অভিজিতের খুনিদের গ্রেপ্তারের দাবিতে জাগরণ মঞ্চের অবস্থান

লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের  হোতা ও পরিকল্পনাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি  জানিয়েছেন গণজাগরণ মঞ্চ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 10:24 AM
Updated : 27 Feb 2015, 12:25 PM

শুক্রবার দুপুরে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ‘ব্লগার অভিজিৎ রায়ের হত্যার প্রতিবাদে’ শীর্ষক অবস্থান কর্মসূচিতে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার এ দাবি জানান।

সকাল ১০টায় শাহবাগে গণজাগরণ মঞ্চের ব্যানারে এই গণ অবস্থান কর্মসূচি শুরু হয়। অভিজিতের হত্যাকারী ও পরিকল্পনাকারীরা গ্রেপ্তার না হওয়া পর্যন্ত এই অবস্থান চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ইমরান।

তিনি বলেন, “যারা অভিজিৎ রায়কে হত্যা করেছে তারা আত্মস্বীকৃত মৌলবাদী জঙ্গিগোষ্ঠী। এই জঙ্গিরা অভিজিৎ রায়কে সামাজিক যোগাযোগ মাধ্যমে হুমকি দিয়ে আসছিল। মর্মান্তিকভাবে তাকে খুনও করা হল, অথচ হত্যাকারী ও হোতারা এখনও গ্রেপ্তার হচ্ছে না।”

এ হত্যাকাণ্ডে জড়িতদের পাশাপাশি মৌলবাদী জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসন ও রাষ্ট্রের কাছে দাবি জানান তিনি।

ইমরান বলেন, “একই ধরনের ঘটনা বার বার ঘটছে। অধ্যাপক হুমায়ুন আজাদ, অধ্যাপক শফিউল, ব্লগার রাজীব হায়দারকে হত্যা করা হয়েছে। এরপর গতকাল অভিজিৎকেও হত্যা করা হল। অথচ হত্যাকারী জঙ্গিগোষ্ঠীর কোনো বিচার হচ্ছে না।”

অপরাধীরা ‘ধরাছোঁয়ার বাইরে’ থেকে যাওয়ায় তারা আরও অপরাধ ঘটাতে উৎসাহিত হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

“জড়িতরা খোলাখুলি হুমকি দিয়ে যাচ্ছে। সময়সীমাও বেঁধে দিচ্ছে কখন কাকে হত্যা করা হবে। কিন্তু তাদের গ্রেপ্তার করা হচ্ছে না।”

অথচ ‘সামান্য অপরাধে মুক্তচিন্তার মানুষদের’ গ্রেপ্তার করা হচ্ছে অভিযোগ করে ইমরান বলেন, “এই একচোখা নীতিই মৌলবাদীদের প্রসারের কারণ।... যত দিন যাচ্ছে তত শক্তিশালী হচ্ছে এই অপশক্তি।”

এই পরিস্থিতিতে মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশকে রক্ষা করার জন্য মৌলবাদী শক্তির বিরুদ্ধে সবাইকে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

“এখনই যদি আমরা সোচ্চার না হই, তাহলে আর কোনও দিনও ঘুরে দাঁড়াতে পারব না।”