সম্প্রচার নীতিমালা অবৈধ: শওকত মাহমুদ

পাঁচ জানুয়ারির  নির্বাচনকে ‘তামাশা’ এবং বর্তমান সরকারকে ‘অবৈধ’ আখ্যায়িত করে সরকারের করা সম্প্রচার নীতিমালাকেও ‘অবৈধ‘ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজ) একাংশের সভাপতি শওকত মাহমুদ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2014, 04:21 PM
Updated : 16 August 2014, 04:21 PM

শনিবার বিকালে চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (সিএমইউজে) জাতীয় সম্প্রচার নীতিমালা নিয়ে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তিনি বলেন, "তামাশার নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখলকারী এ অবৈধ সরকারের দেয়া নীতিমালাই অবৈধ।

“৭২ উত্তর দেশে নৈরাজ্য আর খুনের রাজনীতি চর্চাকারী তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুরা মূলত দেশকে লণ্ডভণ্ড করে দিতে অব্যাহত অপপ্রয়াসে লিপ্ত। তথাকথিত সম্প্রচার নীতিমালা সে অপপ্রয়াসেরই অংশ।”

‘জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ বাতিল, গণমাধ্যম বৈরী মন্ত্রী-নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও বন্ধ মিডিয়া খুলে দেয়ার দাবিতে’ নগরীর নূর আহমদ সড়কে সিএমইউজে কার্যালয়ে এ সমাবেশের আয়োজন করা হয়।

বিএফইউজের এই অংশের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী বলেন, "সম্প্রচার নীতিমালাকে সাংবাদিকদের দাবির ফসল বলে মিথ্যাচার করে চিহ্নিত কিছু সাংবাদিক নেতা গণমাধ্যমের পিঠে ছুরিকাঘাত করছে।

“তারা সাগর-রুনির রক্তের সাথে বেঈমানী করে সরকারের অবৈধ কর্মকাণ্ডকে বৈধতা দেয়ার চেষ্টা করছে। দেশের সচেতন ও স্বাধীনতা প্রিয় সাংবাদিক সমাজ এ নীতিমালা প্রত্যাখান করেছে।"

সমাবেশে বক্তারা বলেন, সরকারের অব্যাহত দুর্নীতি আর দুঃশাসনে সমাজ ও রাষ্ট্রব্যবস্থা বিপর্যস্ত। সরকারের দুর্নীতি তুলে ধরার ‍কারণে কোপানলে পড়ে স্বাধীন গণমাধ্যমের অস্তিত্ব হুমকির মুখে।

বক্তারা বলেন, সরকার একদলীয় শাসন প্রতিষ্ঠার পথে গণমাধ্যমের 'সীমিত সমালোচনা'কেও সবচেয়ে বড় হুমকি মনে করছে।

সিএমইউজের সভাপতি শামসুল হক হায়দরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. শাহনেওয়াজের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএসফইউজের একাংশের মহাসচিব এম এ আজিজ, আইনজীবী কবির চৌধুরী, রাষ্ট্র বিজ্ঞানী ড. হাসান মোহাম্মদ প্রমুখ।