ভোটকেন্দ্রে বাধা: সাংবাদিকদের বক্তব্য শুনবে তদন্ত কমিটি

তিন সিটি নির্বাচনে ভোট কেন্দ্রে প্রবেশে বাধা দেওয়া ও নাজেহালের ঘটনা তদন্তে গঠিত কমিটি ভোটগ্রহণ কর্মকর্তা ও সাংবাদিকদের বক্তব্য নেবে তদন্ত কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2015, 06:36 PM
Updated : 11 May 2015, 06:36 PM

আগামী ১৭ মে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের (সার্বিক) কার্যালয়ে প্রিজাইডিং কর্মকর্তাদের শুনানির সময় রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, অন্তত ২০টি কেন্দ্রে অনুমোদিত সাংবাদিকদের কেন্দ্রে প্রবেশে বাধা ও কয়েকজন সাংবাদিককে নাজেহালের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরই ভিত্তিতে সংশ্লিষ্টকেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের বক্তব্য নেবে তদন্ত কমিটি।

সোমবার ঢাকা উত্তর-দক্ষিণের ২০টি কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাকে শুনানিতে উপস্থিত হয়ে বক্তব্য দেওয়ার জন্যে তদন্ত কমিটি চিঠি পাঠিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির উপ সচিব ও তদন্ত কমিটির সদস্য মু. আবদুল অদুদ বলেন, “ইসি ইতোমধ্যে দুটি তদন্ত কমিটি গঠন করেছে। আমরা কমিটির কর্মপরিধি অনুযায়ী কাজ শুরু করছি।”

গণমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে সংশ্লিষ্টদের বক্তব্য নেওয়া হবে বলে জানান তিনি।

প্রকৃত ঘটনা উদাঘটনের পাশাপাশি কতগুলো কেন্দ্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্বে বাধা দেওয়ার ঘটনা ঘটেছে, দায়ী ব্যক্তি ও কর্মকর্তাদের চিহ্নিত করা এবং ভবিষ্যতে ঘটনার পুনরাবৃত্তি রোধে সুপারিশ করবে এ তদন্ত কমিটি।

ভোটকেন্দ্রের সংশ্লিষ্ট বিষয়ে শুনানিতে অংশ গ্রহণে কর্মকর্তাদের পাশাপাশি বাধা পাওয়া সাংবাদিকদের ডাকা হবে বলে জানান ইসি কর্মকর্তারা।

ঢাকায় অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে (সার্বিক) আহ্বায়ক করে যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইমস এ্যান্ড অপস) ও ইসি সচিবালয়ের নির্বাচন সমন্বয় শাখার উপ সচিবের সমন্বয়ে একটি এবং চট্টগ্রামেও সমমর্যাদার কর্মকর্তাদের নিয়ে আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত কমিটি এক মাসের মধ্যে কমিশনে তদন্ত প্রতিবেদন উপস্থাপন করবে।

২৮ এপ্রিল ভোটের দিন অন্তত ডজন খানেক সাংবাদিক ভোটকেন্দ্রে প্রবেশ করতে গিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, দলীয় কর্মী সমর্থকদের বাধার সম্মুখীন হয় এবং নাজেহালের ঘটনা ঘটে।

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের ভোট বর্জনের ঘোষণার পাশাপাশি কেন্দ্র দখল, জালভোটের অভিযোগের মধ্যে তিন সিটি ভোট হয়। এতে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীরা জয়ী হয়েছেন।

সাড়ে পাঁচ হাজার সাংবাদিক

এবার সিটি করপোরেশনের ভোটকে সামনে রেখে শুধু ঢাকায় তিনশ’ প্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার সাংবাদিকের কার্ড সংগ্রহ নিয়ে খোদ নির্বাচন কমিশনই বিড়ম্বনায় পড়ে। এ হিসাবে ঢাকার প্রায় দুই হাজার কেন্দ্রের আড়াইগুণ সাংবাদিক কার্ড সংগ্রহ করেছে।

জনসংযোগ শাখা জানায়, ঢাকা উত্তর-দক্ষিণে ৪ হাজার ৭২৯টি সাংবাদিক পরিচয়পত্র দিয়েছে ইসি। এরমধ্যে ৭১টি পত্রিকার জন্যে সাংবাদিক পরিচয়পত্র দেওয়া হয়েছে ১ হাজার ৫২২টি, ৩৩টি টিভি’র জন্যে ১ হাজার ৭০৬টি এবং ৯৬টি অনলাইন পত্রিকায় ১ এক হাজার ৫০১টি।

এর বাইরে চট্টগ্রামের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ৪৬৫টি সাংবাদিক কার্ড সরবরাহ করা হয়েছে।

এসময় ঢাকা বিদেশি পর্যবেক্ষক ১২৬ জন ও দুই ডজন স্থানীয় সংস্থার প্রায় দেড় হাজার পর্যবেক্ষক (চট্টগ্রামে স্থানীয় পর্যবেক্ষক ছিল ৪৩৮ জন) কার্ড নিয়েছে।