'ছবি মেলা- ৫' এর যাত্রা শুরু

দৃক আয়োজিত এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব 'ছবি মেলা- ৫' শুক্রবার ঢাকায় শুরু হয়েছে শোভাযাত্রার মধ্যে দিয়ে জাতীয় জাদুঘরের শহীদ জিয়া মিলনায়তনে বিকেল ৪ টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। (আরো তথ্যসহ)

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2009, 08:00 AM
Updated : 30 Jan 2009, 08:00 AM
ঢাকা, জানুয়ারি ৩০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)--দৃক আয়োজিত এশিয়ার সর্ববৃহৎ আলোকচিত্র উৎসব 'ছবি মেলা- ৫' শুক্রবার ঢাকায় শুরু হয়েছেশোভাযাত্রার মধ্যে দিয়ে জাতীয় জাদুঘরের শহীদ জিয়া মিলনায়তনে বিকেল ৪ টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়। (আরো তথ্যসহ)
উদ্বোধনের আগেই জাতীয় জাদুঘরের সামনের চত্বর দেশ-বিদেশের আলোকচিত্রীদের উপস্থিতিতে হয়ে ওঠে উৎসবমুখর। সুসজ্জিত একটি ব্যান্ডপার্টির বাদ্য বাজানোর ফাঁকে ফাঁকে চলছিল আলোকচিত্রীদের পরস্পরের সঙ্গে পরিচিতি আর মতবিনিময়ের পালা।
এই উৎসবের প্রধান অতিথি প্রখ্যাত ভারতীয় সাহিত্যিক মহাশ্বেতা দেবী।
উদ্বোধনী অনুষ্ঠানে মহাশ্বেতা দেবী, আর্জেটিনার ফটোগ্রাফার মারসেলো ব্রডস্কি, নেপালের কুন্ড দিক্ষীত, অস্ট্রেলিয়ার ডেভিড ক্যাম্পবেল, নাইজেরিয়ার অ্যান্ড্রু এসিয়েবো বক্তব্য দেন।
উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন উৎসব পরিচালক আলোকচিত্রী শহীদুল আলম।
শুক্রবার রাত সাড়ে আটটায় গ্যেটে ইনস্টিটিউটে শুরু হয় ঘন্টাব্যাপী লাইভ ভিডিও কনফারেন্সিং। এতে অংশ নেন মহাশ্বেতা দেবী ও মার্কিন চিন্তাবিদ নোয়াম চমস্কি। তাদের আলোচনার বিষয়ও ছিল 'মুক্তি'।
ছবি মেলা ৫ চলবে ২০ ফেব্র"য়ারি পর্যন্ত।
এবারের ছবিমেলার থিম ফ্রিডম বা 'মুক্তি'। জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস, দৃক গ্যালারি, আলিয়ঁস ফ্রঁসেজ, গ্যেটে ইনস্টিটিউট, ব্রিটিশ কাউন্সিল, এশিয়াটিক গ্যালারি অব ফাইন আর্টস, শাঁখারীবাজারের কল্পনা বোর্ডিংস, কারওয়ানবাজার আন্ডারপাস ও চারুকলার সামনের 'ছবির হাট' এই ১১টি ভেন্যুতে ছবি প্রদর্শিত হবে।
এছাড়া ১০টি রিক্সা ভ্যানে করে ঢাকা শহরের রাস্তা ও মার্কেটগুলির সামনের খোলা জায়গায় ভ্রাম্যমাণ প্রদর্শনীর ব্যবস্থা থাকছে। মোট ৬২টি আলাদা প্রদর্শনীতে ৩৫ দেশের ফটোগ্রাফারদের এক হাজারের বেশি ছবি প্রদর্শিত হবে এবারের মেলায়।
৩১ জানুয়ারি শনিবার থেকে ৬ ফেব্র"য়ারি পর্যন্ত ঢাকার গ্যেটে ইন্সটিটিউটে থাকছে ছবি নিয়ে বক্তৃতা, বিতর্ক, আলোচনা, ডিজিটাল উপস্থাপনা ও চলচ্চিত্র প্রদর্শনী।
এবারের মেলায় অংশ নিচ্ছে দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, বাংলাদেশ, নেপাল, ফ্রান্স, যুক্তরাজ্য, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, লেবানন, চীন, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইসরায়েল, ইতালি, ইরাক, জাপান, মালি, মেক্সিকো, রাশিয়া, নাইজেরিয়া, নরওয়ে, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপাইন, নেদারল্যান্ডস, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, থাইল্যান্ড, শ্রীলংকা, সৌদি আরব ও সুইডেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/ওএফএস/এইচএ/এসকে/২১১৩ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক