বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ২০১৭ সালে: মন্ত্রী

২০১৭ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন সংসদ কাজে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 10:04 AM
Updated : 27 June 2015, 10:04 AM

সরকার দলীয় সাংসদ মো. আবুল কালামের প্রশ্নের জবাবে শনিবার জাতীয় সংসদে তিনি এই আশা প্রকাশ করেন।

ওবায়দুল বলেন, মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের লক্ষ্যে ২০১২ সালের জানুয়ারিতে প্রকল্প গ্রহণ করা হয়। এর আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে মার্কিন পরামর্শ প্রতিষ্ঠান ‘স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল (এসপিআই)’কে ওই বছরের মার্চে পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

ইতোমধ্যে বাজার বিশ্লেষণ ও সম্ভাব্যতা যাচাই, বিজনেস প্ল্যান প্রস্তুত, অপারেটিং কোম্পানি গঠনের রূপরেখা প্রণয়ন, অর্থায়নের বিষয়ে উৎসের সন্ধান, খসড়া টেন্ডার ডকুমেন্ট ও বিনির্দেশ প্রস্তুত এবং অররিটাল স্লট বিশ্লেষণ ও চূড়ান্তকরণের কাজ সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট সিস্টেম ক্রয়ের দরপত্র আহ্বান করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, আগামী ডিসেম্বর ২০১৭ সালের মধ্যে এই স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভবপর হবে।

এরপর গত বছর একনেকে অনুমোদন হয়েছে জানিয়ে তিনি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ১১৯১ পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল স্লট লীজ ইন সংগ্রহের লক্ষ্যে গত ১৫ জানুয়ারি বিটিআরসি ও রাশিয়ার মধ্যে চুক্তি হয়েছে।

স্যাটেলাইট সিস্টেম ক্রয়ের জন্য মূল দরপত্র আহ্বান করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন সম্ভবপর হবে বলে আশা করছি।