ন্যায়বিচার হয়নি, আপিল হবে: মিজানুল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মীর কাসেম আলীর মৃত্যুদণ্ডের রায়ে ন্যায় প্রতিষ্ঠিত হয়নি বলে দাবি করেছেন তার আইনজীবী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2014, 06:20 AM
Updated : 2 Nov 2014, 10:32 AM

রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুক্তিযুদ্ধ চলাকালে চট্টগ্রামে আল-বদর কমান্ডার মীর কাসেমের বিরুদ্ধে রায় ঘোষণার পর সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানান আইনজীবী মিজানুল ইসলাম।

তিনি বলেন, “যে সকল প্রমাণাদির ভিত্তিতে দণ্ড দেওয়া হয়েছে, তাতে এই রায় দেওয়া যায় না। প্রসিকিউশন প্রমাণ করতে পারেনি। এই রায়ের মধ্য দিয়ে ন্যায় প্রতিষ্ঠিত হয়নি।”

একাত্তরে জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্রসংঘকেই আল-বদর বাহিনীতে রূপান্তর করা হয় বলে আদালতের বক্তব্য সঠিক নয় বলেও দাবি করেন তিনি।

ট্রাইব্যুনালের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানান মিজানুল।

মীর কাসেমের ছেলে ব্যারিস্টার মীর আহমেদ বিন কাসেমও এ সময় উপস্থিত ছিলেন।

ইসলামী ছাত্রশিবিরের প্রতিষ্ঠাতা সভাপতি ও ১৯৮৫ সাল থেকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ অর্থৎ মজলিসে শুরার সদস্য মীর কাসেমের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, অপহরণ, নির্যাতনের ১৪টি অভিযোগের আটটি সন্দেহাতীতভাবে ও দুটি আংশিক প্রমাণিত হয়েছে। ওই দুটি অভিযোগেই তার ফাঁসির রায় দিয়েছে ট্রাইব্যুনাল।

মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনাদের সহযোগিতায় ছাত্রসংঘের বাছাই করা সদস্যদের নিয়ে গঠিত সশস্ত্র আল-বদর বাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার হিসেবে মীর কাসেম যেসব মানবতাবিরোধী অপরাধ ঘটান, তা উঠে এসেছে এই রায়ে।