সিইসি ফিরছেন, এবার যাচ্ছেন কমিশনাররা

উপজেলা নির্বাচনের মধ্যে যুক্তরাষ্ট্রে থাকা প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ দুই সপ্তাহের মধ্যে দেশে ফিরছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2014, 02:54 PM
Updated : 2 April 2014, 02:54 PM

তিনি ফেরার পর আগামী মাসে দেশের বাইরে যাচ্ছেন তিন নির্বাচন কমিশনার। তবে এর মধ্যে নেই বিদেশে সফরে ‘অনাগ্রহী’ আবদুল মোবারক, যিনি সিইসির অনুপস্থিতিতে তার দায়িত্ব পালন করেন।

উপজেলা নির্বাচনের শুরুতে থাকলেও তৃতীয় পর্বের ভোটের আগে মার্চের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রে যান কাজী রকিব। উপজেলা নির্বাচনের মধ্যে এই সফর নিয়ে সমালোচিত তিনি।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত এক সভায় অংশ নিতেই নির্ধারিত সময়ের আগেই যুক্তরাষ্ট্রে যান সিইসি। ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম ওই সভায় অংশ নিতে মঙ্গলবার রওনা দিয়েছেন।

এ সপ্তাহে এ বৈঠক হবে। সভা শেষে আগামী ১৪ এপ্রিল সিইসি দেশে ফিরবেন বলে ইসির জনসংযোগ বিভাগের পরিচালক এস এম আসাদুজ্জামান জানিয়েছেন।

আগামী মাসে নির্বাচন কমিশনার জাবেদ আলী অস্ট্রেলিয়ায়, মো. আবু হাফিজ সুইজারল্যান্ডে, মো. শাহনেওয়াজ ফ্রান্স ও যুক্তরাজ্যে যাচ্ছেন বলে তাদের একান্ত সচিবরা জানিয়েছেন।

জাতীয় পরিচয়পত্র ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংক্রান্ত এক সভায় অংশ নিতে শাহনেওয়াজ ১৬ মে থেকে ২৫ মে ফ্রান্সে এবং ২৬ মে থেকে ২ জুন যুক্তরাজ্যে অবস্থান করবেন।

জাবেদ আলী ১৮ এপ্রিল অস্ট্রেলিয়া যাবেন। তিনি এক মাস অবস্থান শেষে ফিরবেন ১৭ মে।

আবু হাফিজ ১ মে সপ্তাহ খানেকের জন্য সুইজারল্যান্ড রওনা হবেন।

তাদের এ সফরে ইসি সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, ভোটার তালিকা প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্ট জ্যেষ্ঠ কর্মকর্তারা পর্যায়ক্রমে কমিশনারদের সঙ্গে থাকবেন।

আবদুল মোবারক (ফাইল ছবি)

২০১২ সালের ফেব্রুয়ারিতে যোগ দিয়ে সিইসি ও এই তিন নির্বাচন কমিশনার কয়েকটি দেশে গেলেও নির্বাচন কমিশনার আবদুল মোবারক কোথাও যাননি। এবারো তার নাম নেই সফরকারীদের তালিকায়।

ইসি কর্মকর্তারা বলেন, আবদুল মোবারক কোথাও যেতে রাজি হন না। এবারের সফরেও নিজের ব্যাপারে এখনো সম্মতি দেননি তিনি।

টাঙ্গাইলে পুনঃভোট ১৬ এপ্রিল

টাঙ্গাইল-৮ আসনের উপনির্বাচনে স্থগিত হওয়া একটি কেন্দ্রের পুনঃভোট ১৬ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বুধবার নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসির উপসচিব মিহির সারওয়ার মোর্শেদ।

দুই প্রার্থীর ভোটের ব্যবধান কেন্দ্রটির ভোটের চেয়ে কম হওয়ায় পুনঃভোট হতে হচ্ছে। এই কেন্দ্রে ২৭০১ ভোট রয়েছে।

এই আসনে শনিবার উপনির্বাচন হয়। ওইদিন ১১৭ কেন্দ্রের মধ্যে ১১৬ কেন্দ্রের ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

ইসির একজন জ্যেষ্ঠ সহকারী সচিব বলেন, ৯১ নম্বর ঘেচুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুরের মধ্যে ব্যালট পেপারে সিল মেরে বাক্স ভর্তি করা হয়। পরে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও অন্য ভোটগ্রহণ কর্মকর্তা কেন্দ্র পরিদর্শন করে কেন্দ্রের ভোট স্থগিত করে।

ঘোষিত ১১৬ কেন্দ্রের মধ্যে আওয়ামী লীগের অনুপম শাহজাহান জয় নৌকা প্রতীকে পেয়েছেন ৭৩ হাজার ৫৬৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল মালেক মিঞা হরিণ প্রতীকে পেয়েছেন ৭১ হাজার ৩২৯।

৪ পৌরসভার উপনির্বাচন ৫ ও ৭ এপ্রিল

ভোলা উপজেলার দৌলতখানে পৌরসভায় মেয়র পদে উপনির্বাচন হবে ৭ এপ্রিল। আর ৫ এপ্রিল ভোট হবে ফেনী সদর উপজেলার ফেনী পৌরসভা, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌরসভা এবং নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী পৌরসভায়।

সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর এই পৌরসভাগুলোর মেয়ররা পদ ছেড়ে দেয়ায় এ উপনির্বাচন হচ্ছে।