প্রটোকল ভেঙে হাসিনার সঙ্গে বৈঠকে আফগান প্রেসিডেন্ট

অষ্টাদশ সার্ক সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হয়েছে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির।

সুমন মাহবুব কাঠমান্ডু থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 07:23 PM
Updated : 26 Nov 2014, 07:23 PM

রাষ্ট্রপ্রধান হলেও আফগান প্রেসিডেন্ট প্রটোকল ভেঙে বাংলাদেশের সরকার প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আসেন বলে সাংবাদিকদের জানিয়েছেন শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

বুধবার বিকালে ক্রাউন প্লাজা কাঠমান্ডু - সোয়ালটিতে হাসিনা ও আশরাফ গানির বৈঠক হয়।

ইকবাল সোবহান সাংবাদিকদের বলেন, “আফগানিস্তানের প্রেসিডেন্ট দেশটির সরকার প্রধান হওয়ার পাশাপাশি রাষ্ট্র প্রধানও। কিন্তু তা সত্ত্বেও তিনি প্রোটোকল উপেক্ষা করে নিজে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।”

যমুনা বহুমুখী সেতু এবং পরবর্তীতে বঙ্গবন্ধু সেতু নামে বাংলাদেশের বৃহত্তম সেতুর কাজ হওয়ার সময় বিশেষজ্ঞ দলের সঙ্গে বাংলাদেশে এসেছিলেন আশরাফ গানি।

বৈঠকে সে তথ্য প্রধানমন্ত্রীকে জানিয়ে আফগান প্রেসিডেন্ট হিসেবে বাংলাদেশ সফরের আগ্রহও আশরাফ গানি প্রকাশ করেন বলে ইকবাল সোবহান জানান।

সরকার প্রধান হিসেবে সার্ক সম্মেলনে সবচেয়ে বেশিবার যোগদান করায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান আফগান প্রেসিডেন্ট।

তিন দশকেও সার্ক কেন আশানুরূপ কোনো অবস্থানে যেতে পারেনি, সে বিষয়ে সবচেয়ে অভিজ্ঞ হিসেবে সব দেশের সরকার প্রধানদের পরামর্শ দেওয়ার জন্য শেখ হাসিনার প্রতি আহ্বানও জানান তিনি।

কাঠমান্ডুর হোটেল রেডিসনের সার্ক মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকনও উপদেষ্টা ইকবাল সোবহানের সঙ্গে ছিলেন।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার সঙ্গে বৈঠকের বিভিন্ন দিকও সাংবাদিকদের কাছে তুলে ধরেন।

ক্রাউন প্লাজা কাঠমান্ডু - সোয়ালটিতেই শেখ হাসিনা এই তিন দেশের সরকার প্রধানদের সঙ্গে বৈঠক করেন।

‘বাংলাদেশকা আপন লাগতা হ্যায়’

শেখ হাসিনার সঙ্গে বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার ‘বাংলাদেশপ্রীতির’ কথা তুলে ধরেন বলে ইকবাল সোবহান জানান।

তিনি বলেন, “বৈঠকে নরেন্দ্র মোদী বলেছেন, ‘বাংলাদেশকো আপনা লাগতা হ্যায় (বাংলাদেশকে আমার আপন লাগে)’।”

নরেন্দ্র মোদী তিস্তা চুক্তি সই এবং স্থল সীমান্ত চুক্তি কার্যকরে সচেষ্ট থাকার কথা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।

শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরে আসার আমন্ত্রণ জানালে মোদী বলেন, খুব শিগগিরই তিনি ঢাকা সফরে যাবেন।

বৈঠকে জাতিসংঘে ভবিষ্যতে ভারত যেন আরও জোরালো ভূমিকা রাখতে পারে, সেজন্য বাংলাদেশের সহযোগিতা কামনা করেন মোদী।

নওয়াজের স্ত্রী-কন্যা হাসিনার ‘ভক্ত’

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের স্ত্রী এবং কন্যা শেখ হাসিনার ভক্ত বলে জানিয়েছেন ইকবাল সোবহান।

তিনি বলেন, কোনো এক সময় ওমরাহ পালনের সময় পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রীর স্ত্রী ও কন্যাকে অনেক সহযোগিতা করেছিলেন শেখ হাসিনা। সেই বিষয়টি বৈঠকে তুলে ধরেন নওয়াজ শরিফ।

পাকিস্তানে সামরিক শাসনের অধীনে কারাগারে থাকার সময় পরিবারের সদস্যদের প্রতি শেখ হাসিনার সহমর্মিতার জন্য কৃতজ্ঞতা জানান নওয়াজ।

ইকবাল সোবহান বলেন, পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী হিসেবে এবং সেনাশাসনের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রামের জন্য নওয়াজ শরিফকে অভিনন্দন জানান শেখ হাসিনা।

অন্যদিকে নওয়াজও বাংলাদেশে তিনবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

দুই নেতাই একমত হন যে, সমৃদ্ধির জন্য গণতন্ত্রের বিকল্প নেই।

ইকবাল সোবহান বলেন, পাকিস্তানের বিদ্যুৎ সমস্যার কথা তুলে ধরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে তা সমাধানের পরামর্শ নেন নওয়াজ।

বাংলাদেশে বিদ্যুৎ খাতের উন্নতি সরেজমিন দেখেতে পাকিস্তানের একটি প্রতিনিধি দল পাঠানোর কথাও বলেন নওয়াজ।

মুক্তিযোদ্ধা নেপালি প্রধানমন্ত্রী

নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অস্ত্র হাতে অংশ নিয়েছিলেন বলে ইকবাল সোবহান জানান।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশে অবস্থান এবং বাংলাদেশের পক্ষে সশস্ত্র যুদ্ধে অংশ নেওয়ার কথা বৈঠকে শেখ হাসিনাকে জানান কৈরালা।

শেখ হাসিনা এ সময় কৈরালার প্রতি এবং বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দানকারী প্রথম দিককার দেশ হিসেবে নেপাল রাষ্ট্রের প্রতিও কৃতজ্ঞতা জানান।

নেপাল এবং ভুটান যাতে ভারতের মধ্য দিয়ে ট্রানজিট সুবিধা নিয়ে বাংলাদেশে সরাসরি বাণিজ্য বাড়াতে পারে সেজন্য ভারতকে অনুরোধ জানাতে কৈরালার প্রতি অনুরোধ জানান শেখ হাসিনা।

নেপালের পানি ও পাহাড়ের ঝর্ণাকে একটি বড় সম্পদ উল্লেখ করে শেখ হাসিনা একে কাজে লাগিয়ে জলবিদ্যুৎ উৎপাদনের দিকে নজর দিতে কৈরালার প্রতি আহবান জানান।