শিশু-সাংবাদিকতা কর্মশালা শুরু

ব্র্যাক ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের যৌথ উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলের সুবিধাবঞ্চিত শিশুকিশোরদের সাংবাদিকতার প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2014, 12:02 PM
Updated : 22 June 2014, 12:02 PM

রোববার সকালে রাজধানীর আশকোনা ব্র্যাক লার্নিং সেন্টারে আয়োজিত পাঁচ দিনব্যাপী এ কর্মশালায় বিভিন্ন জেলা থেকে ২১জন শিশুকিশোর অংশ নেয়।

সাংবাদিকতার ওপর এই কর্মশালা থেকে তারা অনেক কিছু শিখতে পারছে বলে জানায় একাধিক শিশু-কিশোর।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিচালিত বাংলায় বিশ্বের প্রথম শিশু সাংবাদিকতার সাইট হ্যালোতে কাজ করার সুযোগ পাবে জেনে সন্তোষ প্রকাশ করে তারা।

দিনাজপুর থেকে আসা জ্যোতি রায় বলে, “শুধু আমাদের কথা নয়, আমাদের আশপাশে যারা আছে তাদের কথাও আমরা তুলে ধরতে পারব ভেবে ভাল লাগছে।”

দিনাজপুর ছাড়াও কুষ্টিয়া, জামালপুর, চট্টগ্রাম, খাগড়াছড়ি, কিশোরগঞ্জ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, লালমনিরহাট, নেত্রকোণা, নোয়াখালী, কুমিল্লা, মৌলভীবাজার, টাঙ্গাইল, মানিকগঞ্জ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা ও ঢাকা জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে এসেছে এই শিশুরা।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রাশিদা পারভীন জানান, শিশুকিশোরদের বিকাশে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে বৃহত্তর পরিসরে কাজ করার আশা নিয়ে ব্র্যাক পাইলট উদ্যোগ হিসেবে এই কর্মশালা আয়োজন করেছে।

তিনি বলেন, “কর্মশালায় শিশুকিশোররা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাংবাদিকদের কাছ থেকে সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ নিতে পারায় আমি আনন্দিত।

“শিশু-সাংবাদিকতায় সম্পৃক্ত হতে পারলে শিশুরা তাদের প্রতিভা বিকাশের সুযোগ পাবে বলে আমার বিশ্বাস।”

প্রথম দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকতার সাইট হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সমন্বয়ক নাহার মওলা এবং ব্র্যাকের এডিপি প্রকল্পের ব্যবস্থাপক মর্জিনা খাতুন কর্মশালা পরিচালনা করেন।

আগামী ২৯ জুন পর্যন্ত এ কর্মশালা চলবে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সাংবাদিকরা শিশুদের প্রশিক্ষণ দেবেন।