ইসির অনলাইন সেবার শুরুতেই হোঁচট

ভোটার নিবন্ধন, তথ্য সংশোধন-পরিবর্তন, ছবি ও সই পরিবর্তন এবং হারানো বা নষ্ট হয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদনের বিষয়ে নির্বাচন কমিশনের অনলাইন সেবা প্রথম দিনই হোঁচট খেয়েছে আগারগাঁও বস্তির অগ্নিকাণ্ডের কারণে। 

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2015, 03:07 PM
Updated : 25 Feb 2015, 03:07 PM

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ বুধবার এ অনলাইন সেবার উদ্বোধন করলেও সার্ভার বন্ধ থাকায় সন্ধ্যা পর্যন্ত অনলাইনে কেউ সে সেবা নিতে পারেননি।  

অনুষ্ঠানে একজন ভোটারের অনলাইন আবেদনের কার্যক্রম দেখানোর কথা থাকলেও একই কারণে তা বাতিল হয়ে যায়। 

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ভোটার তথ্যভাণ্ডার রাখা হয়েছে আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে জাতীয় পরিচয়পত্র কার্যক্রমের সার্ভারে। তার পাশেই বস্তিতে আগুন লাগলে ওই ভবনের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়, ফলে সার্ভারও অচল হয়ে যায়। 

রাত সাড়ে ৮টার দিকে সার্ভার চালু হলে অনলাইন সেবার কার্যক্রম শুরু হয় বলে জানান তারা। 

বস্তিতে অগ্নিকাণ্ডের এ ঘটনায় পাঁচ বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়, পুড়ে যায় অর্ধশতাধিক ঘর।

বেলা সাড়ে ১১টার দিকে যখন ওই বস্তি জ্বলছে, তখনই নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে অনলাইন সেবা নিয়ে সংবাদ সম্মেলন শুরু হয়।

সেবার উদ্বোধন করতে গিয়ে সিইসি কাজী রকিউদ্দীন আহমদ বলেন, “আমরা এ পর্যায়ে অনলাইন সার্ভিস শুরু করেছি। এ সেবা শুরু করার পর হয়তো সমস্যা হবে। সমস্যা সমাধানে এক্সপার্টরা কাজ করে তা আরও উন্নত করবে। আমরা এটা আরো সহজ করতে চাই।”

উদ্বোধনের সময় পরীক্ষামূলক কার্যক্রম প্রদর্শনের জন্য একজন ভোটারকে আগেই কমিশনে হাজির করা হয়। জানানো হয়, ‘অনলাইন এপ্লিকেশন সংক্রান্ত’ উপস্থাপনা শেষ হলেই শেরপুরের ভোটার জুবায়ের ইবনে সালেহর তথ্য পরিবর্তনের আবেদন কার্যক্রম দেখানো হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব, চার নির্বাচন কমিশনার, কমিশন সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসক উপস্থিত সবার সামনেই জুবায়েরের জাতীয় পরিচিতি নম্বর ও মোবাইল ফোন নম্বর দিয়ে অনলাইন ফরম পূরণ করা হয়।

এরপর জুবায়েরের মোবাইলে ফিরতি এসএমএসে স্বয়ংক্রিয়ভাবে অনলাইন নিবন্ধনের পাসওয়ার্ড আসার কথা থাকলেও কোনো সাড়া না মেলায় সিইসি প্রশ্ন করেন- “কিছু হচ্ছে না?”

এ কাজে সহায়তাকারী ইসি কর্মকর্তা এ সময় সিইসিকে বলেন, “স্যার, আগারগাঁওয়ে আগুন লেগেছে। তাই সার্ভারে একটু ঝামেলা হচ্ছে।”

সিইসি বলেন, “ওখানে ফোন করে দেখেন, চালু করা যায় কিনা।”

কর্মকর্তা বলেন, “সার্ভারে কিছু কাজ চলছে, দ্রুত ঠিক হয়ে যাবে।”

কিন্তু দ্রুত তা ঠিক না হওয়ায় আবেদনের পরীক্ষামূলক কার্যক্রমের প্রদর্শনী সেখানেই থমকে যায়।

পরে বক্তব্য দিতে এসে সিইসি বলেন, “অনলাইন সেবার এ কার্যক্রম একটা স্কোপ। প্রযুক্তি শুরু হলে তাতে চড়ে বসতে হয়। যত আগে চড়ে বসা যায় ততই সুবিধা হবে।”

তিনি বলেন, “আমরা এ সেবার অনেক ট্রায়াল করেছি। আজ আনুষ্ঠানিকভাবে শুরু হলো। ...অনলাইন সেবার জন্যে এ সফটওয়্যার নিজেদের এক্সপার্ট দিয়ে ডেভেলপ করা হয়েছে। আমি খুশি, নিজেদের লোকদের দিয়ে তা করতে পেরেছি।

আগারগাঁওয়ের আগুনের কারণে ‘সাময়িক অসুবিধা হলেও’ পরীক্ষামূলক কার্যক্রম দেখার জন্য সিইসি গণমাধ্যমকর্মীদের অপেক্ষা করতে বলেন।

কিন্তু বিলম্ব দেখে এক পর্যায়ে সংবাদ সম্মেলন শেষ করা হয়। জানানো হয়, কিছুক্ষণ পরে সব ঠিক হয়ে যাবে।

এদিকে অনেক আগ্রহী ভোটার ইসির ওয়েবসাইটে [ecs.org.bd, ecs.gov.bd, nidw.gov.bd] ঢুকে অনলাইন আবেদনের সুযোগ না পেয়ে সংবাদপত্র কার্যালয়ে ফোন করে বিষয়টি জানান।

একজন ভোটার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বেলা ১২টার দিকে অনলাইন সার্ভিস বিষয়ে জানতে ইসির ওয়েবসাইটে গিয়ে আবেদনের বিষয়গুলো দেখতে পেয়েছি। পরে তা আর পাচ্ছি না। সাড়ে ৫টা পর্যন্ত ওয়েবসাইটে ক্লিক করেও বন্ধ পেয়েছি।”

বিকাল সাড়ে ৪টায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) মহসীন আলী বলেন, “আজশুরু হলো মাত্র। নতুন একটা সিস্টেম চালু করলে একটু সময় লাগে। হবে হবে। আজ আগারগাঁওয়ে আগুন লেগে সব এলোমেলো হয়ে গেছে। এক্সিডেন্ট তো ঘটতেই পারে।”

পরে রাত সাড়ে ৮টার পর ওই সেবার কার্যক্রম শুরু করা সম্ভব হয় বলে কমিশনের কর্মকর্তারা জানান।

৯ কোটি ৬২ লাখ ভোটারের তথ্য রয়েছে আগারগাঁওয়ের তথ্যভাণ্ডারে। পাশাপাশি আরও কয়েকটি সংরক্ষিত এলাকায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের তথ্য সংরক্ষিত রয়েছে।

ইসি সচিব মো. সিরাজুল ইসলাম জানান, স্মার্ট কার্ড দেওয়ার আগে ভোটারদের তথ্য সংশোধনে অনলাইনে আবেদনের এ সুযোগ দেওয়া হচ্ছে। নতুন ভোটাররাও এ সুযোগ পাবেন। এতে তথ্যভাণ্ডার আরও নির্ভুল ও সেবা দেওয়া সহজতর হবে।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিন জানান, ভোটারদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করে এ সেবা দেওয়া হচ্ছে। নিবন্ধন করে নির্ধারিত পাসওয়ার্ডের মাধ্যমে অনলাইন আবেদন করা যাবে।

তিনি জানান, অনলাইন সেবায় নতুন ভোটার নিবন্ধনের আবেদন করা যাবে, নিবন্ধনের মাধ্যমে নিজের একাউন্ট তৈরি করা, নিজস্ব তথ্য ও ভোটকেন্দ্রের তথ্য দেখা, নিজস্ব তথ্য সংশোধন-পরিবর্তন-হালনাগাদ করা, ছবি-স্বাক্ষর-আঙ্গুলের ছাপ পরিবর্তনের আবেদন এবং হারানো ও নষ্ট জাতীয় পরিচয়পত্র নেওয়ার জন্য আবেদন করা যাবে।

নির্বাচন কমিশনার আবদুল মোবারক, মো. শাহনেওয়াজ, আবু হাফিজ, মো. জাবেদ আলী, ইসির যুগ্মসচিব জেসমিন টুলী, জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।