জেলা হাসপাতালে হবে আইসিইউ ও সিসিইউ

জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হৃদরোগের জন্য বিশেষ পরিচর্যা কেন্দ্র (সিসিইউ) স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এমএম নিয়াজ উদ্দিন।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2014, 03:04 PM
Updated : 30 March 2014, 03:04 PM

গাজীপুর শনিবার দিনব্যাপী ‘ফ্রি-মেডিকেল ক্যাম্প’ উদ্বোধনে এসে তিনি একথা বলেন।

স্বাস্থ্য সচিব বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের স্বাস্থ্য খাতের অর্জন প্রশংসা পেয়েছে। এদেশে শিশু ও মাতৃ মৃত্যুর হার হ্রাস পেয়েছে।

শিশু মৃত্যুর হার কমানোর ক্ষেত্রে সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক পুরস্কার অর্জনের কথা স্মরণ করিয়ে দেন তিনি।

শিশু মৃত্যুর হার আরো কমিয়ে আনতে আগামী দুমাসের মধ্যে জেলা পর্যায়ের প্রতিটি হাসপাতালে স্পেশাল চাইল্ড কেয়ার ইউনিট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান।

আমাদের দেশের মায়েদেরে অনেকেই সন্তান জন্মদানের সময় ফিস্টোলায় আক্রান্ত হন উল্লেখ করে তিনি বলেন, তাদের চিকিৎসার জন্য জেলা পর্যায়ের হাসপাতালে এবছরই ফিস্টুলা কর্নার স্থাপনের কাজ শুরুর উদ্যোগ নেয়া হয়েছে।

এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাবিবুর  রহমান খান, গৃহায়ন  ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আজহারুল  হক, গাজীপুরের সিভিল সার্জন  শাহ আলম মো. শরীফ, গাজীপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সুভাষ চন্দ্র সাহা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার আব্দুল মালেক সরকার প্রমুখ উপস্থিত  ছিলেন।