আবার মাওয়ার পথে জরিপ-১০

পদ্মায় ডুবে যাওয়া লঞ্চটি সনাক্তে আবার মাওয়ার পথে রওনা দিয়েছে চট্টগ্রাম বন্দরের সার্ভে ভেসেল ‘জরিপ-১০’, সঙ্গে গেছে টাগবোট ‘কাণ্ডারি-৭’ও।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2014, 12:04 PM
Updated : 7 August 2014, 12:04 PM

বৃহস্পতিবার ভোররাতে চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া এই দুই নৌযান সন্ধ্যা নাগাদ মাওয়া পৌঁছতে পারে বলে চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন নাজমুল আলম জানিয়েছেন।

মাওয়ায় পদ্মা নদীতে ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চটি খুঁজে পেতে চতুর্থ দিনের মতো তল্লাশি চললেও এখন পর্যন্ত এর সন্ধান মেলেনি।

গত সোমবার লঞ্চটি ডুবে যাওয়ার পর অনুসন্ধানের জন্য মঙ্গলবার চট্টগ্রাম থেকে মাওয়া রওনা হয়েছিল ‘জরিপ-১০’। কিন্তু বিরূপ আবহাওয়ার কারণে নৌযানটিকে ফিরে আসতে হয়।   

এসময় জরিপ-১০ এর সাইড স্ক্যান সোনার, সাব বটম প্রপেলার ও গ্লোবাল পজিশনিং সিস্টেম যন্ত্র তিনটি নিয়ে মাওয়ায় যায় কাণ্ডারি-২ জাহাজটি।

সেগুলো দিয়ে কাজ চললেও এখনো লঞ্চটি খুঁজে পাওয়া যায়নি।  এখন জরিপ-১০ই যাচ্ছে মাওয়ায়।

ক্যাপ্টেন নাজমুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিকাল সাড়ে ৪টা নাগাদ জাহাজ দুটি চাঁদপুরের কাছাকাছি ছিল। সন্ধ্যা নাগাদ এদুটি দুর্ঘটনাস্থলের কাছাকাছি পৌঁছাতে পারে।”

যন্ত্রপাতি নিয়ে যাওয়া সত্ত্বেও পুনরায় জরিপ-১০ কে পাঠানোর কারণ জানতে চাইলে তিনি বলেন, “কাণ্ডারি-২ টাগবোট এবং এটি থেকে যন্ত্র তিনটি পরিচালনা করা কিছুটা কঠিন।”

জরিপ-১০ তার নিজস্ব যন্ত্রগুলো দিয়ে লঞ্চের অবস্থান নির্ণয় অনেক সহজ হবে বলে একে পাঠানো হয়েছে। এছাড়া জাহাজটি ছোট হওয়ায় নদীতে দ্রুত কাজ করতে করতে পারবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।