লেভ তলস্তয় স্বর্ণপদক পেলেন ফজলে হাসান আবেদ

শিশুদের শিক্ষা ও সেবাদানের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য লেভ তলস্তয় আন্তর্জাতিক স্বর্ণপদকে ভূষিত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2014, 12:04 PM
Updated : 2 June 2014, 12:04 PM

রোববার রাশিয়ার মস্কো বলশয় থিয়েটারে ‘আন্তর্জাতিক শিশুদিবস’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এই পদক তুলে দেন রাশিয়ান চিলড্রেন ফান্ডের নেতা এবং আন্তর্জাতিক খ্যাতিসপম্পন্ন লেখক আলবার্ট এ লিখানভ। 

প্রতি বছর শিশুদের শিক্ষা ও সেবাদানের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ রাশিয়ান চিলড্রেন ফান্ড থেকে এই পুরস্কার দেওয়া হয়।

এর আগে এই পুরস্কার পেয়েছেন মাদার তেরেসা, পোলিও ভ্যাকসিনের উদ্ভাবক আলবার্ট সেবিন এবং সুইডেনের শিশুসাহিত্যিক অস্ট্রিড লিন্ডগ্রেন।

অনুষ্ঠানে অংশ নিতে পুরো রাশিয়া থেকে ১১ হাজার শিশু মস্কোতে সমবেত হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শুরুতে অনাথ, প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া শিশুদের নিয়ে এক গালা কনসার্টের আয়োজন করা হয়।

ফজলে হাসান আবেদ সেখানে ‘গেস্ট অফ অনার’ হিসেবে উপস্থিত ছিলেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফজলে হাসান আবেদ বলেন, “আমাকে এবং ব্র্যাককে এই সম্মান প্রদর্শন করায় রাশিয়ান চিলড্রেন ফান্ডকে আমি ধন্যবাদ জানাই। গত তিন দশক ধরে ব্র্যাক জনসাধারণের, বিশেষ করে নারী ও শিশুদের  ক্ষমতায়ন ও শিক্ষার মাধ্যমে জীবনমান উন্নয়নের সুযোগ সৃষ্টির জন্য নানা কর্মসূচি পরিচালনা করছে।

“রাশিয়ান চিলড্রেন ফান্ড তাদের দেশের অগণিত সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষায় যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সেজন্য এই সংগঠনটিকে আমি আন্তরিক সাধুবাদ জানাই।”

শিশুদের সুরক্ষার জন্য ১৯৯১ সালের সেপ্টেম্বর মাসে রাশিয়ান চিলড্রেন ফান্ডের যাত্রা শুরু হয়। বর্তমানে ৭৪টি আঞ্চলিক অফিসের মাধ্যমে এটি রাশিয়ার দরিদ্র শিশুদের সামাজিক সহায়তাদানে কাজ করে যাচ্ছে।

ব্র্যাক ১৯৭২ সালে প্রতিষ্ঠিত একটি উন্নয়ন সংস্থা যা দরিদ্রদের ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং তাদের জীবনমানে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে কাজ করছে। বর্তমানে বিশ্বের সাড়ে তের কোটি মানুষ ব্র্যাকের সেবার আওতাভুক্ত।