বার্গম্যানকে আদালত থেকে বের করে দিলেন বিচারক

যুদ্ধাপরাধী জামায়াত নেতা এম কামারুজ্জামানের মামলার আপিলের রায় ঘোষণার সময় মোবাইল ফোনে কথা বলায় বিতর্কিত সাংবাদিক ডেভিড বার্গম্যানকে আদালত কক্ষ থেকে বের করে দিয়েছেন বিচারক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2014, 05:23 AM
Updated : 3 Nov 2014, 05:30 AM

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এসকে সিনহা নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ সোমবার কামারুজ্জামানের মামলার আপিলের রায় ঘোষণা করেন, যাতে ফাঁসির রায় বহাল রাখা হয়।

রায় পড়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ইংরেজি দৈনিক নিউ এইজের বিশেষ প্রতিনিধি ব্রিটিশ নাগরিক বার্গম্যান আদালত কক্ষেই মোবাইল ফোনে কথা বলতে শুরু করেন।

বেঞ্চের সদস্য বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী এসময় তাকে দাঁড়াতে বললে বার্গম্যান উঠে দাঁড়ান।

বিচারক তাকে উদ্দেশ্য করে বলেন, “আদালতকক্ষে মোবাইল ফোন নিয়ে ঢোকাই নিষিদ্ধ। আপনি মোবাইল ফোন নিয়ে ঢুকেছেন, আবার কথাও বলছেন।”

এরপর বিচারক আদালত কক্ষ থেকে বার্গম্যানকে বেরিয়ে যেতে বলেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিভিন্ন মামলা ও রায় নিয়ে মন্তব্যের কারণে এর আগে একাধিকবার এ সাংবাদিককে সতর্ক করে ট্রাইব্যুনাল।

এছাড়া ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে ব্লগে ‘আপত্তিকর মন্তব্য’ করায় তার বিরুদ্ধে আদালত অবমাননার একটি অভিযোগ বর্তমানে আদালতে বিচারাধীন। আগামী ১ ডিসেম্বর এর রায় ঘোষণার কথা রয়েছে।

ডেভিড বার্গম্যান সংবিধানের অন্যতম প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ে আইনজীবী সারা হোসেনের স্বামী। যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়ার সমালোচনা করে লেখালেখির জন্য বিচারপ্রার্থী আন্দোলনের কর্মীদের কাছেও সমালোচিত বার্গম্যান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক