রাষ্ট্রদ্রোহ মামলায় একুশে টিভির সালামের স্বীকারোক্তি

রাষ্ট্রদ্রোহ মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন একুশে টেলিভিশনের চেয়ারম্যান আব্দুস সালাম।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2015, 03:52 PM
Updated : 19 Jan 2015, 03:52 PM

সোমবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ঢাকার মহানগর হাকিম শাহরিয়ার মাহমুদ আদনান তার খাসকামরায় সালামের স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেন।

তারেক রহমানের বক্তব্য সম্প্রচারকে কেন্দ্র করে দায়ের করা এই মামলায় পুলিশ রিমান্ড শেষে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর সালামকে কারাগারে পাঠানো হয়।

ঢাকার মহানগর দায়রা জজ আদালতের পিপি আবদুল্লাহ আবু বিডিনিউজ টোয়েন্টফোর ডটকমকে বলেন, “সালাম দোষ স্বীকার করে হাকিমের কাছে অনুশোচনা প্রকাশ করেছেন বলে তিনি জানতে পেরেছেন।”

পাঁচ দিন ধরে জিজ্ঞাসাবাদের পর সালামকে আদালতে নিয়ে আসেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পরিদর্শক মো. ওয়াহিদুজ্জামান। তিনি বিচারককে জানান, জবানবন্দি দিতে রাজি আছেন সালাম।

গত ৮ জানুয়ারি বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক এবং একুশে টিভির চেয়ারম্যান সালামের বিরুদ্ধে তেজগাঁও থানায় রাষ্ট্রদ্রোহের এই মামলা করে পুলিশ।

৪ জানুয়ারি রাতে লন্ডনে এক অনুষ্ঠানে তারেকের দেওয়া বক্তব্য সরাসরি সম্প্রচার করেছিল একুশে টেলিভিশন। পরে তারেকের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশের উচ্চ আদালত।

রাষ্ট্রদ্রোহের এই মামলায় তারেক রহমানের সঙ্গে পারস্পরিক যোগসাজশে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন, উসকানিমূলক ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করার অভিযোগ আনা হয় সালামের বিরুদ্ধে।

আসামিদের বিরুদ্ধে বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি এবং সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ বাহিনীর মধ্যে অসন্তোষ ও বিদ্বেষ সৃষ্টির অভিযোগও আনা হয়।

এই মামলার আগে গত ৬ জানুয়ারি পর্নোগ্রাফি প্রতিরোধ আইনের এক মামলায় সালামকে গ্রেপ্তার করা হয়।