লোডশেডিং এক সেকেন্ডও নেই: প্রতিমন্ত্রী

বাংলাদেশে বর্তমানে লোডশেডিং নেই বলে দাবি করেছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2014, 02:05 PM
Updated : 10 March 2014, 02:05 PM

সংসদে সোমবার এক সম্পূরক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, “২৪ ঘণ্টায় এখন এক সেকেন্ডও লোডশেডিং হয় না।”

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৯ মার্চ রোববার দেশে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ৬৩২২ মেগাওয়াটের বিপরীতে উৎপাদনও ছিল সমপরিমাণ। এর আগের কয়েকদিনের চিত্রও একই।

এই সময়ে কোথাও বিদ্যুৎ না থাকার বাখ্যায় বিদ্যুৎ প্রতিমন্ত্রী গত ১০ ফেব্রুয়ারি সংসদে বলেছিলেন, “লোডশেডিং না, রক্ষণাবেক্ষণ কাজে বিভিন্ন এলাকায় কিছু সময় সরবরাহ বন্ধ রাখতে হয়।”

তিনি সোমবার বলেন, “গত ৪২ বছরে বিদ্যুৎ বিভাগের দায়িত্বে থাকা মন্ত্রীদের সময়ে একটুও বিদ্যুৎ উৎপাদন বাড়েনি। বর্তমান সরকার গত মেয়াদে যখন ক্ষমতা গ্রহণ করে তখন উৎপাদন ক্ষমতা মাত্র ৩ হাজার মেগাওয়াট ছিল, এখন তা ১১ হাজার মেগাওয়াট।”

বিদ্যুতে লোডশেডিং না থাকলেও গ্যাস সরবরাহে ঘাটতি রয়েছে বলে স্বীকার করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল।

সংসদে আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “সারাদেশে চাহিদার তুলনায় গ্যাস সরবরাহে ঘাটতি রয়েছে। গ্যাসের এ ঘাটতির পরিমাণ প্রতিদিন প্রায় ৫০০ মিলিয়ন ঘনফুট।”

গত সরকার গ্যাস উৎপাদন ৫৮৮ ঘনফুট বাড়ালেও ঘাটতির কারণে নতুন এলাকায় গ্যাস লাইন সম্প্রসারণ বন্ধ রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

“তবে সম্প্রতি আবাসিক গ্যাস সংযোগ পুনরায় চালু করার বিষয়ে সরকারি সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত শুধু যেসব এলাকায় গ্যাসলাইন আছে সেখানেই প্রযোজ্য। নতুন করে গ্যাস সংযোগ বৃদ্ধি করার পরিকল্পনা নেই।”

বাসাবাড়িতে যে গ্যাসের চাপের স্বল্পতা দুই মাসে কেটে যাবে বলে আশা দিয়েছেন প্রতিমন্ত্রী।

“আশুগঞ্জ ও এলেঙ্গায় দুটি কমপ্রেশার চালুর কাজ চলছে। এ দুটি চালু হলে গ্যাসের প্রেশারের সমস্যা আর থাকবে না।”