মেয়ের ‘নজিরে’ গর্বিত শেখ রেহানা

বঙ্গবন্ধুর নাতনি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টের এমপি নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে দুই দেশের পার্লামেন্টে একই পরিবারের সদস্য থাকার ‘নজির’ তৈরি হল বলে মন্তব্য করেছেন তার মা শেখ রেহানা।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2015, 09:03 AM
Updated : 8 May 2015, 09:03 AM

লেবার পার্টি থেকে নির্বাচিত টিউলিপ ব্রিটিশ পার্লামেন্টে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনের প্রতিনিধিত্ব করবেন।

বৃহস্পতিবার দিনভর ভোটাভুটি শেষে ১১৩৮ ভোটে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থীকে পরাজিত করেন বাংলার মেয়ে টিউলিপ, যার মাতামহ স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর টিউলিপের খালা শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী।

জয়ের পর ভোটগণনা কেন্দ্রে শেখ রেহানা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাংলাভাষী সাংবাদিকদের বলেন, “আমার জীবনে আমার বাবা সংসদে ছিলেন; আমার বোন, এখন আমার মেয়ে। এর থেকে গর্ব আর কি হতে পারে।”

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মতো এ রকম দুই দেশের পার্লামেন্টে ‘একই বংশের’ প্রতিনিধি থাকার ‘নজির’ পৃথিবীতে খুব কম আছে বলেও মন্তব্য করেন তিনি।

টিউলিপের মা হিসাবে পরিচয়ে নতুন করে ‘গর্বিত’ হয়েছেন উল্লেখ করে শেখ রেহানা বলেন, “আমি গর্বিত পিতার সন্তান, গর্বিত বোনের ছোটবোন আর এখন আমার টিউলিপের মা।”

টিউলিপ যেখানেই থাকুক, যাদের সঙ্গেই থাকুক, বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সবার জন্যই কাজ করে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে রেহানা বলেন, “তিনি বলতেন অসহায় মানুষের কাছে থাকবে, মানুষের সাহায্য করবে, নির্যাতিত নিপীড়িতদের দেখবে এবং এই নিষ্ঠার সাথে তুমি এগিয়ে যাবে।

“আমি রাজনীতির সঙ্গে নেই। কিন্তু রক্ত কথা বলে।”

অন্য দেশের একটি পার্লামেন্টের সদস্য হওয়া ‘চাট্টিখানি কথা নয়’ মন্তব্য করে এর পেছনে নানা বাধা ও চড়াই-উৎরাই থাকার কথাও বলেন রেহানা।

“একটা বাচ্চা মেয়ে... তার পেছনে যত ধরনের নোংরামি করার, অনেকে অনেক রকম চেষ্টা করেছে। তাতে কিছু আসে যায় না, আল্লাহর অসীম রহম।”

এ ভোট যুক্তরাজ্যে হলেও বাংলাদেশের বিএনপি-জামায়াত সমর্থকরা ‘মিথ্যা অপপ্রচার চালিয়ে’ টিউলিপের জয় ঠেকাতে চেয়েছিল বলে অভিযোগ করেন তার বড় ভাই রাদওয়ান মুজিব সিদ্দিক।

তিনি সাংবাদিকদের বলেন, “এখানে যে একটা নোংরা পলিটিকস ঢোকানোর চেষ্টা ছিল, এই জিনিসটা নিয়ে টিউলিপের অনেক ফাইট করতে হয়েছে।

“অবৈধভাবে ওর নামে লিফলেট দেওয়া থেকে শুরু করে আমাদের এখানে বাঙালি কমিউনিটির যারা ওকে সাহায্য করেছে, তাদের হুমকি দেওয়া হয়েছে।”

বাংলাদেশ থেকে ‘বিএনপি-জামায়াত সমর্থকরা জয় ভণ্ডুল করতে চাইলে ‘ স্থানীয় ভোটাররা তাদের মিথ্যা প্রচারে ‘প্রভাবিত না হওয়ায়’ সবাইকে ধন্যবাদ জানান রাদওয়ান।

</div>  </p><p> <div class="embed"> <iframe height="250" src="https://www.youtube.com/embed/wzCAC6wTml8" width="400"/> </div>  </p><p> <div class="embed"> <iframe height="250" src="https://www.youtube.com/embed/aQKIyXTsQ3M" width="400"/> </div>  </p>
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক