প্রস্তাবিত বাজেটের সমালোচনা মেননের

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সমালোচনা করেছেন মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টির সাংসদ রাশেদ খান মেনন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2010, 10:06 AM
Updated : 21 June 2010, 10:06 AM
ঢাকা, জুন ২১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সমালোচনা করেছেন মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টির সাংসদ রাশেদ খান মেনন।
সোমবার সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি বিভিন্নখাতে সরকারের ব্যর্থতার চিত্র তুলে ধরে বলেন, "জ্বালানি ও বিদ্যুৎ খাতের ব্যর্থতা রয়েই গেছে। অন্ধকার থেকে মানুষ এখনো রেহাই পায়নি।"
স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে বিকাল চারটায় প্যানেল চেয়ারম্যান ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে শুরু হয় সংসদের অধিবেশন।
বিদ্যুৎ খাতে অতীতের ধারাবাহিকতা বজায় আছে দাবি করে মেনন বলেন, "আগের খাম্বা-তার আছে, বিদ্যুৎ নেই। এবার আনা হচ্ছে রেন্টাল পাওয়ার প্ল্যান্ট। এটা কোনো সমাধান নয়। এতে করে বিদ্যুতের উৎপাদন খরচ বেড়ে যাবে।"
গ্যাস সংকট প্রসঙ্গে এই বাম নেতা বলেন, "কিভাবে গ্যাস উত্তোলন করা হবে- তা বাজেটে ঠিকভাবে বলা হয়নি। এখনো গ্যাস নিয়ে বহুজাতিক কোম্পানিগুলোর খেলা চলছে।"
গরীব মানুষের ওপর থেকে করের বোঝা কমানোর জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রতি আহবান জানান ঢাকা-১১ আসনের সাংসদ মেনন।
তিনি বলেন, "করের আওতা বাড়ান। বড়লোকদের কাছ থেকে কর নিন। মধ্যবিত্ত ও গরীব মানুষকে বাঁচতে দিন।"
"বর্ধিত কর ও মূল্য সংযোজন করের জন্য দ্রব্যমূল্য বাড়তে পারে", বলেন মেনন।
সঞ্চয়পত্রের ওপর করারোপের সমালোচনা করে মেনন বলেন, "সাধারণ মানুষ আহত হচ্ছে। আসুন আমরা তাদের রক্ষা করি।"
নির্বাচনী প্রতিশ্র"তি থাকলেও মহাজোট সরকার গঠনের দেড় বছর পরও রেশন ব্যবস্থা চালু না করায় ক্ষোভ জানিয়ে তিনি বলেন, "আমরা এখনো বাজার সিন্ডিকেটের হাতে বন্দি।"
'ভূমি সংস্কার কমিশন' গঠনের ওপর জোর দিয়ে এই বাম নেতা বলেন, "অর্থমন্ত্রী ভূমিহীন কৃষকদের মধ্যে খাস জমি বিতরণের কথা বলেছেন। কিন্তু, আমাদের খেয়াল রাখতে হবে- এখানে দলীয়করণ ও আত্মীয়করণ যেনো না হয়।"
সা
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক