জাতীয় পরিচয়পত্রে হিজড়াদের স্বীকৃতি

ভোটার হতে হলে নারী বা পুরুষ একটি পরিচয় হিজড়াদের বেছে নিতে হলেও এবার জাতীয় পরিচয়পত্রে নিজেদের পরিচয়েই ভোটার হতে পারবেন তারা।

মঈনুল হক চৌধুরী জ্যেষ্ঠ প্রতিবেদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2014, 05:04 AM
Updated : 18 July 2014, 05:32 AM

হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে নীতিমালা প্রণয়ণের পর সাংবিধানিক সংস্থা  নির্বাচন কমিশন জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালায় সংশোধন আনছে।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধনে নির্ধারিত ফরমে নারী, পুরুষের পাশাপাশি হিজড়া লিঙ্গ পরিচয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় বিধিমালায় সংশোধন এনে আরো কিছু প্রস্তাবসহ আইনমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।”

ছবিসহ ভোটার তালিকা প্রণয়ণের শুরু থেকে যোগ্যদের জাতীয় পরিচয়পত্রও দেয়া হয়। এসময় হিজড়ারা ভোটার হয়ে এলেও তারা নারী বা পুরুষ ঐচ্ছিক পরিচয়ে ভোটার হতেন।

গত বছর ১৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে হিজড়াদের ‘লিঙ্গ পরিচয়কে’ রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে এ সংক্রান্ত ‘নীতিমালা অনুমোদন করা হয়।

বাংলাদেশে প্রায় ১০ হাজার হিজড়া রয়েছেন।

স্মার্ট কার্ড: একশ’ থেকে ১ হাজার টাকায়

এদিকে উন্নতমানের’ জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড নবায়ন কিংবা হারালে একশ’ টাকা থেকে এক হাজার টাকা পরিশোধ করে তা সংগ্রহ করা যাবে।

নির্বাচন কমিশনের অধীনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ আধুনিক প্রযুক্তির এ স্মার্টকার্ডের জন্য অর্থমন্ত্রণালয়ের সম্মতিতে ফি নির্ধারণ করেছে।

আগামী বছরের শুরুতে দেশের ভোটারযোগ্য নাগরিকদের দশ বছর মেয়াদি স্মার্ট কার্ড দেয়ার কথা রয়েছে।

এর আগে স্মার্টকার্ড নবায়ন ও হারানোর ক্ষেত্রে পুনরায় তা সংগ্রহে সাধারণ ও জরুরি সময়ে ৫শ’ টাকা থেকে চার হাজার টাকা ফি নির্ধারণের প্রস্তাব দেয় ইসি।

অর্থমন্ত্রণালয় এ বিষয়ে পর্যালোচনা করে প্রতিক্ষেত্রে প্রায় পাঁচভাগের একভাগ ফি নির্ধারণে সম্মতি দেয়।

বর্তমানে ভোটারদের লেমিনেটেড পরিচয়পত্র দেয়া হয়। এর মেয়াদ ১০ বছর।

আগামী বছরের শুরুতেই নাগরিকদের হাতে স্মার্টকার্ড দিতে প্রয়োজনীয় সব প্রস্তুতি এগিয়ে যাচ্ছে বলে জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলনাতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

ব্রিগেডিয়ার জেনারেল সুলনাতানুজ্জামান জানান, স্মার্টকার্ড নির্ধারিত মেয়াদ শেষে নবায়নের জন্য ১শ’ টাকা ফি দিতে হবে। জরুরি পেতে চাইলে দিতে হবে দেড়শ’ টাকা। পরিচয়পত্রটি হারিয়ে গেলে বা নষ্ট হলে প্রথমবার সংগ্রহের জন্য সাধারণ সময়ে ২শ’ টাকা, জরুরি সময়ে ৩শ’ টাকা দিতে হবে।

এছাড়া দ্বিতীয়বার ৩শ’ টাকা থেকে ৫শ’ টাকা এবং পরবর্তীতে যে কোনোবারের জন্য  ৫শ’ টাকা থেকে এক হাজার টাকা পর্যন্ত পরিশোধের ফি নির্ধারণ করা হয়েছে।

পরিচয়পত্র সংশোধনে সাধারণ সময়ে ২শ টাকা ও জরুরি সময়ে ৪শ’ টাকা দিতে হবে নাগরিকদের।

প্রস্তাবিত বিধিতে বলা হয়েছে, সাধারণ সময়ের ক্ষেত্রে স্মার্টকার্ড আবেদনের ৩০ দিনের মধ্যে পাওয়া সম্ভব হবে। তবে জরুরি ক্ষেত্রে নির্ধারিত ফি দিয়ে সপ্তাহের মধ্যে তা সংগ্রহ করা যাবে।

নতুন অর্থবছরে উন্নতমানের ‘স্মার্ট’ জাতীয় পরিচয়পত্র প্রদানসহ ৯টি কর্মসূচি বাস্তবায়নে নির্বাচন কমিশনকে ৭২৮ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

ইসির আইন শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব মোশারফ হোসেন  বলেন, “স্মার্টকার্ডের ফি নির্ধারণসহ বিধিমালা ও প্রবিধানমালার সংশোধনের প্রস্তাব বুধবার এসআরও জারির জন্যে আইনমন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।”