প্রশাসনে রদবদল ছিল বছর জুড়ে, কমেছে ওএসডির সংখ্যা

প্রশাসনের বিভিন্ন স্তরে বিদায়ী বছরে প্রায় ১ হাজার ৫০০ কর্মকর্তা পদে রদবদল হয়েছে। সচিব পর্যায়ে পদোন্নতি দেয়া হয়েছে ২৩ জনকে। সচিব বা সমপর্যায়ের ২২ জন গেছেন অবসরে। দুর্নীতির মামলায় অভিযুক্ত হয়ে বরখাস্ত হয়েছেন দুই সচিব। তবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে মাত্র এক সচিবকে। ব্যাপক নিয়োগ-বদলির পর বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওএসডি) সংখ্যা কমেছে। প্রশাসনের বিভিন্ন পর্যায়ে সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রেষণে নিয়োগের ধারা আগের মতো গত বছরও অব্যাহত ছিল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2008, 08:20 AM
Updated : 1 Jan 2008, 08:20 AM
ঢাকা, জানুয়ারি ০১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- প্রশাসনের বিভিন্ন স্তরে বিদায়ী বছরে প্রায় ১ হাজার ৫০০ কর্মকর্তা পদে রদবদল হয়েছে। সচিব পর্যায়ে পদোন্নতি দেয়া হয়েছে ২৩ জনকে। সচিব বা সমপর্যায়ের ২২ জন গেছেন অবসরে। দুর্নীতির মামলায় অভিযুক্ত হয়ে বরখাস্ত হয়েছেন দুই সচিব। তবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে মাত্র এক সচিবকে। ব্যাপক নিয়োগ-বদলির পর বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওএসডি) সংখ্যা কমেছে। প্রশাসনের বিভিন্ন পর্যায়ে সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রেষণে নিয়োগের ধারা আগের মতো গত বছরও অব্যাহত ছিল।
ক্যালেন্ডার বছরের সঙ্গে বর্তমান তত্ত্বাবধায়ক সরকারের এক বছরের সামান্য ব্যবধান থাকলেও মূলত এ সরকারের সময়ই প্রশাসনে পরিবর্তনগুলো এসেছে। এই সময়ে বিভিন্ন পর্যায়ে রদবদল এবং শীর্ষ পদে পদোন্নতি দেয়ার মধ্যেই প্রশাসনের কাজ সীমাবদ্ধ ছিল।
বিভিন্ন পদে রদবদল প্রক্রিয়ায় শুধু মে মাসেই ৮৩৭ জন কর্মকর্তাকে বদলি, নিয়োগ ও পদায়ন করা হয়। এ ব্যাপক রদবদল ও পদায়নের প্রক্রিয়া অব্যাহত থাকায় বর্তমানে ওএসডির সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এখন এ সংখ্যা ১৫৪। এর মধ্যে দুই জন সচিব, চার জন অতিরিক্ত সচিব, ৩৪ জন যুগ্ম-সচিব এবং ৬৮ জন উপ-সচিব।
বিদায়ী বছরের ১১ জানুয়ারি বর্তমান সরকার দায়িত্ব নেয়ার সময় ৪৬৮ জন ওএসডি ছিলেন।
সেপ্টেম্বর মাসে সচিব পর্যায়ে ২৩ কর্মকর্তার পদোন্নতি হয়। ওই ২৩ কর্মকর্তাই সচিব অথবা সচিব পর্যায়ের কর্মকর্তার পদে ভারপ্রাপ্ত হিসেবে কর্মরত ছিলেন। এরপরও বর্তমানে তথ্য, আইন, পররাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব দায়িত্ব পালন করছেন।
সচিব ও সচিব পর্যায়ের ২২ কর্মকর্তা বিদায়ী বছর অবসরে গেছেন। এর মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করায় স্বেচ্ছায় অবসর নেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান এম বদিউর রহমান।
দুর্নীতির মামলায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব এসএম জাফর উল্ল