অর্ধলক্ষ ভুয়া জাতীয় পরিচয়পত্র কিভাবে হল, দেখতে কমিটি

অর্ধলক্ষ ভুয়া জাতীয় পরিচয়পত্র কিভাবে তৈরি হলো, তা খতিয়ে দেখতে দুই সদস্যের একটি উপ-কমিটি গঠন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 09:50 AM
Updated : 20 April 2014, 01:19 PM

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এই উপ-কমিটি গঠন করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীকে আহ্বায়ক এবং মো. আব্দুর রহমানকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়েছে।

শনিবার রাজধানীর ধোলাইর পাড় এবং গাজীপুরের টঙ্গী এলাকা থেকে ৫৩ হাজার নকল জাতীয় পরিচয়পত্রসহ দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তাররা হলেন আমিনুল ইসলাম মামুন (২৩) এবং তৌফিক ইসলাম (২৫)।

পুলিশ জানিয়েছে, খুচরা মোবাইল সিম বিক্রেতার কাছে এসব পরিচয়পত্র এবং ছবি প্রতিসেট ২৫ থেকে ৩০ টাকা করে বিক্রি করা হয়। আর খুচরা বিক্রেতারা যেসব সিম কোনো পরিচয়পত্র ছাড়া বিক্রি করে থাকেন, তার বিপরীতেই এসব ভুয়া পরিচয়পত্র ও ছবি দেখানো হয়।

বর্তমানে জাতীয় পরিচয়পত্রের কপি কিংবা অন্য কোনো নথি ব্যবহার করে গ্রাহকরা মোবাইল ফোনের সংযোগ নিতে পারেন। এক্ষেত্রে প্রায়ই ভুয়া জাতীয় পরিচয়পত্র বা নথি ব্যবহারের ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে।

ভুয়া তথ্যে নেয়া এসব সংযোগ চাঁদাবাজি, হুমকি, সন্ত্রাসী ও রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে ব্যবহৃত হচ্ছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

সংসদীয় কমিটির সদস্য মোস্তফা লুৎফুল্লাহ সাংবাদিকদের বলেন, সংসদীয় কমিটির আগামী বৈঠকে এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য বলা হয়েছে।

“নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের কথা বলে উপ-কমিটিকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। পরে এ বিষয়ে প্রয়োজনীয় সুপারিশ দেয়া হবে।”

বৈঠকে সিভিল সার্ভিসে কর্মরত কর্মকর্তাদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তৈরি করার লক্ষ্যে প্রশিক্ষণ খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মো. আব্দুর রহমান, সুকুমার রঞ্জন ঘোষ, মো. আব্দুল্লাহ, মোস্তফা লুৎফুল্লাহ এবং আমিনা আহমেদ অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক বৈঠকে অংশগ্রহণ করেন। জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা  বৈঠকে উপস্থিত ছিলেন ।