ইসি ঠিক থাকলে নিরপেক্ষ নির্বাচন সম্ভব: হাসিনা

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনকে সুষ্ঠু উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, নির্বাচন কমিশন সঠিকভাবে কাজ করলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2011, 11:28 AM
Updated : 1 Nov 2011, 11:28 AM
ঢাকা, নভেম্বর ০১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনকে সুষ্ঠু উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, নির্বাচন কমিশন সঠিকভাবে কাজ করলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।
তিনি বলেন, "এই নির্বাচনে সরকারের পক্ষ থেকে কোনো রকম হস্তক্ষেপ করা হয়নি।"
আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে পরাজিত করে নারায়ণগঞ্জের মেয়র নির্বাচিত হওয়া সেলিনা হায়াৎ আইভী মঙ্গলবার রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে এ কথা বলেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, "আমরা জনগণের ক্ষমতা নিশ্চিত করতে চাই। জনগণ যেন তাদের মতামত প্রকাশ করতে পারে আমরা তা চাই।"
"এ জন্য অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন প্রয়োজন," উল্লেখ করে শেখ হাসিনা বলেন, "আওয়ামী লীগ ক্ষমতায় বলেই নারায়ণগঞ্জ নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হয়েছে।"
"এটা না হলে গণতন্ত্র শক্তিশালী হবে না। অর্থনৈতিক উন্নয়ন হবে না", বলেন শেখ হাসিনা।
আইভীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।
এ নির্বাচনে পরাজিত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শামীম ওসমানও এ সময় গণভবনে উপস্থিত ছিলেন।
শেখ হাসিনা বলেন, "নির্বাচনে প্রথম ও দ্বিতীয় সবই আওয়ামী লীগের। এখন সবাইকে মিলে এক হয়ে নারায়ণগঞ্জের উন্নয়নে কাজ করতে হবে।"
'একজন নারী জিতেছে- এটাই বড় কথা'
"আওয়ামী লীগ স্টাইলে নির্বাচন মানে- জনগণ যাকে চাইবে তাকে ভোট দেবে। জনগণ তাদের ভোট দেবে।" যোগ করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, "আওয়ামী লীগের সময় যে কয়টা নির্বাচন হয়েছে- তার কোনোটাই প্রভাবিত করার চেষ্টা হয়নি।"
শেখ হাসিনা বলেন, "আমরা দেখিয়ে দিয়েছি- সবচেয়ে বড় কথা নারীর ক্ষমতায়ন। একজন নারী জিতে এসেছে। এটাই বড়। আমরা একজন মহিলা মেয়র দিতে পেরেছি।"
এই নির্বাচনে ৬৯ শতাংশের বেশি ভোট পড়ার বিষয়টি উল্লেখ করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, "স্থানীয় সরকার নির্বাচনে ৭০ ভাগের মতো ভোট পড়াটা কম কথা নয়। আওয়ামী লীগ ক্ষমতায় ছিলো বলেই এটা সম্ভব হয়েছে।"
"এই নির্বাচনেই প্রমাণ হয়েছে- জনগণের শক্তিই বড় শক্তি।"
'কথায় কথায় সেনাবাহিনী কেন'
সেনাবাহিনী মোতায়েন না করায় নির্বাচনের আগের রাতে হঠাৎ বিএনপি সমর্থিত প্রার্থীর নির্বাচন থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, "নয়জনকে ডিঙিয়ে উনি (খালেদা জিয়া) মঈনকে (মঈন উ আহমেদ) সেনাবাহিনী প্রধান বানালেন। মইন কি তাকে ক্ষমতায় বসিয়েছিলো?"
একই প্রসঙ্গে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, "কথায় কথায় সেনাবাহিনী ব্যবহার হবে কেন? সেনাবাহিনী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন নয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন। আর, প্রতিরক্ষা মন্ত্রণালয় সরকার প্রধানের অধীনে। সরকার প্রধানের নির্দেশ ছাড়া তো সেনাবাহিনী ব্যারাকের বাইরে বের হতে পারে না। সেনাবাহিনী তো ডিসিপ্লিন ফোর্স।"
শেখ হাসিনা বলেন, "আমাদের লক্ষ্য ছিলো- অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। জনগণ শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবে। উপ-নির্বাচন গেলো, স্থানীয় সরকারের এতোগুলো নির্বাচন হলো।"
"একটি নির্বাচনে তিনি (খালেদা জিয়া) সেনাবাহিনীর জন্য অস্থির হয়ে গেলেন। এতগুলো নির্বাচনে সেনাবাহিনী লাগলো না, এখন সেনাবাহিনী কেন লাগবে?"
নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ায় ওই এলাকার জনগণকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "শান্তিপূর্ণ পরিবেশে একটা নির্বাচন হয়েছে।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/পিডি/২৩২০ ঘ.