বাজেটে চট্টগ্রামের জন্য পরিকল্পনা না থাকায় সমালোচনা

আগামী অর্থবছরের (২০১১-১২) প্রস্তাবিত বাজেটে চট্টগ্রামের উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা না থাকার সমালোচনা করেছেন সাংসদ মঈনুদ্দিন খান বাদল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2011, 11:08 AM
Updated : 25 June 2011, 11:08 AM
চট্টগ্রাম, জুন ২৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আগামী অর্থবছরের (২০১১-১২) প্রস্তাবিত বাজেটে চট্টগ্রামের উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা না থাকার সমালোচনা করেছেন সাংসদ মঈনুদ্দিন খান বাদল।
ধর্মনিরপেক্ষতার প্রশ্নে সারাজীবনের বিশ্বাসের বিরুদ্ধে দাঁড়াতে হচ্ছে বলে মন্তব্য করেছেন সাংসদ মঈনুদ্দিন খান বাদল।
শনিবার বিকালে চট্টগ্রাম ক্লাবে এক সংলাপে তিনি বলেন, কেন্দ্রীয় পরিকল্পনাকারীরা চট্টগ্রামের প্রশ্নে বিভ্রান্ত।
"প্রধানমন্ত্রীর সামনেই অর্থমন্ত্রীকে বলেছি- আপনার বাজেটে সব আছে শুধু চট্টগ্রাম নেই।"
'২০১১-১২ অর্থবছরের বাজেট পর্যালোচনা' শিরোনামের এ সংলাপ যৌথভাবে আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ও বাংলাদেশ অর্থনীতি সমিতি (বিইএ) চট্টগ্রাম চ্যাপ্টার।
কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ কমানো, কালো টাকা সাদা করার সুযোগ রাখা এবং পুঁজিবাজার পুনরুদ্ধারে কোনো প্রস্তাব না থাকারও নিন্দা জানান অধিকাংশ বক্তা।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৯ জুন সংসদে ২০১১-১২ অর্থবছরের জন্য এক লাখ ৬৩ হাজার পাঁচশ ৮৯ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেন।
কর্ণফুলী নদী রক্ষায় প্রধানমন্ত্রীর কাছে 'কর্ণফুলী রিভার অথরিটি' গঠনের প্রস্তাব দিয়েছেন বলে সংলাপে জানান বাদল।
অর্থনীতি সমিতির সাবেক সভাপতি চট্টগ্রাম বিশ্বদ্যিালয়ের (চবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক মঈনুল ইসলাম বলেন, বর্তমান সরকারের সবচেয়ে সফল খাত কৃষি অথচ প্রস্তাবিত বাজেটে তাতেও বরাদ্দ কমেছে।
শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতে বরাদ্দ কমে যাওয়াকে 'বাজেটের চরিত্রহানি' বলে অভিহিত করেন তিনি।
অধ্যাপক মো. সিকান্দর খান বলেন, বাজেটে পিপিপি'র প্রস্তাব করা হলেও এর কোনো প্রাতিষ্ঠানিক কাঠামো নেই। পিপিপি'র পরিবর্তে সামাজিক ব্যবসার (সোশ্যাল বিজনেস) আওতায় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের তাগিদ দেন তিনি।
বিইএ চট্টগ্রাম চ্যাপ্টারের সভাপতি ও চবি'র অধ্যাপক ড. জ্যোতি প্রকাশ দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে সূচনা বক্তব্য রাখেন সিপিডি'র নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান।
২০১১-১২ সালের প্রস্তাবিত বাজেট সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডি'র সিনিয়র রিসার্চ ফেলো ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিএম/এমসি/পিডি/২৩০৫ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক