দ্রুত বিচারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান ১১ খুনের মামলার বাদী

বাঁশখালীর সাধনপুরের শীল পাড়ায় ১১ জনকে পুড়িয়ে হত্যার ঘটনার বিচার দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন মামলার বাদী বিমল শীল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 05:39 PM
Updated : 18 Nov 2014, 05:39 PM

মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এ মামলার অন্যতম প্রধান আসামি বিএনপি নেতা আমিনুর রহমান চৌধুরী ওরফে আমিন চেয়ারম্যানের বিচার কাজে উচ্চ আদালতের স্থগিতাদেশ প্রত্যাহারে অ্যাটর্নি জেনারেলকে জরুরি উদ্যোগ নেওয়ার আহবান জানান।

চারদলীয় জোট সরকারের আমলে ২০০৩ সালের ১৮ নভেম্বর রাতে বাঁশখালীর সাধনপুর ইউনিয়নের শীল পাড়ার তেজেন্দ্র লাল শীলের বাড়িতে একই পরিবারের ১১ জনকে পুড়িয়ে হত্যা করে দুর্বৃত্তরা। নিহতদের মধ্যে চারদিন বয়েসী এক শিশুও ছিল।

ওইদিন ঘটনাস্থল থেকে পালিয়ে বেঁচে যাওয়া বিমল শীল হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ আয়োজিত মঙ্গলবারের সংবাদ সম্মেলনে বলেন, মামলার অভিযোগ গঠন করা হলেও মূল আসামি আমিন চেয়ারম্যানকে উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে বিচার প্রক্রিয়ায় বাইরে রাখা হয়েছে।

“আমিন চেয়ারম্যানের বিরুদ্ধে দেওয়া স্থগিতাদেশ ভেকেট করতে অ্যাটর্নি জেনারেল বরাবরে আবেদন জানানো হলেও আট মাসে কোনো দৃশ্যমান উদ্যোগ দেখা যাচ্ছে না।”

উচ্চ আদালতের আদেশে বিচারের বাইরে থেকে আমিন চেয়ারম্যান সাক্ষীদের বাধা দেওয়াসহ বিচার কাজ বাধাগ্রস্ত করছেন বলেও অভিযোগ করেন বাদী।

বিমল শীল ১১ হত্যার ঘটনায় ক্ষতিগ্রস্ত অসহায় পরিবারের পক্ষ থেকে বিচার কাজ দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

“দেশে সংখ্যালঘুদের ওপর হামলাকারীদের দায়মুক্তির যে সংস্কৃতি চালু হয়েছে তা থেকে উত্তরণে প্রধানমন্ত্রী কার্যকর পদক্ষেপ নেবেন বলে আশা করছি।”

সংবাদ সম্মেলনে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, “এ পর্যন্ত সংখ্যালঘুদের ওপর কোনো হামলার যথাযথ বিচার হয়নি। দেশে হামলাকারীদের দায়মুক্তির সংস্কৃতি চালু আছে। রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়ে তারা মুক্ত হচ্ছে।”

তবে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং যুদ্ধাপরাধীদের বিচার ‘দায়মুক্তির’ এই সংস্কৃতি থেকে বের হওয়ার চেষ্টা বলে মনে করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এই প্রসিকিউটার।

বাঁশখালীর ১১ জনকে পুড়িয়ে হত্যার মামলার সাক্ষীদের প্রভাবশালীরা ভয়-ভীতি দেখাচ্ছেন অভিযোগ করে রানা দাশগুপ্তও মামলার বিচার শেষ করার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদ নেতাদের মধ্যে পরিমল চৌধুরী, বিজয় লক্ষ্মীদেবী প্রমুখ উপস্থিত ছিলেন।