শহীদুল আইজিপি, বেনজীর র‌্যাবে

অতিরিক্ত আইজিপি এ কে এম শহীদুল হককে পুলিশ প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে। আর র‌্যাব প্রধানের দায়িত্ব পেয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2014, 11:30 AM
Updated : 30 Dec 2014, 11:30 AM

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আইনশৃঙ্খলা বাহিনীর গুরুত্বপূর্ণ এই দুটি পদে নতুন নিয়োগের আদেশ হয়, যা বুধবার বিকাল থেকে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।

বেনজীর আহমেদ র‌্যাব প্রধানের দায়িত্ব পাওয়ায় ঢাকা মহানগর পুলিশে তার পদে আসছেন হাইওয়ে পুলিশের প্রধান ডিআইজি আছাদুজ্জামান মিয়া।  

পুলিশ মহাপরিদর্শক পদে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী হাসান মাহমুদ খন্দকার অবসরে যাওয়ায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন ঢাকার সাবেক পুলিশ কমিশনার শহীদুল হক।

র‌্যাবের মহাপরিচালক পদে মোখলেসুর রহমানও অবসরে যাচ্ছেন। অতিরিক্ত আইজিপি মোখলেস কয়েক বছর ধরে র‌্যাব প্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন।

বেনজীর আহমেদ

নতুন পুলিশ প্রধান, র‌্যাব প্রধান ও ডিএমপি প্রধানের বাড়ি বৃহত্তর ফরিদপুরে। শহীদুলের বাড়ি শরীয়তপুরে, বেনজীরের বাড়ি গোপালগঞ্জে এবং আছাদুজ্জামানের বাড়ি ফরিদপুরে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণে স্নাতকোত্তর ডিগ্রিধারী শহীদুল হক ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করে আসা এই পুলিশ কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। 

চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালনের পর ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে এসেছিলেন তিনি। সর্বশেষ অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে কাজ করছিলেন তিনি।

শহীদুল হক আইজিপি হওয়ায় তার দায়িত্বে পাঠানো হয়েছে সিআইডি প্রধানের দায়িত্বে থাকা অতিরিক্ত আইজিপি মোখলেছুর রহমানকে। তার বাড়ি টাঙ্গাইলে।

র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীরও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনি পড়াশোনা করেছেন ইংরেজিতে। বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিতে।

১৯৮৫ সালের বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন তিনি।

আছাদুজ্জামান মিয়া

আছাদুজ্জামান মিয়া ১৯৮৮ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন। তিনি ডিআইজি হিসেবে হাইওয়ে রেঞ্জের আগে ঢাকা রেঞ্জ, চট্টগ্রাম রেঞ্জ ও খুলনা রেঞ্জের দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি পুলিশ সুপার হিসেবে সুনামগঞ্জ, পাবনা, টাঙ্গাইল জেলা, রেলওয়ে জেলা চট্টগ্রাম ও সৈয়দপুরে দায়িত্ব পালন করেন।

বেনজীরের উত্তরসূরি আছাদুজ্জামান বিপিএম, পিপিএম ও আইজি ব্যাজ পদক পেয়েছেন।

সর্বোচ্চ সময়ের আইজিপির বিদায়

বুধবার অবসরে যাচ্ছেন হাসান মাহমুদ খন্দকার, যিনি বাংলাদেশ পুলিশে সবচেয়ে বেশি দিন মহাপরিদর্শকের দায়িত্ব পালন করেন।

২০১০ সালের ৩১ অগাস্ট আইজিপির দায়িত্ব নেওয়ার পর চার বছর চার মাস এই দায়িত্বে ছিলেন তিনি। এর আগে র‌্যাবের মহাপরিচালক পদেও দায়িত্ব পালন করেন তিনি।

হাসান মাহমুদের আগে আইজিপি হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্ব পালন করেন এ আর খন্দকার। ’৮০ দশকে চার বছর দুই মাস এই দায়িত্ব পালন করেন তিনি।

হাসান মাহমুদ খন্দকার

নতুন আইজিপির নিয়োগের প্রজ্ঞাপন জারির পর বিকাল পৌনে ৫টার দিকে হাসান মাহমুদ খন্দকার তার কার্যালয় থেকে বের হওয়ার সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ দায়িত্বকালে (আইজি) চেষ্টা করেছি পেশার দিকটি নজর দিতে, দেশ ও জনগণের জন্য কাজ করেছি।”

অবসরে কী পরিকল্পনা করেছেন- জানতে চাইলে তিনি বলেন, “এখনও এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিইনি।”

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগে স্নাতকোত্তর ডিগ্রিধারী হাসান মাহমুদ ১৯৮২ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৪ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন।

কৃতিত্বের স্বীকৃতি হিসেবে হাসান মাহমুদ খন্দকার বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম), প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) ও ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) পদক পেয়েছেন।

হাসান মাহমুদের সময়েই পুলিশ বাহিনী রাষ্ট্রীয় সম্মান ‘স্বাধীনতা পদক’ পেয়েছে। পুলিশ প্রধানের র‌্যাঙ্কব্যাজ ২৭ বছর পর ফিরিয়ে দেওয়া হয়। এখন লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদার থ্রি স্টার জেনারেলের মর্যাদা পাচ্ছেন আইজিপি।