রাজশাহীতে কামারুজ্জামানকে স্মরণ

জেল হত্যা দিবসে রাজশাহীতে এএইচএম কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2010, 01:24 AM
Updated : 3 Nov 2010, 01:24 AM
রাজশাহী, নভেম্বর ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জেল হত্যা দিবসে রাজশাহীতে এএইচএম কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।
দিবসটি উপলক্ষে সকাল থেকেই নগরীর কাদিরগঞ্জে কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা জানাতে হাজির হন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
১৯৭৫ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিহত জাতীয় চার নেতার একজন শহীদ এএইচএম কামারুজ্জামানের কবর রাজশাহীতে। সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ এবং এম মনসুর আলীর কবর ঢাকার বনানীতে।
দিবসটি উপলক্ষে রাজশাহীতে মহানগর আওয়ামী লীগ ও মহাজোটসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে।
সকাল ১০টায় কামারুজ্জামানের ছেলে রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বাবার কবরে ফুল দেন। তিনি চার নেতার হত্যার বিচার দ্রুত নিষ্পত্তি করতে সরকারের কাছে দাবি জানিয়েছেন।
আওয়ামী লীগ, মহাজোটসহ বিভিন্ন সংগঠন এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য মুহম্মদ নূরুল্লাহসহ শিক্ষক ও প্রশাসনের কর্মকর্তারা কামারুজ্জামানের কবরে ফুল দেন।
জেল হত্যাকাণ্ডের বিচার দাবি করে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সমাজের উদ্যোগে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
বিকালে নগরীর গোরহাঙ্গা মোড়ে শহীদ এএইচএম কামারুজ্জামান স্মৃতিস্তম্ভ উদ্বোধন করা হবে। মৃণাল হকের নকশায় করা স্মৃতিস্তম্ভটি উদ্বোধন করবেন কামারুজ্জামানের স্ত্রী বেগম জাহানারা কামারুজ্জামান। ভাষাসৈনিক আবুল হোসেনের সভাপতিত্বে এ উপলক্ষে স্মৃতিস্তম্ভ চত্বরে এক নাগরিক সমাবেশের আয়োজন করা হয়েছে।
৩০ ফুট উচ্চতার স্মৃতিস্তম্ভটি নির্মাণ করেছে রাজশাহী সিটি করপোরেশন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/আরএ/এমআই/১৩২৫ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক