প্রশ্নপত্র ফাঁস হলে দায় আমার: মোস্তাফিজুর

প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে থাকলে এর দায় নিতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2014, 10:06 AM
Updated : 25 Nov 2014, 12:05 PM
মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “প্রশ্নপত্র ফাঁসের কথা সাংবাদিক ও অন্যান্য মাধ্যমে খবর পাচ্ছি। তবে ৬৪ জেলা থেকে ‘অফিসিয়ালি’ কেউ প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে কিছু জানায়নি।”

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অভিযাগ পাওয়া গেলে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

রোববার থেকে শুরু হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনীর বাংলা ও ইংরেজি পরীক্ষার আগে হুবহু প্রশ্ন পাওয়া যাওয়ার খবর বিভিন্ন গণমাধ্যমে এসেছে।

মোস্তাফিজুর রহমান বলেন, “ইংরেজি পরীক্ষার দিন কেউ কোন অভিযোগ করেনি। তবে বাংলা পরীক্ষা থেকে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ পাওয়া যাচ্ছে।”

তিনি বলেন, কোনো কোনো জায়াগার ষাট শতাংশ ও সত্তর শতাংশ প্রশ্নপত্র ‘কমন’ পড়ার খবর পাওয়া গেছে। এটা প্রশ্নপত্র না সাজেশন তা জানি না।

“কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকেও নাকি এই ধরনের সাজেশন দিচ্ছে।”

প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে দায়ী কে হবে জানতে চাইলে তিনি বলেন, “মন্ত্রণালয়ের মন্ত্রী হিসাবে দায় আমিই নেব। তবে তদন্ত শেষে বোঝা যাবে আমি ও সচিব কতটুকু দায়ী।”

মন্ত্রী অভিযোগ করেন, পরীক্ষা যাতে ভালভাবে না হয় সেজন্য ‘মোটিভেটেট’ হয়ে কেউ কেউ প্রশ্নপত্র ফাঁসের খবর ছড়াচ্ছেন।

বাংলাদেশের ছয় হাজার ৭৯১টি এবং দেশের বাইরে ১১টি কেন্দ্রে পঞ্চম শ্রেণির ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন এবং মাদ্রাসার তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে।