টিপাইমুখ সমস্যা বড় নয়, লংমার্চ ইতিবাচক: প্রতিমন্ত্রী

টিপাইমুখ প্রকল্পকে বড় কোনও সমস্যা মনে করছেন না নতুন পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান। ভারতের সঙ্গে আলোচনা করে সহজেই এ নিয়ে সৃষ্ট সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন তিনি। একইসঙ্গে টিপাইমুখ প্রকল্প বিরোধী লংমার্চকেও ইতিবাচক দৃষ্টিতে দেখছেন প্রতিমন্ত্রী। তিনি বলছেন, এর মধ্য দিয়ে জনমত গঠিত হলে তা ভারতকেও দেখানো যাবে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2009, 04:51 AM
Updated : 9 August 2009, 04:51 AM
ঢাকা, আগস্ট ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- টিপাইমুখ প্রকল্পকে বড় কোনও সমস্যা মনে করছেন না নতুন পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান। ভারতের সঙ্গে আলোচনা করে সহজেই এ নিয়ে সৃষ্ট সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন তিনি।
একইসঙ্গে টিপাইমুখ প্রকল্প বিরোধী লংমার্চকেও ইতিবাচক দৃষ্টিতে দেখছেন প্রতিমন্ত্রী। তিনি বলছেন, এর মধ্য দিয়ে জনমত গঠিত হলে তা ভারতকেও দেখানো যাবে।
মাহবুবুর রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, "টিপাইমুখ বাঁধবিরোধী লংমার্চকে সরকার ইতিবাচকভাবে দেখছে। এতে ভারতের সম্ভাব্য এ বাঁধের বিরুদ্ধে জনমত সৃষ্টি হচ্ছে। এটা ভারতকেও দেখানো যাবে যে দেশের মানুষ এ বাঁধের বিরুদ্ধে।"
টিপাইমুখ বাঁধ প্রতিরোধ কমিটি ও সিলেট বিভাগ উন্নয়ন পরিষদ নামে দুটি সংগঠন শনিবার রাজধানী থেকে সিলেট অভিমুখে লংমার্চ শুরু করেছে।
প্রতিমন্ত্রী বলেন, "টিপাইমুখ সমস্যা কোনও বড় সমস্যা নয়। আলাপ আলোচনার মাধ্যমে সরকার এ সমস্যার সমাধান করতে পারবে। একটি সংসদীয় কমিটি বাঁধ পরিদর্শনের জন্য সেখানে গেছে, প্রয়োজনে আরও কমিটি যাবে। প্রয়োজনে মন্ত্রী বা সচিবের নেতৃত্বে পৃথক কমিটি আলোচনার জন্য ভারতে যাবে।"
গত ২৯ জুলাই টিপাইমুখ প্রকল্প পরিদর্শনে সংসদীয় একটি প্রতিনিধি দল। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে তারা হেলিকপ্টারে গিয়ে প্রকল্প এলাকায় নামতে পারেননি।
প্রতিনিধি দলের নেতা আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের জন্য ক্ষতিকর কোনও প্রকল্প ভারত বাস্তবায়ন করবে না বলে তারা আশ
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক