিরেছেনও পাঁচজন। আগামী জুনের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে নজর রেখে এই নতুনদের পরখ করে নিতে চাইছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ‘জামাল না গেলে সবকিছু শেষ হয়ে যাবে না’
    কলকাতা মোহামেডানের হয়ে বর্তমানে আই লিগে খেলা জামাল ভূইয়াকে নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্টে পাওয়া নিয়ে আছে অনিশ্চয়তা। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে অবশ্য বিকল্প ভেবে রেখেছেন। অধিনায়ককে না পেলে সবকিছু শেষ হয়ে যাবে না-বললেন এমন কথাও।
  • ত্রিদেশীয় টুর্নামেন্টের বাংলাদেশ দলে ৫ নতুন মুখ
    বড়সড় পরিবর্তন এনে নেপালের প্রীতি টুর্নামেন্টের জন্য দল দিয়েছেন কোচ জেমি ডে। সবশেষ কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ২৩ জনের দল থেকে ৯ জনকে বাদ দিয়েছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • নেপালে প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ
    পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ধরেই নিচ্ছে আফগানিস্তানের বিপক্ষে তাদের চলতি মার্চে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি হচ্ছে না। তাই বিকল্প সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল টিমস কমিটি। প্রীতি ফুটবল টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এ মাসে নেপালে যাবে বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।
  • আফগানদের বিপক্ষে ঘরের মাঠেই খেলতে চায় বাংলাদেশ
    লিখিতভাবে বাংলাদেশকে ‘না’ বলে দিয়েছে আফগানিস্তান ফুটবল ফেডারেশন। তবে আগের মতোই নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় অবস্থানে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এশিয়ান ফুটবল কনফেডারেশনকে (এএফসি) নিজেদের ভাবনা জানিয়েও দিয়েছে বাফুফে। ফলে, সূচি অনুযায়ী ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটি হওয়া নিয়ে অনিশ্চয়তা রইলো আগের মতোই।
  • লিগের দ্বিতীয় ধাপের দলবদল শুরু সোমবার
    প্রিমিয়ার লিগের ২০২০-২১ মৌসুমের প্রথম ধাপের ১২ রাউন্ডের খেলা শেষ হলো রোববার। দ্বিতীয় ধাপের বাকি ১২ রাউন্ডের খেলার সূচি এখনও দেয়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি। তবে সোমবার থেকে দ্বিতীয় ধাপের জন্য ক্লাবগুলোকে দলবদলের অনুমতি দিয়েছে তারা।
  • বিশ্বকাপ বাছাই খেলতে বাংলাদেশে আসছে না আফগানিস্তান
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ খেলতে বাংলাদেশে আফগানিস্তানের না আসতে চাওয়া নিয়ে দুই দেশের ফুটবল ফেডারেশন ও এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) মধ্যে কিছুদিন ধরে আলোচনা চলছিল। এবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানাল, আফগানিস্তান আসছে না।
  • মোহামেডানের প্রিন্স ও চট্টগ্রাম আবাহনীর আরমানের শাস্তি
    ম্যাচ চলাকালে ধাক্কাধাক্কি, অশোভন আচরণ এবং অকথ্য শব্দ ব্যবহার করায় শাস্তি পেয়েছেন মোহামেডান স্পোর্টিং ক্লাবের টিম লিডার আবু হাসান চৌধুরী প্রিন্স ও চট্টগ্রাম আবাহনীর টিম ম্যানেজার আরমান আজিজ।
  • বিশ্বকাপ বাছাইয়ে ‘হোম ম্যাচই’ থাকছে না বাংলাদেশের!
    ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের তিনটি ‘হোম ম্যাচ’ তাদের মাঠে হওয়া নিয়ে অনিশ্চয়তার কথা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) শুরুতে নিজেদের মাঠে খেলার ব্যাপারে অনড় ছিল। কিন্তু ইদানীং সুর বদল হচ্ছে। তাতে শেষ তিন ম্যাচের সবগুলোই সেন্ট্রালাইজ ভেন্যুতে খেলতে হতে পারে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের।
  • এএফসির সন্দেহে ব্রাদার্স-আরামবাগের পাঁচ ম্যাচ
    চলতি বাংলাদেশ প্রিমিয়ার লিগে পাঁচটি ম্যাচ নিয়ে সন্দেহ প্রকাশ করেছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। এর মধ্যে আরামবাগ ক্রীড়া সংঘের ম্যাচ তিনটি ও ব্রাদার্স ইউনিয়নের দুটি। ম্যাচগুলোতে ‘বেটিংয়ে আরামবাগ ও ব্রাদার্স’ জড়িত থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) চিঠি দিয়েছে এশিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • রেফারির সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে ‘মন্তব্য নেই’ ফিফার
    রেফারি জালাল উদ্দিনের সিদ্ধান্ত নিয়ে চারদিকে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) দ্বারস্থ হয়েছিল ফিফার। ফুটবলের বিশ্ব সংস্থাটি নিজেদের অবস্থান জানিয়েছে বাফুফেকে, নীতিগতভাবে রেফারির সিদ্ধান্ত নিয়ে মন্তব্য করে না তারা।
  • সমালোচনার মুখে রেফারিজ কমিটি ভেঙে দিল বাফুফে
    ম্যাচে রেফারির সিদ্ধান্ত নিয়ে আপত্তি, ক্ষোভের কথা শোনা যাচ্ছিল একটু-আধটু। এর মাঝেই বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে প্রিমিয়ার লিগের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের এক সিদ্ধান্ত নিয়ে শুরু হয় তুমুল সমালোচনা। এরই প্রেক্ষিতে জরুরি সভা ডেকে রেফারিজ কমিটি ভেঙে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • রেফারির বিতর্কিত সিদ্ধান্তের ভিডিও ফিফায় পাঠিয়েছে বাফুফে
    বসুন্ধরা কিংস ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ম্যাচে রেফারি জালাল উদ্দিনের দেওয়া সেই বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। অভিযোগ, অনুযোগ, যুক্তি খণ্ডনের খবরও আসছে বিভিন্ন পক্ষ থেকে। বারবার ভিডিও দেখে সিদ্ধান্ত ঠিক না ভুল, তা নির্ধারণ করতে পারেননি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনও। তাই মতামত জানতে ওই ম্যাচের ভিডিও ফুটবলের বিশ্ব সংস্থা ফিফার কাছে পাঠিয়েছেন তিনি।
  • জাতীয় দলের গোলকিপিং কোচ হলেন বিপ্লব
    দেশের সাবেক ফুটবলার বিপ্লব ভট্টাচার্যকে জাতীয় দলের গোলকিপিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • ঢাকায় ফিরে কাজ শুরু করতে মুখিয়ে ডে
    ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের আসন্ন ম্যাচগুলো সামনে রেখে কাজ শুরু করতে মুখিয়ে আছেন এই ইংলিশ কোচ।
  • বাছাইয়ের হোম ম্যাচ ‘হোমেই’ চায় বাংলাদেশ
    আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচ বাকি আছে বাংলাদেশের। তিনটিই হোম ম্যাচ। করোনাভাইরাসের কারণে ম্যাচের ভেন্যু নিয়ে অবশ্য কিছুটা অনিশ্চয়তা জেগেছে। তবে বাংলাদেশের চাওয়া, ম্যাচগুলো যেন ঘরের মাঠেই হয়।
  • লিগে খেলছে ব্রাদার্স
    নির্ধারিত সময়ে দলবদল না সারলেও পার পেয়ে গেল ব্রাদার্স ইউনিয়ন। আগামী বুধবার থেকে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে দলটিকে খেলার সুযোগ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • চার ভেন্যুতে লিগ
    প্রিমিয়ার লিগের ভেন্যু চূড়ান্ত করেছে বাফুফের পেশাদার লিগ কমিটি। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য এবারের আসর বসবে চারটি ভেন্যুতে।
  • বাফুফের বর্ষপঞ্জিতে প্রতিশ্রুতির ডালি
    বছরের শেষ দিনে ঘটা করে সংবাদ সম্মেলন করে ২০২১ সালের বর্ষপঞ্জি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। নিয়মিত প্রিমিয়ার লিগ, প্রতিবছর নির্ধারিত সময়ে দলবদল, ফিফা উইন্ডোতে প্রীতি ম্যাচ খেলার সম্ভাবনা থেকে শুরু করে একই সময়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবল আয়োজনের পরিকল্পনাও আছে সেখানে।
  • প্রধানমন্ত্রীর কাছে বাঁচার আকুতি ফুটবলার শাজাহানের
    একটা সময় শীর্ষ পর্যায়ে ফুটবল খেলেছেন। পরিবারের হাল ধরেছেন। কিন্তু দুটো কিডনি নষ্ট হয়ে যাওয়ার পর সব স্বপ্ন হারিয়ে যেতে বসেছে শাজাহান আহমেদ সুজনের। ২০১৬-১৭ মৌসুমে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির হয়ে খেলা এই ডিফেন্ডার প্রধানমন্ত্রীসহ সবার কাছে আকুতি জানিয়েছেন তার পাশে দাঁড়ানোর জন্য।
  • স্কুল ফুটবলে সেরা বাগেরহাট বহুমুখী কলিজিয়েট
    দাপুটে জয়ে জাতীয় স্কুল ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাগেরহাট বহুমুখী কলিজিয়েট স্কুল।
  • কোচকে মাঠে বসে খেলা দেখতে হবে: সালাউদ্দিন
    কার্যনির্বাহী কমিটির সভা ছিল মূলত ২০২০-২১ ও ২০২১-২২ মৌসুমের বর্ষপঞ্জি, জিমনেশিয়ামের অনুমোদন এবং প্রিমিয়ার লিগ শুরুর তারিখ নির্ধারণ নিয়ে। সেখানে ছুটিতে থাকা জাতীয় দলের কোচের প্রসঙ্গও উঠল। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়ে দিলেন নিজের চাওয়া, মাঠে বসে খেলা দেখতে হবে কোচকে।
  • কোভিড-১৯ সংক্রমণ এড়াতে ফেডারেশন কাপে কড়াকড়ি
    করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির মধ্যে ফেডারেশন কাপ দিয়ে শুরু হচ্ছে ঘরোয়া ফুটবলের ২০২০-২১ মৌসুম। সংক্রমণ এড়াতে নানা উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • অবশেষে ফুটবলারদের জন্য জিমনেশিয়ামের উদ্যোগ
    ফুটবলারদের একটি প্রয়োজনীয় চাওয়া পূরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের ভবনের সামনে জিমনেশিয়াম তৈরি করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি কাজী সালাউদ্দিন।
  • ফেডারেশন কাপে একই গ্রুপে আবাহনী-মোহামেডান
    ফেডারেশন কাপের গ্রুপ পর্বেই দেখা হচ্ছে ঘরোয়া ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের। ‘ডি’ গ্রুপে এই দুই দলের সঙ্গে আছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।
  • মুক্তিযোদ্ধা সংসদের পাশে থাকার আশ্বাস
    আর্থিক সংকটের মুখে থাকা মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পেশাদার লিগ কমিটি।
  • করোনাভাইরাসমুক্ত সালাউদ্দিন
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন করোনাভাইরাসমুক্ত হয়েছেন।
  • করোনাভাইরাস নেগেটিভ জীবন
    হাঁটুর চোট কাটিয়ে কাতারে যাওয়া জাতীয় দলের ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনের করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে।