রোববারের এসএসসি নিয়ে সিদ্ধান্ত বিকালে

বিএনপি জোটের লাগাতার অবরোধের মধ্যে হরতালে রোববারের এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানা যাবে শনিবার বিকালে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2015, 08:38 AM
Updated : 14 Feb 2015, 10:31 AM

বিকাল ৪টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার হেয়ার রোডের সরকারি বাসায় সংবাদ সম্মেলন করে এই সিদ্ধান্ত জানাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মোল্লা আহমদ কুতুবুদ-দ্বীন শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

হরতালের কারণে এবার এসএসসির পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছে কেবল চার দিন; তাও হয়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদের নামে পাঠানো এক বার্তায় রোববার থেকে নতুন করে ৭২ ঘণ্টার হরতালের কথা বলা হয়েছে।

১৫ ফেব্রুয়ারি রোববার এসএসসিতে গণিত (আবশ্যিক), দাখিলে ইংরেজি প্রথম পত্র (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), এসএসসি ভোকেশনালে রসায়ন বিজ্ঞান-২ (১৯২৬) (সৃজনশীল), রসায়ন বিজ্ঞান-২ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে রসায়ন বিজ্ঞান-২ (১৭২৬) (সৃজনশীল) ও রসায়ন বিজ্ঞান-২ (৮৫২৬) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষার সূচি রয়েছে।

হরতালের কারণে এর আগে ২, ৪, ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারি নির্ধারিত ৩৭টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এবার মাধ্যমিক পর্যায়ের এই সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে।

সরকার, শিক্ষক, অভিভাবক ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে পরীক্ষার সময় হরতাল-অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার আহ্বান থাকলেও তাতে বিএনপির সাড়া মেলেনি। বরং গত ৫ জানুয়ারি থেকে অবরোধ চালিয়ে আসা দলটি পরীক্ষার এই মাসে সাপ্তাহিক ছুটি ছাড়া প্রতিদিনই হরতাল চালাচ্ছে।