এসএমএসেই কেন্দ্র ও ভোটার নম্বর

ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ভোটকেন্দ্র ও ভোটার নম্বর জানতে পারবেন ভোটাররা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2015, 12:27 PM
Updated : 23 April 2015, 12:27 PM

আগামী শনিবার থেকে যে কোনো মোবাইল ফোন থেকে ১৬১০৩ নম্বরে এসএমএস করে এই সেবা পাওয়া যাবে বলে নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান।

৬০ লাখের বেশি ভোটার আগামী ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোট দেবেন।

আসাদুজ্জামান বৃহস্পতিবার সাংবাদিক জানান, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নম্বর ১৭ অংকের হলে মোবাইল ফোনের এসএমএস অপশনে গিয়ে PC লিখে স্পেস দিয়ে এনআইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ভোটার তার প্রয়োজনীয় তথ্য পাবেন।

এনআইডি নম্বর ১৩ অংকের হলে PC লিখে স্পেস দিয়ে চার ডিজিটের জন্ম সাল লিখে তারপর এনআইডি নম্বরটি টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

ভোট দেওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র দেখানো ‘বাধ্যতামূলক নয়’ জানিয়ে আসাদুজ্জামান বলেন, যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু পরিচয়পত্র পাননি, তারাও ভোট দিতে পারবেন।

“তারা PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্মতারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠালে প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।”

এছাড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইট www.ec.org.bd  অথবা  www.nidw.gov.bd থেকেও কেন্দ্র ও ভোটার নম্বর পাবেন ভোটাররা।

নির্বাচন কমিশনের সহায়তাকেন্দ্রের ০৩৫৯০১২৩৪৫৬ নম্বরে ফোন করে ভোটাররা একই তথ্য জানতে পারবেন বলে আসাদুজ্জামান জানান। 

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের আগেও এ সেবা দিয়েছে নির্বাচন কমিশন।